শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৩:৫৬
Home / পরামর্শ / কমাশিসা : নেভানো নয়, ফোঁটানোই যার দিশা

কমাশিসা : নেভানো নয়, ফোঁটানোই যার দিশা

Badrul_Komashishaফাহিম বদরুল হাসান :

“কাওমি মাদরাসার শিক্ষা সংস্কার” এই কনসেপ্ট শুনে অনেকেই আঁৎকে ওঠেন, ভয়ে কুঁকড়ে যান। এটা জুজুর ভয়। এই বুঝি জগতের শ্রেষ্ঠ শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করার মাস্টারপ্ল্যান নিয়ে কেউ আগাচ্ছে, আবার বুঝি নবিজির দরসগাহে কারো কালো-হাত নীরবে থাবা বসাচ্ছে। বন্ধুর বেশে কেউ বুঝি থলেতে ছুরি নিয়ে কোলাকুলি করতে আসছে।

আলেমদের ভয় পাওয়াটা অযৌক্তিক নয়। কারণ, ঘরপোড়া গরু আকাশে সিঁদুর দেখলেই ভয় পায়। যুগ যুগ ধরে এই ইলমে নববি পুরো বিশ্বের চক্ষুশূল হয়ে আছে। কত ধরণের চক্রান্তের শিকার এই অঙ্গন সেই কবে থেকে! কিন্তু “কমাশিসা”! এটা তো বাইরের কারো বানানো মিশন নয় বা শত্রুদের সাজানো ভিশন নয়। এটি কাওমিরই সন্তানদের একটি উন্নয়নমূলক প্রস্তাবনা। নীতি-নির্ধারকদের কাছে একটি সুপারিশমাত্র।

• কমাশিসা বলছে না, আপনি “দরসে নিযামি” ছুঁড়ে ফেলে অক্সফোর্ড ইউনিভারসিটির সিলেবাস প্রণয়ন করুন; বরং আপনার সিলেবাসটাই থাক; একটু reset করতে অনুরোধ করছে।

• কমাশিসা বলছে না, আপনি ডারউইনের “On the Origin of Species” বই পড়িয়ে “বাঁদর থেকে মানুষের জন্ম” এই শিক্ষা দিতে; বরং আপনার “মিরকাত” বইয়ের “إعلم أن ارسطاطالس الحكيم” এখানে “আরাসতাতালিস” মানে গ্রীক দার্শনিক এরিস্টটলের কথা বলা হয়েছে, সেই শিক্ষাটা দিতে অনুরোধ করছে।

• কমাশিসা বলছে না, আপনি মীর মোশাররফ হোসেনের “বিষাদ সিন্ধু” থেকে কারবালার বেইমানি ইতিহাস শিক্ষা দিতে; বরং আপনারই ইসলামের ইতিহাস গ্রন্থের “দজলা” আর “ফুরাত” যে বর্তমান “টাইগ্রিস” আর “ইউফ্রেটস” নদী, সেই শিক্ষাটা দিতে অনুরোধ করছে।

 • কমাশিসা বলছে না, আপনি হাভার্ড ইউনিভারসিটির বিজ্ঞানের তত্ত্ব পড়াতে; বরং অমুসলিম বিজ্ঞানীরা মহাগ্রন্হ আল কুরআনের শত শত আয়াত নিয়ে যাচ্ছে, সেগুলো নিয়ে গবেষণা করতে অনুরোধ করছে।

● নিঃসন্দেহে! আপনার যে ইলমের খাজানা আছে, এরকম খনি ধরায় আর কারো কাছে নেই। শুধু সঠিক পদ্ধতিতে সম্পদ উত্তোলন এবং যুগোপযোগী অলংকার বানাতে পারলেই দুনিয়া-আখিরাতে কওমির সন্তানদের সমকক্ষ কেউ হতে পারবে না; ইনশাআল্লাহ।

☆প্লিজ হুজুর! আপনার যুগোপযোগী সিদ্ধান্ত বদলে দিতে পারে লাখো তালাবার জিন্দেগানি…

 লেখক : অনলাইন এক্টিভিটস

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

কওমীর নিউ ভার্সন এবং রাষ্ট্র থেকে স্বেচ্ছা নির্বাসন!

সৈয়দ শামছুল হুদা: বাংলাদেশের একটি আলোচিত অন্যতম রাজনৈতিক দলের নাম ইসলামী আন্দোলন বাংলাদেশ। সরকারে থাকা ...