বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৪:৩৩
Home / কওমি অঙ্গন / কওমি মাদ্রাসার স্বকীয়তা বজায় রেখে সুপারিশমালা প্রণয়নের সিদ্ধান্ত
ছবি : বাংলানিউজের সৌজন্যে

কওমি মাদ্রাসার স্বকীয়তা বজায় রেখে সুপারিশমালা প্রণয়নের সিদ্ধান্ত

ছবি : বাংলানিউজের সৌজন্যে
ছবি : বাংলানিউজের সৌজন্যে

ঢাকা: মাদ্রাসার ইতিহাস, ঐতিহ্য, স্বাতন্ত্রতা এবং স্বকীয়তার বজায় রেখে সুপারিশমালা প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছে কওমি সনদের জন্য শিক্ষা মন্ত্রণালয় গঠিত কমিটি।

‘বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা কর্তৃপক্ষ আইন ২০১৩’ খসড়া বর্তমান সময়ের আলোকে অধিকতর উপযোগীকরণের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় গঠিত কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত হয়।

কমিটির আহ্বায়ক মাওলানা ফরিদ উদ্দিন মাসউদের সভাপতিত্বে মঙ্গলবার (০৪ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারে আম্বরশাহ মাদ্রাসা কমপ্লেক্সে এই সভা অনুষ্ঠিত হয়।

সভা পরিচালনা করেন কমিটির সদস্য সচিব মুফতি রুহুল আমিন।

আইনের খসড়া নিয়ে আলোচনার পর সভায় উপস্থিত সদস্যরা কওমি মাদ্রাসার ইতিহাস, ঐতিহ্য, স্বাতন্ত্রতা এবং স্বকীয়তা অক্ষুন্ন রাখার ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সুপারিশ প্রণয়নের বিষয়ে ঐক্যমত পোষণ করেন বলে জানায় বৈঠক সূত্র।

সেই সঙ্গে তারা দেশের কওমি অঙ্গনের অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের তাদের ওপর আস্থা রাখার আহ্বান জানিয়েছেন।

সদস্যরা বলেছেন, কওমি মাদ্রাসা, মাদ্রাসা শিক্ষা, এবং শিক্ষার্থীদের উপকার হয় এমন কিছু আমরা প্রণয়ন করব।

বৈঠকে উপস্থিত ছিলেন- কমিটির সদস্য আল্লামা মুফতি আব্দুল হালিম বোখারি, আল্লামা আযহার আলী আনোয়ার শাহ, আল্লামা আরশাদ রহমানী, মাওলানা এমদাদুল্লাহ কাসেমি, মুফতি এনামুল হাসান ও মাওলানা আব্দুল বছির।

সভায় দু’জন সদস্য কো-অপ্ট করা হয়। তার হলেন- তানজিমুল মাদারিস আদদিনিয়া আল কওমিয়ার চেয়ারম্যান ও ইসলামিক রির্সাচ সেন্টার বসুন্ধরার মুহতামিম মাওলানা আরশাদ রহমানি এবং সিলেট আজাদ দ্বীনি এদারায়ে তালিমের যুগ্ম-মহাসচিব মাওলানা আব্দুল বছির।

কওমি সনদের স্বীকৃতি বিষয়ে প্রণীত আইন অধিকতর যাচাই-বাছাইয়ের জন্য গত ২৭ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় ৯ সদস্যের একটি কমিটি গঠন করে দেয়। কমিটিকে ১৫ কর্মদিবসের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ জমা দিতে বলা হয়েছে।

বাংলানিউজ২৪.কম এর সৌজন্যে

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...