সোমবার, ২৫শে অক্টোবর, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১২:৪০
Home / অনুসন্ধান / বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি ভ্লাদিমির পুতিন

বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি ভ্লাদিমির পুতিন

অনলাইন ডেস্ক : দ্বিতীয়বারের মতো ফোর্বস ম্যাগাজিনের জরিপে বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তি নির্বাচিত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিন। এই তালিকার ৭৩ জন নির্বাচিতর মধ্যে ২৮ জনই বিলিয়নিয়ার। গত বছরের মতো এবারো ক্ষমতাশালী নারীর সংখ্যা ছিল ৯ এবং সবমিলে আমেরিকান ছিলেন ৩০ জন। পুতিনের নাম সর্বশীর্ষে থাকা কোনো বিস্ময়ের ব্যাপার ছিল না। ৬৪ বছর বয়সী রাশিয়ান প্রেসিডেন্ট পুতিন বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তিদের আরও শক্তিশালী হয়ে আবির্ভূত হয়েছেন।
ক্ষমতাশালী ব্যক্তি নির্বাচনে কি কি বিষয়ের উপর নজর রাখা হয় সে সম্পর্কে ফোর্বস জানায়, মোট অর্থের পরিমাপ, ক্ষমতায়নের পরিধি ও নিজের প্রভাবের উপর ভিত্তি করে ক্ষমতাশালী ব্যক্তি নির্বাচন করেন তারা। বিশ্বের বৃহত্তম দেশগুলোর মধ্যে একটি হলো রাশিয়া, এই দেশ শাসন ও অন্য বেশকিছু দেশের উপর পুতিনের প্রভাব বিচার করার পরই তাকে ক্ষমতাশালী হিসেবে উপস্থাপন করেছে পত্রিকাটি। পুতিনের পরের সারিতেই নাম রয়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী নারী অ্যাঞ্জেলা মারকেলের। জার্মান চ্যান্সেলর মারকেল গত বছর ৫৫তম স্থানে থাকার পর, এ বছর এক লাফে তিনি ২য় অবস্থানে চলে এসেছেন।
এছাড়া আরও একটি ম্যাগাজিনে তাকে গত ১০ বছরের মধ্যে সবথেকে ক্ষমতাধর নারী বলে সম্মোধন করা হয়েছে। তালিকার ৩য় নম্বরে আছেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। সবচেয়ে জনপ্রিয়তা পাওয়া এই ব্যক্তি যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তালিকার ৪ নম্বরে আছেন পোপ ফ্রান্সিস। ৭৮ বয়সী এই ধর্মযাজক বর্তমানে সবচেয়ে জনপ্রিয় পোপ। তারপরই আছে চীনা প্রেসিডেন্ট শি জিন পিং। ৬২ বছর বয়সী এই নেতাকে মাও সেতুং এর পর দেশের সবচেয়ে শক্তিশালী নেতা ভাবা হচ্ছে। বিশ্বের অন্যতম ধনকুবের বিল গেটস আছেন ছয় নম্বরে। এরপরের স্থান দখল করেছেন জ্যানেট ইয়েলেন।
২০১৪-তে ফেডারেল রিসার্ভের প্রধান হিসেবে দায়িত্ব নেয় জ্যানেট। অষ্টম স্থানে অধিষ্ঠিত সবচেয়ে শক্তিশালী ব্যক্তি হলেন ডেভিড ক্যামেরন। ফোর্ডের মতে ক্যামেরন সেলফি ও টুইটারে যথেষ্ট অনুরাগী। নবম স্থানে আছেন ভারতের নরেন্দ্র মোদি। ভারতের মধ্যমণি নরেন্দ্র মোদি নিজের স্থান ধরে রাখতে পারেন বেশ শক্ত হাতে। বারাক ওবামা ও শি জিন পিং-এর সঙ্গে মোদির সাক্ষাৎ ছিল চমকপ্রদ খবর। ৭৩ জনের তালিকায় সেরা দশে আছেন ল্যারি পেজও। ১৯৯৮ সালে ল্যারি এবং তার সহযোগী মিলে গড়ে তুলেছিল গুগলকে। ৪২ বছর বয়সী ল্যারি এখন ৩৭.৬ বিলিয়ন ডলারের মালিক। ফোর্ড ম্যাগাজিনের দ্বিতীয়বারের এই তালিকা প্রকাশে মন্তব্য করেছেন অনেকেই। বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী ব্যক্তিদের তালিকা প্রকাশে বেশ জনপ্রিয়তা পেয়েছে পত্রিকাটি।
দ্য টেলিগ্রাফ।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

আল্লামা আহমদ শফীকে কি আসলেই তিলে তিলে হত্যা করা হয়ছে?

আল্লামা শফী সাহেবের মৃত্যু নিয়ে ওনার খাদেম  শফীর সাক্ষাৎকার। সাক্ষাৎকার নেওয়া হয়েছে ২১ সেপ্টেম্বর ২০২০। ...