বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১১:৫৬
Home / পরামর্শ / কমাশিসার ২১ দফা (৯নং দফা)

কমাশিসার ২১ দফা (৯নং দফা)

Komashisa Bookখতিব তাজুল ইসলাম ::

শিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থা আবশ্যকীয়। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যোগ্য ও প্রশিক্ষণপ্রাপ্তরা অগ্রাধিকার পাবেন। প্রশিক্ষণের এই কর্মসূচি কওমি মাদরাসা শিক্ষাবোর্ডের মাধ্যমেই হওয়া উচিৎ। তাক্বওয়া ও পরহেজগারীর দিকটাও এতে বিবেচনায় রাখা চাই।

আমরা যারা মাদ্রাসায় পড়াই, আমাদের একটা ধারনা হলো ‘আমি সবজান্তা’। আমার আরবি পড়ে তরজমা করার শক্তি হাসিল হয়ে গেছে, ব্যস! তাহলে আর কি দরকার? মানে আরবি জানাটাই হলো এখানে আসল মুজেজা। টাইটেল পাশের বছর পাঁচেক পর ঢাকায় নূরানী মুয়াল্লীম ট্রেনিং-এ যোগ দিলাম। মাশাআল্লাহ! শিশু শিক্ষাপদ্ধতির দিগন্ত যেন খুলে গেল আমার সামনে। নূরানী শিশু ও বয়স্ক কুরআন শিক্ষা পদ্ধতি একটি যুগান্তকারী উদ্যোগ। তাই বলবো ট্রেনিং-র বিকল্প নেই। উন্নত বিশ্বে ট্রেনিং ছাড়া একজন ঝাড়ুদারও নিয়োগ দেবে না। প্রতিটি ডিপার্টমেন্টের জন্য আলাদা আলাদা ট্রেনিংকোর্স সম্পন্ন করেই সংশ্লিষ্ট কাজে যোগ দিতে হয়। প্রশিক্ষণপ্রাপ্ত একজন শিক্ষক যতটুকু সময় ও কসরত নিয়ে পাঠদান করবেন, তার পাঁচগুণ বেশি সময় নিয়েও একজন প্রশিক্ষণহীন শিক্ষক তা পারবেন কিনা- সন্দেহ আছে। প্রশিক্ষণের মাধ্যমে সময়ের অপচয় বন্ধ হয়। পাঠদানের কুয়ালিটি বৃদ্ ধিপায়। ছাত্ররা ইন্জয় ফিল করে বা আনন্দ উপভোগ করে। প্রশিক্ষণে থাকে অভিজ্ঞতা, সাইকোলজি, টেকনিকসহ নানান কৌশল; যা জানলে পাঠদানের ক্ষেত্রে শিক্ষক যেমন আরাম বোধ করবেন শিক্ষার্থীরাও সহজে হৃদয়ঙ্গম করতে সক্ষম হবে।

আরবি সাহিত্য পাঠদান পদ্ধতি, ফিক্বহ, আক্বাইদসহ হাদীস, তাফসীরের ক্ষেত্রে বিষয়বস্তুর চয়ন ও উপস্থাপনা ভঙ্গি কেমন হওয়া চাই- এসব ট্রেনিং-এর অন্তর্ভুক্ত থাকে। ছাত্রদের কিভাবে কন্ট্রোল করবেন, কিভাবে কোন বয়সের ছাত্রদের সাথে কথা বলা চাই, ব্যবহার, আচরণবিধি, বসা-শোনা, লিখনী সবগুলোই থাকে। এমনকি ড্রেসাপ কেমন হবে, চুল, নখ, দাঁত এসবও ট্রেনিং-এর সুচিতে থাকে। একজন শিক্ষককে চূঢ়ান্ত পর্যায়ের ধৈর্য্যেশীল হতে হবে। শাস্তির প্রক্রিয়া কেমন, কোন কোন শাস্তি প্রদানের অনুমোদন আছে এবং শাস্তি প্রয়োগ ক্ষেত্র  একজন শিক্ষকের জন্য অবশ্যই জানা দরকার।

