বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১০:৪০
Home / আন্তর্জাতিক / ইসরাইল-ফিলিস্তিন সঙ্কট নিরসনে প্যারিসে শান্তি আলোচনা শুরু

ইসরাইল-ফিলিস্তিন সঙ্কট নিরসনে প্যারিসে শান্তি আলোচনা শুরু

2. postarইসরাইল-ফিলিস্তিন সঙ্কট নিরসনে প্যারিসে শুরু হলো মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিসহ ২৫টি দেশের প্রতিনিধিরা শুক্রবার শুরু হওয়া এ আলোচনায় অংশ নিচ্ছেন। তবে অধিকৃত অঞ্চলে ইসরাইলের অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধ না হলে এই শান্তি আলোচনা ব্যর্থ হওয়ার আশংকা প্রকাশ করেছেন সাধারণ ফিলিস্তিনিরা।
এদিকে শান্তি আলোচনা শুরু আগের দিন বৃহস্পতিবার ইসরাইলি সেনার গুলিতে এক ফিলিস্তিনি নারী নিহত হয়েছে। আবারো ইসরাইলি সেনার গুলিতে নিহত হলেন ফিলিস্তিনি নাগরিক। বৃহস্পতিবার দেশটির পশ্চিমতীরে এক নারীকে গুলি করে হত্যা করে তারা। ইসরাইলি সেনাবাহিনীর দাবি, সে ছুঁড়ি দিয়ে ইসরাইলি সেনাকে আঘাত করার চেষ্টা করার কারণে ওই ফিলিস্তিনিকে গুলি করা হয়। এ নিয়ে গেল ছয় মাসে ইসরাইলি হামলায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা বেড়ে ১শ’ ৯৬ জনে দাঁড়ালো। এর মধ্যে ১৩৪ জনকে আক্রমণকারী বলে অভিযুক্ত করেছে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

দীর্ঘদিন ধরে চলা দু’পক্ষের সঙ্কট সমাধানে ফ্রান্সে শুরু হয়েছে ইসরাইল-ফিলিস্তিন শান্তি আলোচনা। এতে ইসরাইল কিংবা ফিলিস্তিনের প্রতিনিধি অংশ না নিলেও; জাতিসংঘ ও আরবলীগের পাশাপাশি ২৫ টি দেশ অংশগ্রহণ করেছে। তবে আগ থেকেই শান্তি আলোচনার এই উদ্যোগ প্রত্যাখ্যান করে, দু-পক্ষের সরাসরি আলোচনার তাগিদ দিয়ে রেখেছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু।

তবে এবারের শান্তি আলোচনার বিষয়ে আশাবাদী ফিলিস্তিন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি বলেছেন, অধিকৃত অঞ্চলে ইসরাইলি আগ্রাসন বন্ধ হওয়াই তাদের প্রধান দাবি। বৃহস্পতিবার পশ্চিম তীরে তার সঙ্গে দেখা করেন ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী টিমো সইনি। আশাকরি প্যারিসের বৈঠক ফলপ্রসূ হবে। তবে এই ধরণের আলোচনা সামনে এগিয়ে নিয়ে যেতে হবে। তাহলেই ফিলিস্তিনে সব ধরণের আগ্রাসন বন্ধ হওয়ার পাশাপাশি ফিলিস্তিন এবং ইসরাইল নামক দুটি দেশ গঠন করা সম্ভব হবে।
ইসরাইল-ফিলিস্তিন শান্তি আলোচনার সফলতা নিয়ে শঙ্কায় আছেন ফিলিস্তিনি নাগরিকরা। তাদের মতে দিনের পর দিন ইসরাইল অবৈধ ভাবে ফিলিস্তিনের ভূমি দখল করছে। সেই সাথে চলছে অবৈধ বাসস্থান নির্মাণও। এমনটা চললে শান্তি আলোচনা আলোর মুখ দেখবে কি-না তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন ফিলিস্তিনিরা।

সৌজন্যে : সময় নিউজ

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...