সোমবার, ২৫শে অক্টোবর, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১:১৬
Home / কওমি অঙ্গন / ‘কওমি স্বীকৃতি ৫০ লাখ শিক্ষার্থীর প্রাণের দাবি’

‘কওমি স্বীকৃতি ৫০ লাখ শিক্ষার্থীর প্রাণের দাবি’

%e0%a6%b0%e0%a7%81%e0%a6%b9%e0%a7%81%e0%a6%b2-%e0%a6%86%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a8গোপালগঞ্জ প্রতিনিধি :: বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা শিক্ষাবোর্ডের সভাপতি ও গওহরডাঙ্গা মাদরাসার মহাপরিচালক মুফতি রুহুল আমিন বলেছেন, ‘কওমি মাদরাসার সনদের স্বীকৃতি এ দেশের লাখ লাখ উলামা-মাশায়েখ এবং প্রায় ৫০ লাখ শিক্ষার্থীর প্রাণের দাবি। শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক (রহ.) এ দাবিতে রাজপথে অবস্থান ধর্মঘট করেছেন। লাখ লাখ ছাত্র-শিক্ষক এর জন্য বহু সংগ্রাম করেছেন। যার ফলে গত সরকারের আমলে একটি টাস্কফোর্স গঠিত হয় এবং বর্তমান সরকারের আমলে কওমি কমিশন গঠিত হয়। এরই ধারাবাহিকতায় কওমি মাদরাসা শিক্ষা কর্তৃপক্ষ আইনের খসড়া প্রণীত হয়। এর মাধ্যমে কওমি সনদের স্বীকৃতির চূড়ান্ত প্রক্রিয়া শুরু হয়েছে।’

স্বকীয়তা বজায় রেখে আলেমদের সুপারিশের ভিত্তিতে সরকার কওমি সনদের স্বীকৃতি ঘোষণা করবে বলে আশা প্রকাশ করেন দেশের অন্যতম শীর্ষ  এই আলেম।

বৃহস্পতিবার গোপালগঞ্জ পৌরপার্কে বেফাকুল মাদারিসিল কওমিয়া গওহরডাঙ্গা শিক্ষাবোর্ড আয়োজিত মহাসমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সম্মেলনে দক্ষিণবঙ্গের বিভিন্ন মাদরাসার হাজার হাজার শিক্ষক, মসজিদের খতিব ও ছাত্ররা উপস্থিত ছিলেন।

ব্যাপক জনসমাগমের প্রতি ইঙ্গিত করে মুফতি রুহুল আমিন বলেন, ‘এই সমাবেশে আগত প্রত্যেকেই এসেছে স্বীকৃতির দাবি নিয়ে। এটা কোনো রাজনৈতিক দাবি-দাওয়া নয়, এটা মৌলিক অধিকারের প্রশ্ন। আমরা শুধু সনদের স্বীকৃতি চাই। দারুল উলুম দেওবন্দের উসুলে হাশতেগানার (আট মূলনীতি) আলোকে প্রণীত আইন মোতাবেক স্বীকৃতি হলে কওমি মাদরাসার স্বকীয়তা, স্বাতন্ত্র ও বৈশিষ্ট্য পুরোপুরি অক্ষুণ্ন থাকবে। এটা নিয়ে কোনো বিভ্রান্তির সুযোগ নেই।’

সভায় বক্তারা দেশের সর্বস্তরের কওমি ছাত্র-শিক্ষককে স্বীকৃতির পক্ষে সোচ্চার হওয়ার আহ্বান জানান এবং অবিলম্বে সংশোধিত কওমি শিক্ষা কর্তৃপক্ষ আইন পাস করার জন্য সরকারের কাছে জোর দাবি জানান।

মুফতি মোরতাজা হাসান ও মুফতি মাকসুদুল্লাহ পরিচালনায় সভায় আরও বক্তব্য দেন গওহরডাঙ্গা মাদরাসার শাইখুল হাদিস আল্লামা আব্দুর রউফ, মহাসচিব মাওলানা শামছুল হক,  মাওলানা হাফিজুর রহমান, মাওলানা নুরুল হক, মুফতি শোয়াইব ইবরাহীম, মাওলানা খালেদ সাইফুল্লাহ, ঢাকা, মাওলানা আজিজুর রহমান ঢাকা, মুফতি রেজাউল করীম, মাওলানা আবুল কালাম, মুফতি মোহাম্মদ তাসনীম প্রমুখ।

(ঢাকাটাইমস-এর সৌজন্যে)

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...