শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৪:৩৭
Home / অনুসন্ধান / স্বীকৃতি বাস্তবায়নে ৩২ সদস্যের কমিটি

স্বীকৃতি বাস্তবায়নে ৩২ সদস্যের কমিটি

কমাশিসা : কওমি মাদরাসা সনদের স্বীকৃতি বাস্তবায়ন কাজের জন্য ৩২ সদস্যের একটি কমিটি গঠিত হয়েছে। কমিটির চেয়ারম্যান হিসেবে রয়েছে আল্লামা শাহ আহমদ শফী।

বুধবার সকালে ঢাকার খিলগাঁওয়ের মাখজানুল উলুম মাদরাসায় এক জরুরি বৈঠকে কমিটি গঠন করা হয়।

এর আগে ১১ এপ্রিল গণভবনের এক বৈঠকে কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের সমমান ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বীকৃতির ঘোষণার পর এর রূপরেখা কী হবে তা নিয়ে বুধবার সকালেই বৈঠকে বসেন শীর্ষ আলেমগণ।

সূত্র জানায়, স্বীকৃতির রূপরেখা, পরীক্ষা ও অন্যান্য কার্যাদির জন্য ৩২ সদস্যের একটি কমিটি ঘোষণা করা হয়। এ কমিটি রাবেতাতুল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ নামে কাজ করবে।

৩২ সদস্যের কমিটিতে চেয়ারম্যান হিসেবে রয়েছেন বেফাকের সভাপতি ও হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী, কো-চেয়ারম্যান আল্লামা আশরাফ আলী।

অন্যান্য সদস্যের মধ্যে বেফাকের পক্ষ থেকে ৫ জন। তারা হলেন আল্লামা আযহার আলী আনোয়ার শাহ, মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, আল্লামা নূর হোসেন কাসেমী, মাওলানা আবদুল কুদ্দুস ও মাওলানা নূরুল ইসলাম।

কমিটির চেয়ারম্যানের পক্ষ থেকে ১৫ সদস্য মনোনিত করা হয়। সদস্যরা হলেন আল্লামা মাহমুদুল হাসান, মাওলানা মোস্তাফা আজাদ, মাওলানা আবদুল হামিদ, মাওলানা সাজিদুর রহমান, মাওলানা মাহফুজুল হক, মাওলানা জসিমুদ্দীন, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুসলেহুদ্দীন রাজু, মাওলানা আনাস মাদানী, মাওলানা নূরুল আমিন, মাওলানা উবায়দুর রহমান মাহবুব, মাওলানা মুশতাক আহমদ, মাওলানা নূরুল হুদা ফয়েজী, মাওলানা আবদুল জব্বার জিহাদী।

কমিটির বাকি ১০ সদস্য অন্যান্য চারবোর্ড থেকে দেয়া হবে। জানা গেছে এই তালিকা এখনো জানানো হয়নি।

আল্লামা শাহ আহমদ শফীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন আল্লামা আশরাফ আলী, মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, আল্লামা নূর হোসেন কাসেমী, মাওলানা আবদুল কুদ্দুস, মাওলানা মাহফুজুল হক, মাওলানা আবদুল হামিদ মধুপুরের পীর, মাওলানা সাজিদুর রহমান, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুসলেহুদ্দীন রাজু, মুফতি মুহাম্মদ আলী ও মুফতি ইয়াহইয়া মাহমুদু প্রমুখ।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...