শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১০:১১
Home / দারস / সুন্নাহ শব্দের পারিভাষিক অর্থ

সুন্নাহ শব্দের পারিভাষিক অর্থ

sunnah1মুফতি মনিরুল ইসলাম: সুন্নাহ বা سنة শব্দটি আরবি। এটি একবচন, বহুবচনে سنن বা সুনান। যেমন বলা হয় سنن ابى داؤد (সুনানু আবী দাউদ), سنن ابن ماجه(সুনানু ইবনি মাযাহ) سنن النسائي(সুনানুন নাসাঈ) ইত্যাদি ।

সুন্নাহ শব্দের আভিধিনক অর্থ নিম্নরুপ :

১. الطريقة المسلوكة – নিয়মনীতি,
২. কর্মনীতি,
৩. পথ,
৪. পদ্ধতি,
৫. রাস্তা ইত্যাদি।

তাছাড়া হাদিসের অপন নামও সুন্নাহ।

পবিত্র কুরআনে সুন্নাহ শব্দের ব্যবহার :

সুন্নাহ শব্দ পবিত্র কোরআনে বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়েছে।যথা –

১. নিয়ম, যথা –

سُنَّةَ مَنْ قَدْ أَرْسَلْنَا قَبْلَكَ مِنْ رُسُلِنَا وَلَا تَجِدُ لِسُنَّتِنَا تَحْوِيلًا (الاسراء-77)

অর্থ : আপনার পূর্বে যত রাসূল প্রেরণ করেছি তাদের ক্ষেত্রেও এরূপ নিয়ম ছিল। আপনি আমার নিয়মের কোন ব্যতিক্রম পাবেন না। (সুরা ইসরা-৭৭ )

এ আয়াতে সুন্নাহ শব্দটি “নিয়ম” অর্থে ব্যবহৃত হয়েছে।

২. রীতিনীতি, যথা ইরশাদ হয়েছে :

وَمَا مَنَعَ النَّاسَ أَنْ يُؤْمِنُوا إِذْ جَاءَهُمُ الْهُدَى وَيَسْتَغْفِرُوا رَبَّهُمْ إِلَّا أَنْ تَأْتِيَهُمْ سُنَّةُ الْأَوَّلِينَ أَوْ يَأْتِيَهُمُ الْعَذَابُ قُبُلًا ( الكهف-55)

অর্থ : হেদায়েত আসার পর এ প্রতীক্ষাই শুধু মানুষকে বিশ্বাস স্থাপন করতে এবং তাদের পালনকর্তার কাছে ক্ষমা প্রার্থণা করতে বিরত রাখে যে, কখন আসবে তাদের কাছে পূর্ববর্তীদের রীতিনীতি অথবা কথন আসবে তাদের কাছে আযাব সামনাসামনি। (কাহফ – ৫৫)

এ আয়াতে সুন্নাহ শব্দটি “রীতিনীতি” অর্থে ব্যবহৃত হয়েছে।

৩. বিধান, যথা ইরশাদ হয়েছে –

مَا كَانَ عَلَى النَّبِيِّ مِنْ حَرَجٍ فِيمَا فَرَضَ اللَّهُ لَهُ سُنَّةَ اللَّهِ فِي الَّذِينَ خَلَوْا مِنْ قَبْلُ وَكَانَ أَمْرُ اللَّهِ قَدَرًا مَقْدُورًا – (الأحزاب-38)

অর্থ : আল্লাহ নবির জন্যে যা নির্ধারণ করেন, তাতে তার কোন বাধা নাই। পূর্ববর্তী নবিগণের ক্ষেত্রে এটাই ছিল আল্লাহর চিরাচরিত বিধান। আল্লাহর আদেশ নির্ধারিত, অবধারিত।

হাদিসে সুন্নাহ শব্দের ব্যবহার :

সহিহ মুসলিম শরিফে বর্ণিত হয়েছে : –

عن عبد الله قال من سره أن يلقى الله غدا مسلما فليحافظ على هؤلاء الصلوات حيث ينادى بهن فإن الله شرع لنبيكم صلى الله عليه وسلم سنن الهدى وإنهن من سنن الهدى ولو أنكم صليتم في بيوتكم كما يصلي هذا المتخلف في بيته لتركتم سنة نبيكم ولو تركتم سنة نبيكم لضللتم وما من رجل يتطهر فيحسن الطهور ثم يعمد إلى مسجد من هذه المساجد إلا كتب الله له بكل خطوة يخطوها حسنة ويرفعه بها درجة ويحط عنه بها سيئة ولقد رأيتنا وما يتخلف عنها إلا منافق معلوم النفاق ولقد كان الرجل يؤتي به يهادى بين الرجلين حتى يقام في الصف (مسلم)

