বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৪:৪১
Home / প্রতিদিন / এক শতাব্দী ধরে যে ছবিটির জন্যে তাকিয়ে ছিলো মুসলিম বিশ্ব

এক শতাব্দী ধরে যে ছবিটির জন্যে তাকিয়ে ছিলো মুসলিম বিশ্ব

Turkyতুরস্কে সেনাবাহিনীর ক্ষুদ্র একটি অংশ ক্ষমতা দখলে রাস্তায় নেমেছে। সারা দেশে কারফিউ ঘোষণা করেছে তারা। তবে এ যাত্রায় জনগণের কাছে হার মানতে হয় বিদ্রোহী সেনাদের। শুক্রবার রাতে ট্যাঙ্ক নিয়ে তুরস্কের নির্বাচিত সরকারকে উৎখাতে রাস্তায় নামে সেনাবাহিনীর কিছু সদস্য। আর সেনাদের সেই ট্যাঙ্কের সামনে দাঁড়িয়ে যান এক যুবক।

গণতন্ত্রকে রক্ষার জন্য রাস্তায় নামা এমন সাহসী যুবক সঙ্গে সঙ্গে ক্যামেরাবন্দী হন বার্তা সংস্থা রয়টার্সের।  ট্যাঙ্কের সামনে দাঁড়ানো সেই যুবকের ছবি এখন ইন্টারনেটে ভাইরাল। সর্বত্র প্রশংসায় ভাসছেন সেই যুবক। শতাব্দীর সেরা ছবি বলে দাবি করেছেন অনেকেই।  ছবিতে দেখা যায়, একটি জিন্স প্যান্ট পড়ে উদম গায়ে সেনাবাহিনীর ট্যাঙ্কের সামনে দাঁড়িয়ে আছেন এক যুবক।

এরআগে শুক্রবার রাতে তুরস্কে সেনা অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখলের ঘোষণা দিয়েছিল সেনাবাহিনীর ক্ষুদ্র একটি অংশ। তারা তুরস্কের ডানপন্থী সরকার উচ্ছেদের দাবিও করেছিল। তবে সেনাবাহিনীর ওই অংশের এ দাবি নাকচ করে দিয়েছে দেশটির সরকার। কার্যত গণতন্ত্রপন্থী জনগণের কাছে আত্মসমর্পণ করতে হয় বিদ্রোহী সেনাদের।

এ ঘটনায় ইস্তাম্বুল ও আঙ্কারায় গোলাগুলি ও বিস্ফোরণে ২৬৫ জন নিহত হয়েছেন। এছাড়া অভ্যুত্থানে জড়িত ২০৩৮ সেনা সদস্যকে আটক করা হয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর এসেছে।

সৌজন্যে : দৈনিক যুগান্তর

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...