রবিবার, ১৯শে মে, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৮:২৯
Home / প্রতিষ্ঠান / সিলেট আলীয়ার প্রাক্তন ছাত্র পরিষদের সভা : সরকারের বৈষম্যনীতির কারণে মাদ্রাসার অস্তিত্ব আজ হুমকির সম্মুখীন

সিলেট আলীয়ার প্রাক্তন ছাত্র পরিষদের সভা : সরকারের বৈষম্যনীতির কারণে মাদ্রাসার অস্তিত্ব আজ হুমকির সম্মুখীন

সিলেট আলিয়া

মাহবুব তালুকদার, লন্ডন থেকে : গত ২৭ অক্টোবর সিলেট সরকারী আলীয়া মাদ্রাসা প্রাক্তন ছাত্র পরিষদ উইকে এর বার্ষিক সাধারণ সভা ২০১৫ লন্ডস্থ দারুল উম্মাহ কেয়ার হাউস মিলনায়তনে অনুষ্টিত হয়। পরিষদের সভাপতি হাফিজ মাওলানা আবু সাঈদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শতবর্ষের এতিহ্যবাসী সিলেট সরকারী আলীয়া মাদ্রাসাকে ভূমিখেকো কুচক্রী মহলের হাত থেকে রক্ষা করার জন্যে কার্যকর ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি আহবান জানানো হয়।

সভায় গৃহীত প্রস্তাবে সরকারের বৈষম্যনীতির সমালোচনা করে বলা হয় মাদ্রাসার শিক্ষক এবং অবকাঠামোগত সংকটের কারণে সামগ্রিকশিক্ষা কার্যক্রম পুরো ভেঙ্গে যাওয়ার উপক্রম হয়েছে ।পরপর যোগাযোগ করেও শূণ্যপদ গুলো পূরণ হচ্ছে না। বৃটিশ আমলের ছাত্রাবাসের জীর্ণবস্থা- সব মিলিয়ে শতবর্ষের ঐতিহ্যবাহী মাদ্রাসাটি আগের মতো আর শিক্ষার্থীদের আকর্ষণ করতে পারছে না। অপর প্রস্তাবে এ ব্যাপারে সমাজের শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ সহ সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দকে এগিয়ে আসার আহবান জানানো হয় ।প্রস্তাবে বিশ্ববিদ্যালয়ে পাজামা পাঞ্জাবী ও টুপি তথা ইসলামিক পোষাক পড়ে প্রবেশ করতে না দেয়ায় গভীর উদ্বেগ প্রকাশ ও এর তীব্র নিন্দা জানানো হয়। এবারে মক্কা ও মিনায় হজ্জ দূর্ঘটনায় শাহাদাৎ প্রাপ্ত হাজী সাহেবানদের জন্য আল্লাহর দরবারে তাঁদের উচ্চ মর্যাদার জন্য দোয়া ও আহতদের আরোগ্য কামনা এবং শহীদ ও ক্ষতিগ্রস্থ পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়। পাশাপাশি তাদেরকে ক্ষতি পূরণ দানের জন্য সৌদি সরকারের প্রতি আহবান জানানো হয়।
মাওলানা আবু সাঈদ স্বাগত বক্তব্যে আলীয়া মাদ্রাসার লুপ্ত সোনালী ঐতিহ্যকে ফিরিয়ে আনার লক্ষ্যে আন্দোলন ও জনমত গড়ে তোলে সরকারের উপর চাপ প্রয়োগের অঙ্গীকার ব্যক্ত করেন।
সভায় যুক্তরাজ্যের বিভিন্নশহর থেকে সদস্যগণ এসে উপস্থিত হন। নতুন পুরাতনের সম্মিলনে সবাই আপ্লুত হন। সভায় ২০১৪-১৫ সালের কর্মতৎপরতার রিপোর্ট পেশ করেন সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা আবদুল কাদির সালেহ। অর্থ বিভাগের রিপোর্ট পেশ করেন পরিষদের অর্থ সম্পাদক মাওলানা হেলাল উদ্দিন আহমদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পষিদের সহ সভাপতি হাফিজ মাওলানা শামছুল হক, সহ সভাপতি মাওলানা রশীদ আহমদ, সহ সভাপতি মাওলানা খলিলুর রহমান, সহ সম্পাদক মাওলানা রেজাউল করীম ও মাওলানা আবুল হোসাইন খান, সলিসিটর মাওলানা আবদুল মালেক, মাওলানা নজরুল ইসলাম, মাওলানা জিল্লুর রহমান চৌধুরী, মাওলানা অলিউর রহমান চৌধুরী, সহ অর্থ সম্পাদক মাওলানা সৈয়দ মাহবুবুর রহমান, মাওলানা আবদুল মুকিত, মাওলানা একে মওদুদ হাসান, মাওলানা সালেহ আহমদ হামিদী, মাওলানা মুহাম্মদ আনোয়ার হোসেন, মাওলানা আবুল হাসনাত চৌধুরী প্রমুখ।

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

মাদারিসে কওমিয়ার মূল সমস্যা ও তার সমাধানমূলক একটি পর্যালোচনা

কমাশিসা ডেস্ক: ২৩ সেপ্টেম্বার ২০২০। সমাজে জায়গা করে নেয়ার প্রবণতা সকলের মাঝে থাকে। একটি বনলতাও ...