রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৪:০৮
Home / খোলা জানালা / সংস্কার ভাবনা

সংস্কার ভাবনা

Komashisha-Logo 01২০১০ সালে মালিবাগ জামিয়ার ৩০তম বর্ষপূর্তি সম্মেলনে এসেছিলেন আমেরিকার মেরিল্যান্ড দারুল উলুম মাদরাসার প্রিন্সিপাল মাওলানা ইরফান কবির। তিনি একজন বহুভাষাবিদ ও ইসলামি স্কলার। তার একটি সাক্ষাৎকার নেয়া হয় আইবিনিউজডটকমের উদ্যোগে। সেখানে তিনি কওমি সিলেবাসের সঙ্গে সাধারণ শিক্ষার সমন্বয়ের পরামর্শ দিয়ে এক গুরুত্বপূর্ণ বক্তব্য দিয়েছেন। আমেরিকায় তিনি মাদরাসা প্রতিষ্ঠা করলেও সেই শিক্ষাও সরকার স্বীকৃত নয়। তবে শর্তসাপেক্ষে মাদরাসা করার অনুমোদন মেলে সেখানে। সে অনুমোদনেই অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে মিল রেখে তিনি মাদরাসা করেছেন এবং স্বীকৃতির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বাংলাদেশের মতো মুসলিম প্রধান দেশেও মাদরাসা শিক্ষার স্বীকৃতি নেই জেনে বিস্ময় প্রকাশ করেন তিনি।

সিলেবাস সংস্কার বিষয়ে তিনি বলেন, নিচের দিকের ক্লাসগুলোতে পরিবর্তন জরুরি। এখানে সময়োপযোগী বিষয়গুলো আসতে পারে। আর বাস্তবেও এটা করা হচ্ছে অনেক দেশে। যেমন পাকিস্তান-ভারত ও আফ্রিকার দেশগুলোতে। এই তিনদেশে কওমি সিলেবাস প্রায় এক রকম। একাধিক ভাষা অন্তর্ভুক্তির বিষয়ে তিনি বলেন, বর্তমানে ইংরেজিটা জরুরি। এটা অবশ্যই সিলেবাসে গুরুত্বের দাবি রাখে। একটা সময় ব্রিটিশ বিরোধিতার জন্য আলেমরা ইংরেজি শিক্ষা হারাম ঘোষণা করেন। সেই সঙ্গে অন্যান্য অনেক সাদৃশ্যপূর্ণ বিষয়ও নিষেধাজ্ঞায় ছিল। যেমন টেবিল-চেয়ারে বসে খাবার গ্রহণে ব্রিটিশদের সঙ্গে সাদৃশ্যপূর্ণ ছিল বলে মাওলানা রশিদ আহমদ গাঙ্গুহী রহ. এটাকে মাকরুহে তাহরিমি বলেছেন। বর্তমানে টেবিল-চেয়ারে খাওয়াকে আলেমরা ত্রুটিপূর্ণ মনে করেন না।

তিনি আরও বলেন, এভাবে আলেমরা শিক্ষিত হবে, কাজ করে যাবে ঠিকই, তবে একটা গ-ির মধ্যে। সব জায়গায় নিজেকে নিয়ে যেতে পারবেন না। এ জন্যই বহুভাষায় দক্ষতা জরুরি। এ বিষয়ে কথা হয় লেখক ও মাদরাসা শিক্ষক মুহাম্মদ আবদুল হকের সঙ্গে। তিনি বলেন, সিলেবাস পরিবর্তন জরুরি। বর্তমানে যে সিলেবাসে কওমি মাদরাসা চলছে তাতে যদি সাধারণ শিক্ষা অন্তর্ভুক্ত হয় তবে এরাই আগামী দিন দেশের প্রতিনিধিত্ব করতে পারবে। কি কি বিষয় অন্তর্ভুক্তি জরুরি জিজ্ঞেস করলে তিনি বলেন, বিজ্ঞান, দর্শন, অর্থনীতি, সমাজবিজ্ঞান, ইতিহাস, ভাষাতত্ত্ব প্রভৃতি অন্তর্ভুক্ত হতে পারে। কারণ যুগ চাহিদায় বিষয়গুলো জরুরি। আলেমরা সমাজের নেতৃত্ব দানকারী। মানুষের ইমাম। তারা এখনো সমাজের বিপুল সংখ্যক মানুষ ও রাষ্ট্রের কাছে সমানভাবে সমাদৃত। আলেমদের তাই থাকতে হবে সকীর্ণতার ঊর্ধ্বে। সব বিতর্কের বাইরে। বর্তমান সময়ে সিলেবাস বিতর্কেও উৎরে উঠার কোনো বিকল্প নেই আলেমদের।

সংগ্রহে: জুলফিকার মাহমুদী

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কে সেই আনাস মাদানি? কি তার পরিচয়?

কমাশিসা ডেস্ক: ১৬ সেপ্টেম্বের ২০২০ইং ঘটনার সুত্রপাত। বাংলাদেশের প্রাচিনতম ও বৃহৎ কওমি মাদ্রাসা দারুল উলুম ...