শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ৬:৫৫
Home / আন্তর্জাতিক / সাড়ে ৩ লাখ রোহিঙ্গাকে ত্রাণ দিয়েছে তুর্কি দাতব্য সংস্থা আইএইচএইচ

সাড়ে ৩ লাখ রোহিঙ্গাকে ত্রাণ দিয়েছে তুর্কি দাতব্য সংস্থা আইএইচএইচ

মায়ানমারের রাখাইন রাজ্যে সাম্প্রতিক সঙ্কটে এ পর্যন্ত প্রায় ৩ লাখ ৫০ হাজার বাস্তুচ্যুত মুসলিম রোহিঙ্গাদের কাছে তুর্কি দাতব্য সংস্থার ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর গত ২৫ আগস্ট থেকে শুরু হওয়া দেশটির সেনাবাহিনীর পৈশাচিক নির্যাতনে পশ্চিমাঞ্চলীয় রাখাইন থেকে ৬ লাখেরও বেশি রোহিঙ্গা পালেয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে।

সামরিক বাহিনীর অব্যাহত অভিযানের মুখে শরণার্থীরা এখনো পালিয়ে আসছে। নিরাপত্তা বাহিনী ও বৌদ্ধ মিলিশিয়ারা কয়েক হাজার সংখ্যালঘু রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদেরকে হত্যা করেছে এবং রোহিঙ্গা গ্রামগুলো পুড়িয়ে দিয়েছে।

এক বিবৃতিতে তুর্কি মানবাধিকার রিলিফ ফাউন্ডেশনের (আইএইচএইচ) দক্ষিণ এশিয়ার সমন্বয়কারী মুনায়েভার হুসেইন বলেন, ‘আমরা বাংলাদেশের কক্সবাজার ক্যাম্প, রাখাইন রাজ্যের প্রাদেশিক রাজধানী সিটেই, মংডু এবং বুথিডাইং শহরে বিভিন্ন ত্রাণ সহায়তা বিতরণ করেছি।’

তিনি আরো বলেন, মায়ানমার ও বাংলাদেশের উভয়ই ক্যাম্পে থাকা শরণার্থীদের মধ্য খাদ্য, বিশুদ্ধ পানি, সেনেটারি, তাবু, রান্না সামগ্রী এবং পোশাক বিতরণ করা হয়েছে।

তিনি বলেন, ‘যতক্ষণ না পর্যন্ত এই সঙ্কটের অবসান হয়, ততক্ষণ পর্যন্ত আমরা রোহিঙ্গাদেরকে ছেড়ে যাচ্ছি না।’

তুরস্কের নেতৃস্থানীয় সাহায্যকারী সংস্থা আইএইচএইচ যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়া, খরা আক্রান্ত সোমালিয়া ও মায়ানমারসহ বিশ্বব্যাপী দুর্গত মানুষের জন্য মানবিক সহায়তা পাঠিয়ে থাকে।

তুর্কি এই মানবাধিকার সংস্থাটি ৫০টি টয়লেটসহ তিনটি স্বাস্থ্য কেন্দ্র স্থাপন করেছে। এরমধ্য বাংলাদেশে দুটি এবং অন্যটি মায়ানমারে।

এছাড়াও, ৪৫০টি পরিবারের জন্য বাঁশের তৈরি সাময়িক আশ্রয়কেন্দ্র এবং ১৩০টি গভীর নলকূপ নির্মাণ করেছে।

রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে সশস্ত্র সন্ত্রাস চালানোর জন্য মায়ানমারের সেনাবাহিনীকে অভিযুক্ত করেছে জাতিসংঘ।

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ রাখাইন রাজ্যে গত ২৪ আগস্ট রাতে কয়েকটি সেনা-পুলিশ চৌকিতে হামলার পর মায়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে নতুন করে দমন অভিযানে নামে। এরপর গত দুই মাসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

মায়ানমার রোহিঙ্গাদের জাতিগত গোষ্ঠী হিসেবে স্বীকৃতি দেয় না এবং তাদেরকে বাংলাদেশ থেকে বেআইনিভাবে আসা বাঙ্গালী অভিবাসী বলে অভিহিত করে। দেশটির ১৩৫টি জাতিগত গোষ্ঠী থেকে রোহিঙ্গাদের বাদ দেয়া হয়েছে এবং তাদের নাগরিকত্ব দেয়া হয়নি। #সূত্র: আনাদুলো এজেন্সি

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

আওয়ামী লীগের সাবেক সাংসদ গোলাম মাওলা রনির বিএনপিতে যোগদান

কমাশিসা ডেস্ক: বিএনপিতে যোগ দিলেন আওয়ামী লীগের সাবেক সাংসদ গোলাম মওলা রনি। সোমবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসন ...