বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সন্ধ্যা ৬:৫৬
Home / খোলা জানালা / সাম্প্রদায়িক সম্প্রীতি ও বাংলাদেশ

সাম্প্রদায়িক সম্প্রীতি ও বাংলাদেশ

muhib-khanমুহিব খান ::

বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ, সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ।
অতএব, এদেশের নব্বই ভাগ নাগরিকের (মুসলিম) ধর্মীয় অনুভুতিতে সরাসরি ও প্রকাশ্যে আঘাতকারী সাম্প্রদায়িক দুষ্কৃতিকারীদের (প্রয়োজনীয় আইন করে) প্রকাশ্য মৃত্যুদণ্ড কার্যকরের জন্য সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি এবং এসব বিচ্ছিন্ন ঘটনার পেছনে দেশি-বিদেশি কোনো সুদূরপ্রসারী ষড়যন্ত্রের হাত সক্রিয় আছে কিনা- সকল ধর্মের সম্প্রীতি ও নিরাপত্তার স্বার্থে তা খতিয়ে দেখারও আহবান জানাচ্ছি।

সাম্প্রতিককালে বার বার নানাভাবে এদেশের রাষ্ট্রধর্ম ইসলামের চেতনা ও মূল্যবোধের উপর উদ্দেশ্যমূলক আঘাত আসায় জাতি উদ্বিগ্ন ও চরম বিক্ষুব্ধ।

ধর্মদ্রোহী নাস্তকিদের নানামুখী উৎপাত এবং প্রায় শতভাগ মুসলিম অধ্যুষিত দেশে নির্বিঘ্নে নিরাপদে স্মরণকালের সবচেয়ে জমকালো দুর্গোৎসব পালনের পরও কিছু বিচ্ছিন্ন উগ্র সংখ্যালঘু হিন্দু/ অমুসলিম নাগরিকের ইসলামবিরোধী ঔদ্ধত্বপূর্ণ কার্যকলাপ দেশকে চরম সাম্প্রদায়িক প্রতিহিংসার দিকে ঠেলে দিতে পারে।

তাই অনতিবিলম্বে ‘ন্যাশনাল মুভমেন্ট’- এর প্রস্তাবনা অনুযায়ী সকল ধর্মের নিরাপদ সহাবস্থান ও সম্প্রীতি নিশ্চিত করতে ‘সর্বধর্ম সহিষ্ণুতা আইন’
এবং দেশের নব্বইভাগ নাগরিকের চেতনা ও বিশ্বাস রাষ্ট্রধর্ম ইসলামের যথাযোগ্য মর্যাদা সংরক্ষণ ও যে কোনো প্রকার অবমাননা রোধে প্রকাশ্য মৃত্যুদণ্ডসহ কঠোর ও দ্রুততম শাস্তিবিধান রেখে ‘রাষ্ট্রধর্ম সুরক্ষা আইন’ প্রণয়ন ও বাস্তবায়নের জোর দাবী জানাচ্ছি।

সেই সঙ্গে- উদ্ভূত পরিস্থিতিতে সারাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার বৃহত্তর স্বার্থে- একজন বিচ্ছিন্ন উগ্র হিন্দু যুবক কর্তৃক কা’বা শরীফ তথা ইসলাম ধর্ম অবমাননার ঘটনায় অবিলম্বে অনুশোচনা ও প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহন করার জন্য দেশের হিন্দু নেতৃবৃন্দের প্রতিও আহবান জানাচ্ছি।

* সারাদেশের বিক্ষুব্ধ বেদনাহত মুসলিম ভাইদের প্রতি আইন নিজের হাতে না তুলে নেয়ার এবং সাধারণ হিন্দু নাগরিকদের জীবন সম্পদ সম্মান ও ধর্মীয় স্থাপনার নিরাপত্তা রক্ষায় ধৈর্যের সঙ্গে ভূমিকা রাখার সবিনয় অনুরোধ জানাচ্ছি।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...