বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১১:৩৭
Home / অনুসন্ধান / ইসলামী পোশাকের ওপর নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে রিট।

ইসলামী পোশাকের ওপর নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে রিট।

এদেশে কত হাজার হাজার ভার্সিটি ছাত্রের প্রিয় পোষাক টুপি, পান্জাবী, পায়জমা আজ তা প্রমানিত হল। IUBAT র সামনে সকল ভার্সিটির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে আজকেরে দীর্ঘ মানবন্ধন ও অবস্থান ধর্মঘট। এর পরেও কি টনক নড়বেনা কতৃপক্ষের।

অধিকার 03উল্লেখ্য যে, বেসরকারি বিশ্বাবিদ্যালয় IUBAT -এর প্রিন্সিপাল ও তার স্ত্রীসহ- কয়েকজন শিক্ষক-শিক্ষিকা শিক্ষার্থীদের ইসলামি পোষাক পরায় বিভিন্নভাবে লাঞ্ছিত করেন। পরীক্ষায় অংশগ্রহণ থেকে বিরত রাখতে বাধ্য করেন। এমনকি ছাত্রীদের হিজাব খুলতে বাধ্য করেন এবং কোনো কোনো সময় ক্লাস থেকেও বের করে দেন। এসবের প্রতিবাদে গত কয়েকদিন থেকে ছাত্র-ছাত্রীরা রাজপথে আন্দোলন করে আসছে।

এদিকে রাজধানীর উত্তরার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড এগ্রিকালচার টেকনোলজিতে (আইইউবিএটি) ইসলামী পোশাকের ওপর নিষেধাজ্ঞা আরোপের বৈধতা চ্যালেজ্ঞ করে রিট করা হয়েছে। রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্র রানা পারভেজসহ সাত শিক্ষার্থী রিটটি করে। রিট আবেদনের পক্ষে আইনজীবী হিসেবে রয়েছেন অ্যাডভোকেট জাফর আলী ও অ্যাডভোকেট মাহবুব মোরশেদ।

অধিকার 02একটি জাতীয় দৈনিকে ৩১ অক্টোবর প্রকাশিত ইসলামী লেবাসের বিরুদ্ধে আইইউবিএটির ভিসির যুদ্ধ ঘোষণা শীর্ষক প্রতিবেদন যুক্ত করে রিট আবেদনটি করা হয়েছে। অ্যাডভোকেট জাফর আলী জানান, রিট আবেদনে শিক্ষার্থীরা যাতে ইসলামী পোশাক (পাজামা, পাঞ্জাবি, রোরকা, হিজাব) পরে বিশ্ববিদ্যালয়ের সব কাজে অংশগ্রহণ করতে পারে তার নির্দেশনা চাওয়া হয়েছে। এ ছাড়া আবেদনে ওই প্রতিষ্ঠানের নির্ধারিত ড্রেসকোডের বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, ঢাকা জেলার শিক্ষা অফিসার, আইইউবিএটির ভিসি ও রেজিস্ট্রারকে রিটে বিবাদী করা হয়েছে। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ফরিদ আহমদ শিবলীর হাইকোর্ট বেঞ্চে রিটটির ওপর শুনানি হতে পারে বলে জানান আইনজীবী জাফর আলী।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...