রবিবার, ২৬শে জুন, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৫:২৬
Home / অর্থনীতি / সাবেক গভর্নর আতিউর রহমানের বাসভবনে সিআইডি

সাবেক গভর্নর আতিউর রহমানের বাসভবনে সিআইডি

রিজার্ভ চুরির মামলার বিষয়ে কথা বলতে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমানের ধানমন্ডির বাসভবনে গিয়েছিল পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। আজ সোমবার সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত দেড় ঘণ্টা সেখানে তাঁর সঙ্গে কথা বলে সিআইডির চার সদস্যের একটি দল।

সিআইডির পক্ষ থেকে বলা হয়, আতিউর রহমানের সঙ্গে রিজার্ভ চুরির মামলা সম্পর্কে আলোচনা করতেই তাঁরা গিয়েছিলেন। সিআইডির চার সদস্যের দলটির নেতৃত্ব দেন অতিরিক্ত ডিআইজি শাহ আলম। এ বিষয়ে জানতে চাইলে সিআইডির বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম প্রথম আলোকে বলেন, রিজার্ভ চুরির মামলার বিষয়ে আলোচনা করতেই সিআইডির দলটি আতিউর রহমানের বাসভবনে গিয়েছিল।

চলতি বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে। ওই সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্বে ছিলে আতিউর রহমান। পরে পদত্যাগ করেন তিনি।

রিজার্ভের চুরি হওয়া ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলারের মধ্যে ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায়। আর বাকি ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপাইনে। শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার ফেরত পাওয়া গেছে বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে। ফিলিপাইনে যাওয়া অর্থের মধ্যে ১ কোটি ৫২ লাখ ডলারও ফেরত পাওয়া গেছে। বাকি অর্থ ফেরত পাওয়ার প্রক্রিয়া চলছে।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

এখন থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষকরাও পাবেন ৫% সুদের গৃহঋণ

কমাশিসা: সরকারি চাকরীজীবিদের মত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারীদেরও গৃহ নির্মাণে ৫ শতাংশ ...