সোমবার, ৫ই ডিসেম্বর, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১২:৫৭
Home / বিজ্ঞান-প্রযুক্তি / আম বিষমুক্ত করার প্রযুক্তি এখন বাংলাদেশে

আম বিষমুক্ত করার প্রযুক্তি এখন বাংলাদেশে

mangoমৌসুমি ফলমূলে ফরমালিন ও অন্যান্য বিষ ব্যবহার করায় এখন মানুষ ফল খাওয়ার ক্ষেত্রে শঙ্কায় ভোগে, আসলেই সে ফল বিষমুক্ত কি না। গ্রীষ্মের এ সময়ে বাংলাদেশে নানা রকম ফল পাওয়া যায়। আম, কাঁঠাল, লিচু রসালো সব ফলের স্বাদ নিতে সবারই ইচ্ছা থাকে আর তার সঙ্গে থাকে আশঙ্কা। বাংলাদেশ বিশ্বের অষ্টম সর্ববৃহৎ আম উৎপাদনকারী দেশ। রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ আম উৎপাদনের জন্য বিখ্যাত। এ ছাড়া সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও পার্বত্য চট্টগ্রামে প্রচুর আম উৎপাদিত হয়।

ক্রেতাদের কাছে বিষমুক্ত আম পৌঁছে দেওয়ার কাজ করছে অনলাইন সুপারস্টোর পারমীদা ডটকম। প্রযুক্তি গবেষণা ও কারিগরি সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান মারজেন-এর সঙ্গে মিলে যৌথভাবে বিষমুক্ত আম ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার কাজ করছে পারমিদা।

ফ্রুট ব্যাগিং প্রযুক্তির মাধ্যমে আমকে নিশ্চিতভাবে বিষমুক্ত করা হয়। এ পদ্ধতির মাধ্যমে গাছের আম ছোট থাকতেই তা বিশেষ এক ব্যাগের মাধ্যমে মুড়ে দেওয়া হয়, যাতে পোকামাকড় আমের কোনো ক্ষতি করতে না পারে। এ ছাড়া পরিবেশের অন্যান্য ক্ষতিকর উপাদান থেকেও আমকে সুরক্ষিত রাখে এই ব্যাগ । রাজশাহীর বানেশ্বর ও চাঁপাইনবাবগঞ্জের চৈতন্যপুর জেলায় পরীক্ষামূলকভাবে এই ব্যাগগুলো ব্যবহার করেছে পারমিদা। এর দেখভালের দায়িত্বে ছিল মারজেন।

পারমিদা ডটকমের হেড অব বিজনেস আবু দারদা বলেন, ‘আমরা আনন্দিত যে মাঠপর্যায়ে যাঁদের সঙ্গে আমরা কাজ করেছি, তাঁরা এই প্রযুক্তিকে বেশ আগ্রহের সঙ্গেই গ্রহণ করেছেন। এর মাধ্যমে ঢাকাবাসীর কাছে আমরা বিষমুক্ত আম পৌঁছে দিতে পারব।’ ঢাকাবাসী পারমিদা ডটকম থেকে আম কিনতে চাইলে সরাসরি চলে যেতে পারেন তাদের ওয়েব সাইটে ।

ফ্রুট ব্যাগিং প্রযুক্তি নিয়ে আগ্রহ প্রকাশ করেছে চাঁপাইনবাবগঞ্জের ফল গবেষণা ইনস্টিটিউট। মারজেনের সরবরাহ করা এসব ব্যাগ আরো বেশিসংখ্যক আমবাগানে ব্যবহারের উদ্যোগ নিয়েছে পারমিদা ডটকম। এর ফলে জুন থেকে জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত ক্ষিরসাপাতি, ল্যাংড়া ও ফজলি এই তিন প্রজাতির বিষমুক্ত আম সরবরাহ করবে পারমিদা ডটকম।

 সৌজন্যে : এনটিভি অনলাইন

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

ফেসবুক কি বন্ধ হয়ে যাচ্ছে?

কমাশিসা প্রতিনিধি:: তোপের মুখে পড়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। অনেকের মনে এখন প্রশ্ন জেগেছে ...