শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৪:১৩
Home / প্রতিদিন / `দেওবন্দের গ্রীন সিগন্যাল ছাড়া মাওলানা সা’দ বাংলাদেশে আসতে পারবেন না’

`দেওবন্দের গ্রীন সিগন্যাল ছাড়া মাওলানা সা’দ বাংলাদেশে আসতে পারবেন না’

গত ২৯ অক্টোবর রবিবার রাত ৮.৩০ ঘটিকায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের দপ্তরে বাংলাদেশ এর উলামা-মাশায়েখ ও কাকরাইল মারকাজের শুরার মুরব্বি ও হুকুমতের লোকজনসহ এক জরুরি মিটিং অনুষ্ঠিত হয়।
এতে কাকরাইল থেকে ক্বারী জুবায়ের, মাওলানা রবিউল হক, মাওলানা ফারুক, মাওলানা মুহাম্মদ হোসেন, মাওলানা ওমর ফারুক, জনাব নাসিম, জনাব ওয়াসিফ, জনাব ইউনুছ সিকদার উপস্থিত ছিলেন।
উলামা-মাশায়েখদের মধ্য থেকে মাওলানা আশরাফ আলী (নায়বে সদর বেফাক), মাওলানা আব্দুল কুদ্দুস (সেক্রেটারি বেফাক),
আল্লামা মাহমুদুল হাসান শায়েখে যাত্রাবাড়ী, মাওলানা মুফতি কেফায়েতুল্লা (হাটহাজারি), মারকাযুদ্দাওয়াহ এর মাওলানা মুফতি আব্দুল মালেক, বারিধারার মাওলানা উবায়দুল্লাহ ফারুক, জামিয়া রাহমানিয়ার মাওলানা মাহফুজুল হক, মাওলানা আনাছ মাদানি (সাহেবযাদা আল্লামা আহমাদ শফী হাফি.) উপস্থিত ছিলেন।
১১.৩০ পর্যন্ত অনুষ্ঠিত উক্ত বৈঠকে গুরুত্বপূর্ণ বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়। যেমন-
এক. ৫ দিনের জোড়ে মাওলানা সা’দ সাহেব আসতে পারবেন না। আগামী ইজতেমায় আসতে চাইলে কিছু শর্ত আছে।
এতে উপস্থিত উলামায়ে কেরাম ও কাকরাইলের শুরার পক্ষ থেকে মাওলানা যুবায়ের, ওয়াসিফ, মাওলানা উবাঢদুল্লাহ ফারুক এবং মাওলানা ফারুক সাহেবকে নিয়ে চারজনের একটি কমিটি করা হয়েছে। এই কমিটির বাইরে আরও একজনকে ওয়াসিফ সাহেব নির্বাচন করবেন বলে জানা যায়।
পরবর্তীতে এই ৫ জন মিলে ভারত সফর করবেন। সেখানে মাওলানা সা’দ ও দেওবন্দেরর উলামাদের সাথে দেখা করবেন। এবং যতক্ষণ পর্যন্ত দারুল উলুম দেওবন্দ এই লিখিত ফতোয়া না দিবে যে, তাদের পক্ষ থেকে সা’দ সাহেব এর ব্যাপারে দারুল উলূমের আর কোন এশকাল নেই, ততক্ষণ পর্যন্ত সা’দ সাহেব বাংলাদেশে আসতে পারবেন না। আর মাওলানা ইব্রাহিম দেওলা ও মাওলানা ইয়াকুব সাহেবদের সাথে সা’দ সাহেবের সমস্যা সমাধান করা এবং যখন সা’দ সাহেব টঙ্গির বিশ্বএস্তেমায় আসবেন তখন মাওলানা ইব্রাহিম দেওলা ও ইয়াকুব সাহেবদের সাথে করে নিয়ে আসবেন। যদি উনাদেরকে সাথে নিয়ে আসতে পারেন তাহলেই কেবল সা’দ সাহেব ইজতেমায় আসতে পারবেন বলে জানিয়ে দেয়া হয়।
দ্বিতীয়ত, বাংলাদেশ তাবলীগে শুরার মুরব্বিদের মধ্যে আপোষে যে এখতেলাফ হচ্ছে, তা সমাধান করার জন্য আগামী ১৬ই নভেম্বর ২০১৭ যাত্রাবাড়ী মাদ্রাসায় এক বৈঠক হবে। সেখানে মাওলানা যুবায়ের সাহেব, ওয়াসিফ সাহেব, মাওলানা মাহমুদুল হাসান সাহেব, মাওলানা আশরাফ আলী সাহেব ও মুফতি আব্দুল মালেক সাহেব উপস্থিত থাকবেন।

সূত্র. মাওলানা েএনামুল হক মাসউদের ফেসবুক টাইমলাইন

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...