পরিস্কার পরিচ্ছন্নতা, হাইজেনিক সমস্যা সগুলোই সাথে থাকবে। একজন শিক্ষককে ছাত্রের কাছে বন্ধু হয়ে থাকতে হবে তেমনি রাহবারের ভূমিকায়ও থাকবেন। তেমনি থাকতে হবে পিতা মাতার মমতা। আদর্শ শিক্ষক না হলে আদর্শ ছাত্র গড়া দুরাশা মাত্র।

আজকাল দ্বীনি মাদরাসায় তাজকিয়ায়ে নাফস্’র মেহনত নেই বললেই চলে। তাক্বওয়া ও পরহেজগারী এমনিতেই আসে না। অর্জন করতে হয়। এজন্য আল্লাহওয়ালাদের সান্নিধ্য খুবই জরুরি। সেজন্য প্রথম শিক্ষকদের সেই বিষয়ের উপর আমল থাকতে হবে, যা তিনি ছাত্রদের শিখাচ্ছেন। শিক্ষক যেখানে তাক্বওয়া-পরহেজগারীর ধার ধারেন না, সেখানে ছাত্ররা তাক্বওয়া পাবে কোথা থেকে! কেননা শিক্ষকের বদ আমলের আছর ছাত্রদের উপর পড়ে। তাই শিক্ষকদেরকে সমস্ত শুবুহাত থেকে বেঁচে থাকতে হবে। উসওয়ায়ে হাসানার উপর নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে। সুন্দরতম চারিত্রিক বৈশিষ্ট্য প্রকাশের মাধ্যমে শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে।

বাংলাদেশে যেহেতু মাদরাসা বোর্ড আছে। বোর্ড কর্তৃপক্ষই শিক্ষক প্রশিক্ষণের আয়োজন করবে এবং করা চাই। অভিজ্ঞ মুয়াল্লিম নিয়োগ তারাই দিবেন। জোনাল অফিসগুলোতে প্রশিক্ষণ হবে। সপ্তাহব্যাপী, অর্ধমাসব্যাপী বা তিনদিনের সর্টকোর্স অথবা পাঁচঘণ্টা থেকে দশ ঘণ্টার ট্রেনিং-এর ব্যবস্থা করা যেতে পারে। মূলকথা হচ্ছে, বিষয় বস্তুর উপর নির্ভর করবে কোন কোর্সের জন্য কতটুকু সময় দেয়া দরকার। অবশ্যই ট্রেনিং প্রার্থীগণ প্রশিক্ষণের ফিস পরিশোধ করবেন অথবা কর্তৃপক্ষ আদায় করবেন।

ট্রেনিং কোর্স যাতে উপভোগ্য হয়, সে জন্য প্রশিক্ষণ কর্তৃপক্ষ ভ্যানু সাজাবেন। প্রতিটা প্রশিক্ষণ সেমিনার যেন স্মরণীয় হয়ে থাকে। ঘুম, খাবার, ইবাদাত, নোট লেখা, শরীরচর্চাসহ আরো অনেক বিষয় অন্তর্ভুক্ত করা যায়; যা সমকালীন বিশ্বের জন্য প্রয়োজনীয়। মনে রাখা দরকার, এখন ইন্টারনেটের যুগ। তাই প্রশিক্ষককে সেই বিষয়ে অভিজ্ঞ থাকা চাই। তিনি প্রশিক্ষণ প্রার্থীদের যেন িইন্টারনেট বিষয়েও কিছু ধারণা দেন।

পরিশেষে বলবো- সময়ের তালে যুগ অনেক বদলে গেছে। যুগচাহিদার প্রতি লক্ষ্য রেখে মাদরাসা শিক্ষা ব্যবস্থাকেও সেভাবে ঢেলে সাজাতে হব, যাতে করে উলামায়ে কেরাম একবিংশ শতাব্দির প্রতিটি চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ হযে উঠেন। সময়ের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে পারেন।

লেখক : খতিব ও গবেষক।

আরও পড়ুন-

কমাশিসার ৮নং দফা :  প্রতিটি মাদরাসায় গবেষণা বিভাগ চালূ করুন। ছাত্রদের বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ গ্রহণের সুযোগ তৈরি করে দিন। নিজস্ব, আধুনিক প্রয়োজনীয় বই-পুস্তক রচনা ও প্রকাশনার ব্যবস্থা করুন। পাশাপাশি সমৃদ্ধ, আধুনিক কুতুবখানা বা লাইব্রেরি স্থাপন করুন।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...