রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৩:০৫
Home / অনুসন্ধান / হাজার হাজার রাশিয়ান সেনা ঢুকেছে পাকিস্তানে: পাকিস্তানের যুদ্ধ প্রস্তুতি তবে এড়াতে চাইছে ভারত

হাজার হাজার রাশিয়ান সেনা ঢুকেছে পাকিস্তানে: পাকিস্তানের যুদ্ধ প্রস্তুতি তবে এড়াতে চাইছে ভারত

pak-india-warকমাশিসা আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ভারতের পক্ষে সম্ভাব্য হামলার আশঙ্কা করে প্রত্যাঘাতের প্ল্যান সাজিয়ে ফেলেছে পাকিস্তান। এরই মধ্যে যৌথ মহড়ায় অংশ নিতে পাকিস্তান পৌঁছল রাশিয়ান সেনাবাহিনী। রুশ বাহিনীর জওয়ানরা পাকিস্তান পৌঁছেছেন। শনিবার থেকে শুরু হওয়া এই মহড়া চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

জিও টিভির রিপোর্টে বলা হয়েছে, ভারতের কোথায় কোথায় পাক সেনা হামলা চালাবে, সেই টার্গেট ইতিমধ্যেই ছকে ফেলা হয়েছে। সীমান্ত পেরিয়ে ভারত হামলা চালালে, পাক সেনা যাতে তৎক্ষণাৎ মোক্ষম জবাব দিতে পারে, সেই প্রস্তুতি সেরে রাখা হয়েছে।

পাক সেনার উদ্ধৃতি দিয়ে জিও টিভি জানিয়েছে, ‘যুদ্ধবাজ’ ভারতের দিক থেকে কোনোরকম আগ্রাসনের চেষ্টা হলে, পাকিস্তান তার যোগ্য জবাব দিতে তৈরি আছে। অন্য একটি সূত্রেও উল্লেখ করা হয়, পাকিস্তান যুদ্ধের জন্য তৈরি। যুদ্ধের যাবতীয় প্রস্তুতি সেরে রাখা হয়েছে। আঘাত হলেই প্রত্যাঘাতে জবাব দেওয়া হবে।

সূত্রের খবর, শুধুই টার্গেট ঠিক করে রাখা নয়, সেই মতো সেনাও মোতায়েন করে দেওয়া হয়েছে। পরিকল্পনা মতোই পরপর টার্গেটে আঘাত করা হবে। সরকারি সূত্রে বলা হয়েছে, পাক আর্মির ক্ষমতা সম্পর্কে ভারত নিশ্চয়ই সতর্ক রয়েছে। সীমান্তরক্ষায় যেকোনো চ্যালেঞ্জের মোকাবিলায় পাক সেনা প্রস্তুত।

সম্প্রতি উরি সেনা ছাউনিতে পাক জঙ্গি হামলায় ১৮ সেনার মৃত্যুর প্রেক্ষিতে দুই দেশের সম্পর্কে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। ভারত ইতিমধ্যেই হুমকি দিয়ে রেখেছে পাকিস্তানকে যথাযোগ্য জবাব দেওয়া হবে। পাকিস্তানে ঢুকে আমেরিকা যে ভাবে বিন লাদেনকে খতম করেছে, সেভাবেই পাক জঙ্গি হত্যার দাবি উঠেছে ভারতের অভ্যন্তরে। এমনকী ভারতীয় সেনাও এবার চাইছে পাকিস্তানে ঢুকে জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে দিতে। যদিও নয়া দিল্লি যুদ্ধের বিষয়টি এড়াতে কূটনৈতিক পথেই এগোতে চাইছে। লক্ষ্য আন্তর্জাতিক স্তরে পাকিস্তানকে জঙ্গি মদদদাতা রাষ্ট্র হিসেবে চিহ্নিত করা।

আগাম নির্ধারিত থাকলেও উরি হামলার জেরে এই সেনা মহড়া মস্কো স্থগিত করতে পারে বলে মনে করা হচ্ছিল। কিন্তু, মস্কোতে অবস্থিত পাক দূতাবাসের তরফে জানানো হয়, মহড়া বাতিল হচ্ছে না। সেই মতো নির্ধারিত সময়সূচি মতো পাকিস্তানে উপস্থিত হয় রুশ সেনা। এই প্রথম দুই দেশের মধ্যে সামরিক মহড়া হবে।

প্রসঙ্গত, চলতি বছরের মার্চেই পুণেতে যৌথ মহড়া করে রাশিয়া ও ভারত। এছাড়া এই বছরের শুরুতেই বঙ্গোপসাগরে ভারতীয় নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেয় রাশিয়া।

সম্প্রতি চীন সীমান্তে যৌথ সামরিক মহড়া করেছিল ভারত ও আমেরিকা। এর আগে পাকিস্তান সীমান্তেও যৌথ মহড়া করে দুই দেশ।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...