সোমবার, ৫ই ডিসেম্বর, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১২:৩৪
Home / অনুসন্ধান / ইতিহাস গড়লেন শেখ হাসিনা

ইতিহাস গড়লেন শেখ হাসিনা

কওমি মাদ্রাসার আলেমদের সঙ্গে সাক্ষাতের অনুষ্ঠানে দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তর মর্যাদার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। ছবি : ফোকাস বাংলা

কমাশিসা ডেস্ক: কওমি মাদ্রাসার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তর (মাস্টার্স) সমমর্যাদা দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। এখন থেকে দাওরায়ে হাদিস ইসলামিক স্টাডিজ ও আরবিতে মাস্টার্সের মর্যাদা পাবে।

আজ মঙ্গলবার রাতে গণভবনে আলেমদের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ঘোষণা দেন।

অনুষ্ঠানে তিন শতাধিক কওমি মাদ্রাসাকেন্দ্রিক আলেম উপস্থিত ছিলেন। এতে প্রধানমন্ত্রী বলেন, ‘স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রেখে দারুল উলুম দেওবন্দের মূলনীতির ওপর ভিত্তি করে এই স্বীকৃতি দেওয়া হলো।’

প্রধানমন্ত্রী জানান, এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করা হবে। আলেমদের নিয়ে একটি কমিটিও করা হয়েছে। তাঁরাই এই স্বীকৃতির আইনি ভিত্তি দাঁড় করাবেন।

কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড বেফাকের চেয়ারম্যান ও হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফীর নেতৃত্বে তিন শতাধিক আলেম এই অনুষ্ঠানে যোগ দেন। কওমি ঘরানার দেশের শীর্ষ প্রায় সব আলেম সেখানে উপস্থিত ছিলেন।

কওমির দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তর মর্যাদা দেওয়ার জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন  মাদ্রাসাগুলোর শিক্ষক-শিক্ষার্থীরা। প্রধানমন্ত্রীর এই ঘোষণার মধ্য দিয়ে তাঁদের দীর্ঘদিনের দাবি বাস্তব রূপ পেল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আজ গণভবন ধন্য হয়েছে। আজ বাংলাদেশের শীর্ষ আলেমরা এখানে এসেছেন।

আমাদের শিক্ষার সূচনাতেই আছে কওমি মাদরাসা। এখান থেকেই তো আমাদের শিক্ষার সূচনা। বাংলাদেশে ১৪ হাজার কওমি মাদরাসা আছে। ১৪ লাখ ছাত্র রয়েছে। দীনি এলেম হলো মৌলিক শিক্ষা। এ শিক্ষা না থাকলে শিক্ষা পরিপূর্ণ হয় না।

তিনি বলেন, আমরা একটি আরবি বিশ্ববিদ্যালয় করেছি। যাতে এর মাধ্যমে কওমি মাদরাসার স্বীকৃতি হতে পারে। অনেক সমস্যাই এখন থাকতে পারে এখানে। কিন্তু ধীরে ধীরে আমরা এগুলো আলোচনা করে দূর করবো।

আমরা দেখি ইসলামের নামে শিক্ষা নিয়ে একজন মানুষ আরেকজন মানুষের জীবন নিতে পারে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে আরও বলেন, সুপ্রিমকোর্টের সামনে গ্রিক মূর্তি স্থাপন আমি নিজেও পছন্দ করিনা। এটা আমার অজান্তে হয়েছে। তিনি  শিঘ্রই এই মূর্তি অপসারণ করা হবে বলেও জানান।

সুত্র: এনটিভি নিউজ

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...