শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৩:৩২
Home / ইউরোপ / বাংলা ভাষার উপর বিজাতীয় আগ্রাসন রোধ করতে হবে:

বাংলা ভাষার উপর বিজাতীয় আগ্রাসন রোধ করতে হবে:

— অধ্যাপক আব্দুল কাদির সালেহ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খেলাফত মজলিস লন্ডন মহানগরীর উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত।
খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব অধ্যাপক মাওলানা আব্দুল কাদির সালেহ বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন, বাংলা ভাষার জন্যে দেশের মানুষ জীবন দান বিশ্ব ইতিহাসের এক অন্যন্য ঘটনা।
পৃথিবীতে ভাষার অধিকার রক্ষার জন্য জীবনদানের একমাত্র ঘটনা আমাদের দেশের ২১ ফেব্রুয়ারী ঘটনা।

আজ আমাদের দায়িত্ব হচ্ছে বাংলা ভাষা ও সাহিত্যকে সমৃদ্ধ করা। আমাদের ইতিহাস, ঐহিত্য ও মূল্যবোধের আলোকে এ ভাষাকে সমৃদ্ধ করতে হবে।
কিন্তু অত্যন্ত উদ্বেগের বিষয়, ডিস চ্যানেলসহ বিভিন্ন কারণে আমাদের শিশুরা আজ হিন্দিতে অভ্যস্ত হয়ে যাচ্ছে। বাংলা ভাষা ও সংস্কৃতির উপর বিজাতীয় আগ্রাসন রোধ করতে হবে। মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খেলাফত মজলিস লন্ডন মহানগরী আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সভার সভাপতি মাওলানা তায়ীদুল ইসলাম তাঁর সমাপনী বক্তব্যে বলেন, মাতৃভাষা বাংলাভাষা খোদার সেরা দান, এই ভাষা আমাদের গর্ব, বাংলাভাষা আমাদের পরিচয়। আমাদের ঐহিত্যকে ধরে রেখে শিক্ষার প্রসার সর্বস্তরের বিভাগে পৌছে দিতে হবে যাতে আমাদের পরিচয় আমরা সংরক্ষণ করতে পারি। আল্লাহ তাঁর কালামে বলেন, তাঁর আর ও এক নিদর্শন হচ্ছে নভোমন্ডল ও ভূমন্ডলের সৃজন এবং তোমাদের ভাষা ও বর্ণের বৈচিত্র। নিশ্চয় এতে জ্ঞানীদের জন্যে নিদর্শনাবলী রয়েছে।

গত ২১ ফেব্রুয়ারী ২০১৭ বিকাল ৮:৩০টায় ইস্ট লন্ডনস্থ আলহুদা মজলিস মিলনায়তনে খেলাফত মজলিস লন্ডন মহানগরী সভাপতি মাওলানা তায়ীদুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল আহাদের পরিচালনায় অনুষ্ঠিত আলাচনা সভায় অন্যান্যের মধ্যে আলোচনা পেশ করেন, শাখার সহ সভাপতি মুফতী আবদুর রাজ্জাক, সহ সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল মালিক, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা নুফাইছ আহমাদ, হেকনী শাখার সভাপতি মাওলানা আব্দুল খালিক সাহেদ, মহানগরীর অফিস সম্পাদক মুহাম্মদ ইসবাহ উদ্দীন কামরুল, নির্বাহী মাওলানা আবুল কাশেম চৌধুরী, শেখ ফখরুল আবেদীন মুর্শেদ প্রমুখ।

পরিশেষে সভায় ৮ ফাল্গুনে ভাষা আন্দোলনে শাহাদৎবরণকারীদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া- মুনাজাত করা হয়।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

আদালতের ওপর বিশ্বাস ভেঙে গেছে: সায়্যিদ মাহমুদ মাদানী

নাজমুল মনযূর: আদালতের ওপর বিশ্বাস ভেঙেছে ইংরেজ খেদাও আন্দোলনে অংশগ্রহণ করা সেই মুসলমানদের। এমন কথাই ...