শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ ভোর ৫:১৬
Home / অনুসন্ধান / প্রসংগ কওমি মাদরাসা শিক্ষাবছর : বিশ্বথেকে বিচ্ছিন্ন হয়ে থাকা বুদ্ধিমানের কাজ নয়

প্রসংগ কওমি মাদরাসা শিক্ষাবছর : বিশ্বথেকে বিচ্ছিন্ন হয়ে থাকা বুদ্ধিমানের কাজ নয়

schoolholidaysকমাশিসা বিশেষ প্রতিবেদন: গোটা বিশ্বের সবকটি দেশের শিক্ষাবছর জানুয়ারি-ডিসেম্বর। বিজ্ঞ উলামায়ে কেরাম ও মুফতিয়ানে এজামের মতামত অনুযায়ী তাতে কুরআন সুন্নাহর আলোকে কোন বাধা আছে বলে মনে করেন না। বরং বন্যা কবলিত ঝড় বাদলের দেশগুলোতে ডিসেম্বর-জানুয়ারি হওয়া খুব জরুরী। ভারত উপমহাদেশের ইতিহাসের একটু পিছনে গেলে আমরা জানি যে, চান্দ্রমাস অনুযায়ী খাজনা আদায়ে নানান সমস্যা দেখা দেয়ায় মুসলমান বাদশাহগণ বাংলা সনের প্রচলন শুরু করেন।
বিশেষ করে বাংলাদেশের প্রেক্ষাপটে বিষয়টি শান্তভাবে ভাবা অন্ত্যত প্রয়োজন। প্রায় ৬ মাসব্যাপী বন্যা ঝড়-তুফানের কবলে থাকে দেশটি। বর্ষাকালে ঘরে বাহিরে পানি।রাস্তাঘাট থাকে পানির নীচে। মেঘের পানি আর কাদামাটিতে দুর্বিষহ জীবনে স্বাভাবিক জীবন যাপন যেখানে কষ্টকর সেখানে পড়ালেখা চালিয়ে যাওয়া অথবা পরীক্ষা গ্রহন কতটুকু ন্যায় সংগত?
আমরা দেখেছি অনেক পরীক্ষার্থী আবহাওয়ার কারণে তা মিছ করেছেন। বিভিন্ন প্রতিষ্ঠান আপতকালীন পরিবেশে বন্ধ ঘোষণা করতে বাধ্য হন। স্বীকার করতেই হবে যে বর্ষার কারণে স্বাভাবিক পাঠদান ব্যাহত হয়। অতএব আমাদের জন্য শিক্ষা বছরকে বসন্তকাল মুখী করা বা শুকনা মৌসুমের দিকে প্রত্যাবর্তনের বিকল্প নাই।
আম কাঠালের ছুটির সাথে ভরা বর্ষায় একটু লম্বা ছুটি থাকলে তাতে তো বড় ধরনের কোন ঝুকি নেই। নিছক রামাদ্বানের অজুহাতে শিক্ষাবর্ষকে আরবি মাসের সাথে সামঞ্জস্য করে চলা খুব একটা লাভমান হওয়া যাচ্ছেনা।আমাদের বেতন ভাতা ওয়াজ মাহফিল সহ বিভিন্ন রাজনৈতিক কর্মসুচি ইংরেজি মাসদিয়েই করি।বার্ষিক হিসাব নিকাশ ইংরেজি মাসেই চলে। তাছাড়া দেশের জাতীয় প্রতিষ্ঠান গুলো তথা স্কুল কলেজ আলিয়া মাদরাসা ইংরেজি মাস অনুযায়ী খোলে বন্ধ হয়। রাষ্ট্রীয় সকল কর্মকান্ড ইংরেজিতেই সম্পন্ন হয়। কেবল মাত্র কওমি মাদরাসার শিক্ষাবছর আরবিতে থাকায় অন্যান্য প্রতিষ্ঠানের সাথে একটা অসামঞ্জস্য পরিবেশ বিরাজমান। বিয়ে শাদি সহ অন্যান্য সামাজিক পারিবারিক প্রগ্রাম ইত্যাদিতে বিপত্তি দেখা দেয়। কার ছুটি কখন হবে তা নিয়েও আছে বিবাদ।madrasa-student-on-run
 
তাহলে কি আরবি মাসকে আমাদের ভুলে যেতে হবে?
না অবশ্যই না। আমারা আমাদের শুরু এবং শেষ ইংরেজী দিয়েই করি। এবং অভ্যন্তরীণ ভাবে প্রতিষ্ঠানের কাজ কর্ম ইংরেজি তারিখের সাথে আরবি মাসের প্রচলন থাকুক। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ একটু সচেতন হলে এই সমস্যা মোটেই অনুভুত হবেনা। চাইলে বাংলা মাস দিয়েও গণনা শুরু করা যেতে পারে। তবে বাংলা মাসের প্রথম যখন বৈশাখ দিয়ে শুরু হয় তখন বন্যা বর্ষা মেঘ তুফানের যে অসুবিধা গুলো তার সমাধান হচ্ছেনা। তাই জানুয়ারি- ডিসেম্বর যুৎসই মনে হয়েছে অভি্জ্ঞ মহলের কাছে।
 
রামাদ্বানের সমাধান তাহলে কি?
ইউরোপের কওমি মাদরাসা বা মক্তবগুলো স্কুলের বন্ধের সথে সামঞ্জস্য রেখে বন্ধ এবং খোলা হয়। রামাদ্বানের প্রথম বিশদিন অর্ধবেলা ক্লাস হয়। শেষের দশদিন ঈদ পর্যন্ত বন্ধ থাকে। তাতে কোন সমস্যা হচ্ছেনা। তাই আমাদের ভয়ের কোন কারণ নেই।ইবাদত বন্দেগী সবকিছু শান্তিতে করা সম্ভব।
সংস্কার ও স্বীকৃতির সাথে শিক্ষাবছর নিয়ে যথাযথ উদ্যোগ করার জন্য সংশ্লীষ্ট কর্তৃপক্ষের কাছে আমাদের আকুল আবেদন।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...