বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৪:৩৯
Home / কওমি অঙ্গন / জাতীয় বিষয়টি জাতীয়ভাবে সংরক্ষণ হবে বলে আমরা আশাবাদী

জাতীয় বিষয়টি জাতীয়ভাবে সংরক্ষণ হবে বলে আমরা আশাবাদী

14642829_540218222855858_964407364_nকমাশিসা সনদ স্বীকৃতি ডেস্ক :: আজকের প্রজ্ঞাপনটি দেখে মনটা আমাদের ভরে উঠেছে। সরকারের সদিচ্ছা আছে বলে কিছুটা আন্দাজ করতে পারি। হ্যাঁ শত বছর ধরে চলে আসা ঐতিহ্যবাহী এই দ্বীনী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অবকাঠামো কিংবা সিলেবাসগত সমস্যা বিরাজমান থাকলেও তার একটা মজবুত ভিত্তি আছে। আর এই ভিত্তির মূল বিষয় হলো একটি অনুপম আদর্শের লালন।

১৮৬৭ থেকে ২০১৬ সাল। সময় স্রোতের বিস্তর ফারাক। শত প্রতিকুল পরিস্থিতিতেও আপন মহিমায় দাঁড়িয়ে আছে মাদারিসে কওমিয়া। ভুলকে শুধরানো দুর্বলতাকে কাটিয়ে উঠা বুদ্ধিমানের কাজ। এই বুদ্ধির কাজে হাত দিতে আমরা যথেষ্ট দেরী করে ফেলেছি। তারপরও বলবো কোন সংগ্রাম বৃথা যায়না। কওমি অংগনের সিলেবাস সংস্কার হলো মৌলিক বিষয়। স্বীকৃতি আপেক্ষিক বিষয়। স্বীকৃত শিক্ষার অংশীদারিত্ব হলেও কওমির একটি পারপাস সার্ভ হয়ে যেতো। আমাদের মনে হয় কওমি বোর্ডগুলো সেভাবে বিষয়টি নিয়ে ভাবেনি। এই না ভাবা, রিসার্চ না থাকায় এলোমেলোক অবস্থা চলছে। ছোট বোর্ডগুলোকে নিয়ে বড় বোর্ড বেফাক যদি বার বার শিক্ষা বিষয়ক বৈঠক করতো তাহলে অনেক বড় বড় সংকটের সমাধান বেরিয়ে আসতো সন্দেহ নেই।

আসলে কেউ কারো কাছে যায়নি তাই একে অন্যকে আস্থায় রাখতে পারছেন না। একত্রে বসলে মিলামেশা হলে সন্দেহ যেমন দূর হতো তেমনি কাজ অনেক কাজ এগিয়ে যেতো। আমরা সবিনয়ে অনুরোধ করতে চাই যে, এবার বসুন, কথা বলুন। একে অন্যকে জানার চেষ্টা করুন। সরকার কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপন নিয়ে গ্রহণ-প্রত্যাখ্যানের খেলা যেন আর না দেখে জাতি। আপানাদের কেউ যদি মনে করেন এখানে কোন দুরভিসন্ধি আছে ধৈর্যের সাথে কৌশলে পরিস্থিতি মোকাবেলা করুন। তাই আমরা একত্রে বসে কওমির ভবিষ্যতের জন্য চিন্তা করার জোর আবেদন জানাচ্ছি।qaumi5-500x265

জাতি যদি দেখে পদ-পদবি আর ক্ষমতার জন্য একটি সম্ভাবনাকে গলাটিপে হত্যা করা হচ্ছে তখন পূর্বের ন্যায় বিভ্রান্তি শুরু হবে। আমরা ভাগ হয়ে যাবো। আল্লাহ না করুন, একে অন্যের বিরুদ্ধে বিবৃতিবাজি থেকে লাঠালাঠিও হয়ে যেতে পারে যা মোটেই কাম্য নয়।

একদিকে বিশ্ব পরিস্থিতি খুব নাজুক। আলেম-উলামাদেরকে কোণঠাসা করার বিশেষ অপপ্রয়াস চলছে। তাই প্রতিকুল পরিস্থিতি কাটিয়ে ওঠতে আমাদের সেভাবে প্রস্তুতি থাকা দরকার। পাশ কেটে কেটে কেউ ডক্টর বনে গেলেন, মাস্টার্স দিলেন, বিশ্ববিদ্যালয় পাড়ি দিলেন! এভাবে পাশকাটিয়ে পথচলা খুব শুভ নয়। কওমির মানকে রক্ষা করতে হবে। পাশ কাটিয়ে নয়; কওমির পথ ধরেই রচিত হোক উচ্চ শিক্ষার পথ।

হাজার হাজার তরুণ প্রজন্ম তৈরী হয়ে আছে। আপনারা ডাক দিলে ঝাঁকে ঝাঁকে উড়ে এসে হাজির হবে আপনাদের সামনে আদবের সাথে। তরুণ প্রজন্মকে আর টুকরো টুকরো হতে দিবেন না প্লিজ। যা দেন-দরবার ঘরে বসে চার দেয়ালের ভিতর সেরে ফেলুন। আ্ল্লাহ তায়ালা আমাদের সকলের শ্রমকে কবুল করুন। আমীন।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...