বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১১:৫৮
Home / প্রতিদিন / ধর্মহীন রাষ্ট্রে ধর্মীয় রাজনীতি : দেয়ালহীন ছাদে গোল্লাছুট

ধর্মহীন রাষ্ট্রে ধর্মীয় রাজনীতি : দেয়ালহীন ছাদে গোল্লাছুট

imagesফাহিম বদরুল হাসান ::

বাহাত্তর থেকে পঁচাত্তর পর্যন্ত তৎকালীন সরকার এবং সরকারি দলের হাতে জাসদের হাজার হাজার নেতা-কর্মী নিহত হয়, আবার বঙ্গবন্ধুকে হত্যার পরপর জাসদের নেতারাই ট্যাংকে চড়ে আনন্দ মিছিল করে- এগুলো নির্ভেজাল ইতিহাস। যারা মেরেছে এবং যারা মরেছে; কেউই এগুলো অস্বীকার করেন না। নির্মম এই ইতিহাসের দ্বিমতে দুজন মানুষও পাওয়া যাবে না। জাসদ-বাসদ হচ্ছে কট্টর বামপন্থী দল, এবং আওয়ামী লীগ-জাতীয় পার্টির হচ্ছে উদার ডানপন্থী। আদর্শিক এবং নৈতিকভাবে ডানের সাথে বামের সম্পর্ক হচ্ছে, জলে আর তেলে।
জন্ম জন্মান্তরে দুই মেরুতে বসতকারী দুটো আদর্শ হঠাৎই কেন ঘাট বাঁধল? কীসে এতো শক্তি যে, পঞ্চাশ-ষাট বছর ধরে বিপরীতে বয়ে চলা দুটো নদী একই দিকে একই তালে একই ছন্দে বিরামহীন বয়ে চলেছে?
তাদের এমন টেকসই ঐক্যের ভিত্তি একটাই। উভয় গ্রুপের রাষ্ট্রচিন্তা এবং সমাজচিন্তা একটি বাঁকে এসে মিলে গেছে। দর্শনের ভিন্নতা থাকলেও বর্তমানে যে তাদের রাজনীতির লক্ষ্য এক এবং অভিন্ন, সেটা পানির মতো পরিষ্কার। তারা উন্নত, আধুনিক এবং ধর্মহীন একটি রাষ্ট্রের স্বপ্ন দেখে। তারা তাদের লক্ষ্যে ধীরে ধীরে আগাচ্ছে। এবং অত্যন্ত সফলতার সাথেই আগাচ্ছে।

দুই.
ইসলামি দলগুলোও বিভিন্ন মূলনীতির শাখাগত ভিন্নতার কারণে বিভক্ত হলেও চিন্তা-চেতনা, দর্শন প্রায় একই। রাষ্ট্রের উন্নতি এবং আধুনিকতার সাথে কোনো দ্বিমত না থাকলেও ধর্মহীন রাষ্ট্রের ঘোর বিরোধী।

আমি বিশ্বাস করতে চাই; জমিয়ত, খেলাফত, জামায়াত, শাসনতন্ত্র, সবক’টি ইসলামি ঐকজোট সহ যতটা ইসলামি দল আছে, সবগুলোর টার্গেট একটাই, ইসলাম প্রতিষ্ঠা করা। যদি আসলেই সকলের উদ্দেশ্য এক এবং অভিন্ন হয়ে থাকে, ইসলাম নিয়ে রাজনীতি না করে ইসলামের জন্য রাজনীতি করে থাকেন, “রাষ্ট্রধর্ম” ইস্যুতে ঐক্য হবেই। যত মতপার্থক্য থাকুক, ঐক্য হতেই হবে। এই ইস্যুতেও যদি দলীয় গণ্ডি থেকে বের হয়ে বৃহৎ পরিসরে চিন্তা না করতে পারা যায়, তাহলে নিজ থেকেই দলের নামের পাশে থেকে “ইসলাম” উঠিয়ে নেয়া উচিত। ক’দিন পরে তারা আইন করে ছেঁচা দিয়ে নামিয়ে দেয়ার চেয়ে বরং সম্মানের সাথে  ইসলামকে মসজিদে রেখে আসা উচিত।
কারণ, রাষ্ট্রধর্মই নির্ধারণ করে, রাষ্ট্রে কোন ধরণের রাজনীতি হবে।

লেখক : ফ্রান্স প্রবাসী।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...