রবিবার, ১৯শে মে, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৮:০২
Home / দেশ-বিদেশ / আগামী বছরেই ফেসবুকের কৃত্রিম উপগ্রহ!

আগামী বছরেই ফেসবুকের কৃত্রিম উপগ্রহ!

fb on sky

কমাশিসা ডেস্ক: মাস খানেক আগে, ড্রোন (চালকহীন বিমান) ব্যবহার করে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সুবিধা পৌঁছে দেওয়ার সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার ঘোষণা দিয়েছিলেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। এবার ঘোষণা এল কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) উৎক্ষেপণের। উদ্দেশ্য একই, প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া। মার্ক জানিয়েছেন, এই কৃত্রিম উপগ্রহ ব্যবহার করে আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়া হবে ইন্টারনেট।

আগামী বছরই ফ্রান্সের ইউটেলস্যাট কোম্পানির সঙ্গে যৌথ অংশীদারিতে এই প্রকল্পের প্রথম কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণ করা হবে। সম্প্রতি মার্ক গোটা বিশ্বকে এক করার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করে তাঁর ফেসবুক বার্তায় জানান, ‘গোটা বিশ্বকে একই সুতোয় গাঁথতে আমরা কাজ চালিয়ে যাব; এমনকি এর জন্য যদি আমাদের গ্রহের বাইরেও যেতে হয়, তবুও।’
ফেসবুকের ইন্টারনেট ডট ওআরজি প্রকল্পেরই একটি অংশ এটি, যা কোনো কোনো দেশে বিরূপ প্রতিক্রিয়ারও জন্ম দিয়েছে। এই যেমন ভারতের ব্যবসায়ীরা এই পরিকল্পনার প্রতি ক্রোধ প্রকাশ করে বলেছেন, এটা ফেসবুক এবং এর অংশীদারদের ইন্টারনেট বাজার বৃদ্ধিতে অসৎ সুবিধা দিয়েছে।
ইন্টারনেট ডট ওআরজি প্রকল্প থেকে পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলগুলোতে ইন্টারনেট সুবিধা পোঁছে দেওয়ার জন্য নানা ধরনের পরীক্ষা চালিয়ে যাচ্ছে। ড্রোনের মাধ্যমে ইন্টারনেট হটস্পট বানিয়ে ওপরে ভেসে থেকে নিচের প্রত্যন্ত অঞ্চলগুলোতে ইন্টারনেট সুবিধা পৌঁছে দেওয়ার পরিকল্পনার পর এবার ফেসবুকের সাম্প্রতিকতম পরিকল্পনা কৃত্রিম উপগ্রহের মাধ্যমে আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সুবিধা প্রদান।
বিবিসি অবলম্বনে দেব দুলাল গুহ- সুত্র: প্রথমআলো

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

বাংলাদেশের বৃহত্তম এতিমখানা করলো তুরস্ক

বাংলাদেশে ১৭০ অনাথ শিশুকে আশ্রয় দেয়ার জন্য একটি অত্যাধুনিক এতিমখানা খুলেছে তুরস্কের মানবিক সহায়তা সংস্থা ...