অর্থ : আবদুল্লাহ ইবনে মাসউদ রা. হতে বর্ণিত, তিনি বলেন, যে ব্যক্তি আগামীকাল (কিয়ামতের দিন) পূর্ণ মুসলিম হিসাবে আল্লাহর সাথে সাক্ষাত করতে ভালবাসে; সে যেন এই পাঁচ ওয়াক্ত নামাজের (জামাতের ) প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখে যেখানে আজান দেয়া হয়। কেননা, আল্লাহ তায়ালা তোমাদের নবির জন্য ‘সুনানে হুদা’ নির্ধারন করেছেন। আর এ পাঁচ ওয়াক্ত নামাজ সুনানে হুদারই অন্তভুক্ত। যদি তোমরা তোমাদের ঘরে-বাড়িতে নামাজ আদায় কর, যেভাবে এ জামাত বরখেলাফকারী তার ঘরে আদায় করে, তা হলে তোমরা নবির সুন্নত ত্যাগ করলে। আর যদি তোমরা তোমাদের নবির সুন্নত ত্যাগ কর তা হলে নিশ্চয়ই গোমরাহ হয়ে যাবে। (অতপর তিনি বলেন ) আর যে ব্যক্তি পবিত্রতা লাভ করে এবং উত্তমরূপে পবিত্রতা লাভ করে এ মসজিদসমূহের মধ্যে কোন মসজিদের দিকে গমন করে, তাহলে সে যে সকল পদক্ষেপ দেয় তার প্রত্যেক কদমেই তার জন্য আল্লাহ তায়ালা একটি নেকি নির্ধারণ করেন এবং এর দ্বারা তার একটি মর্যাদা উন্নত করেন, এ ছাড়াও তা দ্বারা একটি গুণাহও মার্জনা করে দেন। আমি তাদেরকে দেখেছি (সাহাবাহগণ) কখনও জামাত ত্যাগ করেন নি। জামাত ছাড়ে কেবল প্রকাশ্য মুনাফিকরাই। নিশ্চয়ই এরুপ লোকও দেখা যেত যাকে দুই ব্যক্তির মধ্যখানে তাদের গায়ে ভর দিয়ে মসজিদে আনা হতো, যাতে তাকে নামাজের কাতারে দাঁড় করানো যায়।(মুসলিম)

এ হাদিসে সুন্নাহ শব্দটি রাসুল সা. এর অনুসৃত নীতি অর্থে ব্যবহৃত হয়েছে।

সুন্নাহ এর পারিভাষিক সংজ্ঞা :

১. قاموس المصطلحات গ্রন্থকার বলেন –

السنة فى الشرع الطريقة المسلوكة فى الدين

(ইসলাম ধর্মের অনুসৃত পন্থাই সুন্নাহ )

২. ইমাম রাগেব ইস্পহানী রহ. বলেন, সুন্নত বলতে সে পথ ও পদ্ধতি বুঝায় যা নবি করিম সা. বেছে নিতেন ও অবলম্বন করে চলতেন। এটা কখনো হাদিস শব্দের সমার্থক রূপে ব্যবহৃত হয়।

এ অর্থেই বলা হয় – قد ورد بذلك السنة অর্থাৎ এ ব্যাপারে হাদিস বর্ণিত হয়েছে।

৩. শাইখ আবদুল আযীয রহ. বলেন, সুন্নাহ শব্দটি দ্বারা নবী সা. এর কথা ও কাজ বুঝায় এবং এটা নবী ও সাহাবীদের অনুসৃত বাস্তব কর্মনীতি অর্থেও ব্যবহৃত হয়।

৪. কোন কোন হাদিস বিশারদ সুন্নাহ শব্দটি হাদিস এ খবর এর সমার্থক হিসেবে উল্লেখ করেছেন। (কাশফুল বারী)

মূলকথা হচ্ছে, সুন্নাহ হলো রাসুল সা. এর বাস্তব কর্মনীতি আর হাদিস হলো রাসূল সা. এর কাজ, কথা ও সমর্থন।
সৌজন্যে : প্রিয় ইসলাম, প্রিয়.কম

 

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

ইসলামের উত্তরাধিকার আইন : একটি বিভ্রান্তির নিরসন

মুহাম্মদ আফসার মৃত ব্যক্তির রেখে যাওয়ার সম্পদের কুরআনিক বণ্টনরীতিকে শরয়ী পরিভাষায়- “ফারায়েয” বলে। “ফারায়েজ” বান্দার ...