রবিবার, ২৬শে জুন, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৪:৫৬
Home / অনুসন্ধান / ইসলামী লেখক অভিধান : একটি ব্যতিক্রমধর্মী প্রকাশনা

ইসলামী লেখক অভিধান : একটি ব্যতিক্রমধর্মী প্রকাশনা

লেখক অভিধানএমদাদুল হক তাসনিম ::
অভিধান এক ধরনের বই, যাতে একটি নির্দিষ্ট ভাষার শব্দগুলো বর্ণানুক্রমে তালিকাভুক্ত থাকে এবং শব্দগুলোর অর্থ, উচ্চারণ, ব্যুৎপত্তি, ব্যবহার ইত্যাদি বর্ণিত ও ব্যাখ্যায়িত থাকে। অভিধান বিভিন্ন রকমের হতে পারে। জীবনীভিত্তিক অভিধানের রীতি বেশ পুরনো। জীবনীর অভিধানে সংশ্লিষ্ট ব্যক্তিদের জীবনীর সংকলন থাকবে এটাই স্বাভাবিক। এরই ধারাবাহিকতায় এক মলাটে সূচিবদ্ধ হলো ইসলামী লেখকরা। ইসলামকে বিষয় হিসেবে ধারণ করে যারা লেখালেখি করেন, তাদের সংখ্যাটা কম নয়। মূল ধারার বাইরে বড় একটি শ্রেণী নিরেট দ্বীনি বিষয়ে লেখালেখি করছেন। এক সময় মাদ্রাসায় বাংলা ভাষা চর্চা অঘোষিতভাবে নিষিদ্ধ থাকলেও এখন মাদ্রাসাপড়ুয়ারা লেখালেখিতে বেশ সরব। বাংলাবাজারকেন্দ্রিক ইসলামী বইয়ের একটি বিশাল বাজার গড়ে উঠেছে। দৈনিক পত্রিকাগুলো আলাদা ইসলামী পাতা বের করছে। শুধু ইসলামকে উপজীব্য করে অনেক পত্রপত্রিকা ও সাময়িকী বের হচ্ছে। এই হিসেবে ইসলামী ধারার লেখকদের সংখ্যাটাও কম নয়। তবে তাদের সঠিক পরিসংখ্যান কোথাও নেই। সচরাচর লেখকপঞ্জিতে ইসলামী ধারার হাতেগোনা কয়েকজন লেখক স্থান পান। এই ধারার সঙ্গে যুক্ত লেখকদের এবারই প্রথম মলাটবদ্ধ করা হয়েছে ‘ইসলামী লেখক অভিধান’ বইটিতে।
ইসলামী ধারা ও ভাবাপন্ন ৫৪৪ জন লেখকের সংক্ষিপ্ত জীবনপঞ্জি ‘ইসলামী লেখক অভিধান’। এই বইটিতে ইসলাম নিয়ে যারা লেখালেখি করেন তাদের বড় অংশটি যুক্ত হয়েছেন। যারা বাদ পড়েছেন তাদেরকে পরবর্তী সংস্করণে যুক্ত করা হবে বলে বইটির ভূমিকায় উল্লেখ করা হয়েছে। যাদের কমপক্ষে একটি বই আছে, লেখালেখিতে যারা সক্রিয় এবং লেখক হিসেবে যাদের মোটামুটি পরিচিতি আছে, তারাই এই বইয়ে লেখক হিসেবে যুক্ত হয়েছেন। অক্ষরের ধারাক্রম হিসেবে লেখকদের তালিকা করা হয়েছে। সংশ্লিষ্ট লেখকের ছবি, মোবাইল নম্বর এবং ই-মেইল অ্যাড্রেসও দেওয়া হয়েছে। এই অভিধানটি প্রণয়নের কাজ সমন্বয় করেছেন শাহ আবদুল হালিম হুসাইনী। বইটি সম্পাদনা করেছেন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সাধারণ সম্পাদক সাংবাদিক জহির উদ্দিন বাবর। সঙ্গে রয়েছেন কবি মাসউদুল কাদির ও গল্পকার রোকন রাইয়ান। ইতিমধ্যেই বইটি নিয়ে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে।
সাদা হোয়াইট পেপারে ছাপা, ঝকঝকে প্রচ্ছদে মোড়ানো ১৭৬ পৃষ্ঠার বইটির মূল্য ২২০ টাকা। ইসলামী লেখক অভিধান সম্পাদনা পরিষদ থেকে প্রকাশিত বইটির একমাত্র পরিবেশক আল ইরফান পাবলিকেশন্স। বাংলাবাজারসহ দেশের অভিজাত লাইব্রেরিগুলোতে পাওয়া যাচ্ছে এই বইটি। যে কোনো পাঠকের সংগ্রহে রাখার মতো ব্যাতিক্রমধর্মী এই বইটির বহুল প্রচার কামনা করছি।

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

আল্লামা আহমদ শফীকে কি আসলেই তিলে তিলে হত্যা করা হয়ছে?

আল্লামা শফী সাহেবের মৃত্যু নিয়ে ওনার খাদেম  শফীর সাক্ষাৎকার। সাক্ষাৎকার নেওয়া হয়েছে ২১ সেপ্টেম্বর ২০২০। ...