শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১:৩৫
Home / অনুসন্ধান / স্বাধীনতার ইতিহাস সর্ম্পকে আমাদের সীমাহীন সীমাবদ্ধতা।

স্বাধীনতার ইতিহাস সর্ম্পকে আমাদের সীমাহীন সীমাবদ্ধতা।

Anowar Abdullahসৈয়দ আনোয়ার আবদুল্লাহ ::
স্বাধীনতার ইতিহাস সর্ম্পকে আমাদের সীমাহীন সীমাবদ্বতা রয়েছে। মীর কাশেমের স্বাধীনতা উদ্বারের প্রচেষ্টা থেকে বঙ্গবন্ধুর স্বাধীনতার লড়াইয়ের সফলতা। এই দীর্ঘ ইতিহাসের আমরা কতটুকো জানি। ১৮৫৭ এর সিপাহি বিপ্লব ও পরবর্তি আলেমদের মুক্তিযুদ্ধের ইতিহাসের সাথে আমরা কতটা পরিচিত । ১৯৪০ থেকে ৬০ পার হবার মতো বিদ্যার দৌড় আমাদের নেই। ইতিহাস গবেষক আবু তালিব ইতিহাসে হারিয়ে যাওয়া দরবেশ ফকির মজনু শাহকে টেনে বের করেছেন তার খবর কতটা জানি?

যারা অহেতুক বির্তক ফতোয়াবাজি আর কে কার সমালোচনা করছেন এসব নিয়ে ব্যস্ত তাদের কাছে নিবেদন এসব বাদ দিয়ে সংগ্রামী পূর্বসূরী আলেমদের বিপ্লবী জীবন বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরুন । ভারতের স্বাধীনতার সূর্য উদয়ের কিংবদন্তির নায়ক মাওলানা আবুল কালাম আযাদ এখন পর্যন্ত শিক্ষিত সমাজ ও তরুন আলেমদের কাছে কেন তেমন ভাবে পরিচিত নন? ভারতের প্রথম শিক্ষামন্ত্রী মাওলানা আযাদের লেখা ‘ইন্ডিয়া ইউনস ফ্রিডম’ গ্রন্হটি বাদ দিয়ে উপমহাদেশের রাজনীতির ইতিহাস লেখা যায় না।

কার গাফিলতির ফলে ভারত স্বাধীনতার মহানায়ক শায়খুল ইসলাম মাওলানা সৈয়দ হুসাইন আহমদ মদনীর শত শত খলিফা এদেশে থাকা স্বত্বেও বাংলাভাষায় তার আত্নজীবনী ‘নকশ হায়াত’ এর অনুবাদ এত বিলম্বে হলো ? তিনি কি শুধু পীর ও শায়খুল
হাদীস ছিলেন? তার বিশাল রাজনৈতিক জীবন দর্শনের সাথে কেন পরিচয় হচ্ছেনা এ দেশের ছাত্র জনতার ?

যারা দেওবন্দি দেওবন্দি বলে চিৎকার করে আকাবিরদের নাম ভাঙ্গিয়ে চেতনার বানিজ্য করেন তারা কতটা পরিচিত শায়খুল হিন্দের বিপ্লবিক ও আর্ন্তজাতিক কুটনীতিক তৎপরতার সাথে? তার চিন্তা চেতনা দর্শন সম্পর্কে আমরা কতোটা ওয়াকিবহাল। হাফেজ জামেন শহীদি কে ছিলেন আমরা কি জানি? বিপ্লবী ওবায়দুল্লাহ সিন্ধি কিংবা মাওলানা জাফর আহমদ থানেশ্বরীর সংগ্রামি জীবন কর্মের সাথে বর্তমান ছাত্র জনতার কোন পরিচয় নেই কেন? কারা এদেশের স্বাধীনতার মহানায়ক ছিলেন ?

কে ছিলেন শিব্বির আহমদ উসমানী? কোন পাপের কারনে ফজলুল হক সেলবর্ষীর আলেম ও জীহাদী জীবন মলাটবদ্ধ হলো সাংবাদিক হিসাবে। দৈনিক আজাদ এর বদৌলতে মাওলানা আকরাম খাঁ এর নাম আমরা জানলেও ক’জনই-বা পরিচিত তার স্বাধীনতা সংগ্রামের সাথে ? কোন মোসাদ  ষড়যন্ত্রে তমুদ্দুন মজলিসের সৃষ্টি ও সফলতার ইসলামিষ্টদের ৫২ ভাষা আন্দোলন চলে গেল বামদের কোলে। আমাদের শহীদদের স্মরন পুজোর মতো করে আর আমাদের মিনার পরিনিত হলো মাথা ভেঙ্গে পুজার বেদির মতো করে ?

কেন মাওলানা ভাসানীকে বুকে টানতে পারিনি আজো একজন দেওবন্দের ছাত্র হিসাবে ? তিনি যে শায়খুল হিন্দের ছাত্র ও শিষ্য ছিলন সে ইতিহাসটা, ইতিহাসে নেই কেন। কেন পরিচিত নই হিন্দু জমিদারদের জুলুমের বিরোদ্বে প্রথম জেহাদের ডাক দিয়ে বিজয়ী গাজি মাওলানা ভাসানীর সাথে ?

কে ছিলেন ভাষা আর স্বাধীনতার নায়ক মাওলানা তর্কবাগিশ আর মাওলানা পাঁচবাগি ? কতটা পরিচিত সৈয়দ মুসলেহ উদ্দীন, পীর দুধু মিয়া, আর মাওলানা আতাহর আলীর সাথে যারা চিলেন চেতনার বাতিঘর? আমরা কেন চিনিনা সিংকাপনের বিপ্লবী মাওলানা ভ্রাতৃদ্ধয় কে ? কেন আমাদের স্বাধীনতার এই ইতিহাস হারিয়ে যাচ্ছে ইতিহাসের পাতা থেকে । স্বাধীনতার ইতিহাস সর্ম্পকে আমাদের এই সীমাবদ্ধতার ফলে একদিন ভবিষৎ বংশধরদের কাছ থেকে হারিয়ে যাবে আমাদের গৌরবোজ্জল ইতিহাস, পূর্বসূরীদের সংগ্রামী জীবন ও বিপ্লবী আন্দোলনের ত্যাগ তিতিক্ষার ইতিহাস । পূর্ব পুরুষদের সর্ম্পকে অবাজ্ঞা এসে গ্রাস করেছে সর্বত্র ।
এক অহমিকা আর দলান্ধতায় অন্ধ হয়ে পড়ছি ধীরে ধীরে আমরা। তাই সময় থাকতে ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি ও স্বাধীনতা সর্ম্পকে সচেতনতার প্রয়োজন সর্বাগ্রে।

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...