বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১১:৪৯
Home / পরামর্শ / কেন সাংবাদিক ভয়?

কেন সাংবাদিক ভয়?

চৌধুরী মাশকুর সালাম ::

journalism-final-picসাংবাদিক ও সংবাদ দুটুই একটি অপরটির পরিপূরক। আমার দীর্ঘদিনের সাংবাদিকতা পেশায় যে অভিজ্ঞতা হয়েছে তা হলো ভয়! আমার আশেপাশের প্রতিষ্ঠান, আমলা, সাধারণ মানুষ, এমনকি আত্মীয়-স্বজনরাও একটা সময় বুঝতে পারলাম ভয় পাচ্ছে আমাকে। কথা বলতে চাননা মন থেকে। বিষয়গুলো যখন পরিস্ফুট হলো তখন নিজের কাছেই নিজেকে অনেক অপরাধী মনে হতো। সাংবাদিক হিসেবে কখনো কাউকে নিয়ে অন্যায়ভাবে কিছু কাগজে লিখিনি। তবে কেন পরিচিতরা এভাবে ভয় পায়! এই বিষয়টি বুঝতে সময় লাগেনি। কারণ আছে, অহেতুক কেন মানুষজন এই পেশার লোকদের ভয় পায়।

কিছু হলুদ সাংবাদিক আছে নিজেকে প্রকাশ করার জন্য বা অর্থ আদায়ের জন্য মিথ্যা যা সামনে পায় তাই লিখে ফেলে। অথচ এই অপদার্থ একবারও চিন্তা করেনা আমি যাকে নিয়ে লিখছি উক্ত মানুষ কি সত্যি অপরাধী? নাকি নিরপরাধ! একটা লিখে ফেললাম আর লোকেরা বললো বাহ! তিনি সাংবাদিক। উনি ভাবেন, লোকেরা উনাকে সম্মান করে, উনাকে অনেক কিছু মনে করে। আসলে ওরা সাংবাদিক নামের কলঙ্ক! আপনি হয়তো জানেন না যে, আপনার পিছনে লোকগুলো থুথু ছিটকায়।  ঘৃণা করে আপনাকে।

এই সমস্ত নোংরা মনের সাংবাদিকদের জন্য আজ প্রকৃত সাংবাদিকরা মানসিকভাবে নিজেকে নিজের কাছে অপরাধী ভাবেন।

আলহামদুলিল্লাহ! সাংবাদিকতা পেশায় আজঅবধি কাউকে নিয়ে মিথ্যাচার করিনি। ইনশাআল্লাহ ভবিষ্যতেও করবো না।

পাঠক সত্য সাংবাদিকদের ভয় করবেন না। তারা কখনো কারো ক্ষতি করেনা। বিশ্বাস রাখবেন তাঁদের প্রতি। হয়তো কখনো তদন্তের তাগিদে আপনার সাথে কদাচিৎ শক্ত ভাষায় কথা বলতে পারেন এতে ভয়ের কিছু নে। এটি মোটেও মন থেকে করে না। উনাদের সাথে মিশুন, যেখানে অন্যায় দেখবেন সেখানেই সাংবাদিকদের তথ্য দিয়ে সহায়তা করবেন। আপনার অধিকার, আপনার দুঃখ, আপনার কান্না বিশ্বের দোয়ারে পৌঁছান সাংবাদিকরা।

সুতরাং আর নয় সাংবাদিক ভয়, এখন হোক সত্যের জয়।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কওমীর নিউ ভার্সন এবং রাষ্ট্র থেকে স্বেচ্ছা নির্বাসন!

সৈয়দ শামছুল হুদা: বাংলাদেশের একটি আলোচিত অন্যতম রাজনৈতিক দলের নাম ইসলামী আন্দোলন বাংলাদেশ। সরকারে থাকা ...