সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১১:৪৮
Home / আমল / সৌদি-ইরান সমঝোতা, এবার হজে যাবেন ৮৬ হাজার ইরানি

সৌদি-ইরান সমঝোতা, এবার হজে যাবেন ৮৬ হাজার ইরানি

কমাশিসা : সৌদি আরবে ইরানিদের হজ পালনের জটিলতার অবসান হয়েছে। চলতি বছর ইরানিদের হজ পালনে সৌদি আরব আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানোর পর দফায় দফায় আলোচনা শেষে তেহরান হজে ইরানিদের পাঠানোর ঘোষণা দিয়েছে।

ইরানের জাতীয় হজ ও জিয়ারত সংস্থা জানিয়েছে, চলতি বছর ৮৬ হাজার ইরানি পবিত্র হজ পালন করতে সৌদি আরব যাবেন। ইরানি নাগরিকদের পবিত্র হজ সম্পন্ন করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সৌদি আরব সম্মত হওয়ার পর এ ঘোষণা দেওয়া হয়।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল সাইয়্যেদ আলি খামেনি ইরানি হাজিদের নিরাপত্তা, সম্মান এবং মর্যাদার ক্ষেত্রে গুরুত্বারোপ করেছেন। সেই সঙ্গে হাজিদের কনস্যুলার, চিকিৎসা এবং অন্যান্য সেবার ক্ষেত্রেও গুরুত্বারোপ করা হয়েছে।

ইরানি কর্মকর্তারা এ সব বিষয়ে বিবেচনায় নিয়ে চলতি বছরে ৮৫ হাজার ইরানিকে পবিত্র হজে পাঠানোর বিষয়ে সৌদি আরবের হজ এবং ওমরা বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে তেহরানের চুক্তি হয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ’র খবরেও বলা হয়েছে যে, ইরানি নাগরিকদের হজ সম্পন্ন করার লক্ষ্য প্রয়োজনীয় সব ব্যবস্থা সম্পন্ন হয়েছে।

ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখে ইরানি প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

২০১৫ সালে হজের সময় মিনায় প্রচুর হতাহতের ঘটনা ঘটে। এর মধ্যে শুধু ইরানের হাজি ছিল ৪৬৫ জন। ওই ঘটনার পর তেহরান ও রিয়াদের মধ্যে মারাত্মক টানাপড়েন দেখা দেয়। ইরানিরা ২০১৬ সালে হজ পালনে রিয়াদকে বেশ কিছু শর্ত দেয়। রিয়াদ এসব শর্ত না মানায় গত বছর ইরান থেকে কোনো নাগরিককে হজে পাঠানো সম্ভব হয়নি।

তেহরান ও রিয়াদের মধ্যকার হজ বিষয়ক উদ্ভুত সমস্যা সমাধান হওয়ায় মধ্যপ্রাচ্যের উত্তেজনা অনেকটাই হ্রাস পাবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

সীমান্তে অভিবাসী শিশুদের তাড়াতেও কাঁদানে গ্যাস!

কমাশিসা: কাঁদানে গ্যাসের ধোঁয়ায় ঢেকে গিয়েছে চারদিক। আতঙ্কে ছুটোছুটি করছে অনেকগুলি পরিবার। শিশুদের জাপটে ধরেছেন ...