শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সন্ধ্যা ৬:২৪
Home / অনুসন্ধান / হুজ্জাতুল ইসলাম ক্বাসিম নানুতুবি রাহ. (১৮৩৩-১৮৮৮)

হুজ্জাতুল ইসলাম ক্বাসিম নানুতুবি রাহ. (১৮৩৩-১৮৮৮)

লুকমান হাকীম:
১. হযরতের ইলমী উচ্চতার পাঁচ রহস্য।
ইলম অর্জনের পথে অন্যতম গুরুত্বপূর্ণ কর্তব্য হল আদব ও তাকওয়া। এক ব্যক্তি হযরত ইয়াকুব সাহেব নানুতুবী (রহ)কে জিজ্ঞেস করল, সবাই যেসব কিতাব পড়ে কাসিম নানুতুবিও তো একই কিতাব পড়ে। তবুও তাঁর মাঝে এত গভীর ইলম কোত্থেকে এলো? তখন ইয়াকুব নানুতুবি বললেন, তার মাঝে অনেকগুলো অতুলনীয় গুণের সমাহার হয়েছে। এজন্য তাঁর ইলম এত বেশি। এক তো চিকিৎসা বিদ্যার কারণে মাওলানার মেজাজ অত্যন্ত স্থীর ও ভারসাম্যপূর্ণ। দ্বিতীয় এই যে, তাঁর উস্তাযও ছিলেন একজন বড় আলেম – হযরত মাওলানা মামলুক আলী (রহ)। যার ইলমের গভীরতা ও ব্যাপকতার বিষয় সবারই জানা। তৃতীয় হল হযরত কাসিম নানুতুবি তাকওয়া পরহেজগারিতে একজন অনন্য ব্যক্তি। তাঁর অবস্থান ছিল খোদাভীতির সর্বোচ্চ স্তরে। চতুর্থ গুণ, তাঁর মাঝে নেহায়েত আদব ও শিষ্টাচার ছিল। তিনি ছিলেন উস্তাযের প্রতি অত্যন্ত মুআদ্দাব। পঞ্চম ও সবচেয়ে বড় কারণ হল তিনি হাজ্জি এমদাদুল্লাহ মুহাজিরে মাক্কি (রহ)এর মত বড় ওলীর সোহবত লাভ করেছিলেন।

২. উস্তাযের প্রতি হযরত কাসিম নানুতবি রাহ. এর আদব
হযরত কাসিম নানুতুবির মাঝে উস্তাযের প্রতি শ্রদ্ধা ও ইহতিরাম অত্যাধিক পর্যায়ে ছিল। হযরতের অসুস্থতার সময়ে মাওলানা যুলফিকার আলী যখন তাঁর নিকট আসতেন তখন তিনি উঠে বসে পড়তেন। একবার মাওলানা যুলফিকার সাহেব জিজ্ঞেস করলেন, হযরত! আপনি এমন করেন কেন? তিনি বললেন, হযরত আপনি আমার উস্তায। মাওলানা যুলফিকার সাহেব বললেন, কীভাবে আমি আপনার উস্তায? কাসিম নানুতুবি বললেন, একবার মাওলানা মামলুক আলী সাহেব কোন এক কাজে ব্যস্ত ছিলেন। তখন আপনাকে বলেছিলেন,একে অর্থাৎ আমাকে কিছুটা কাফিয়ার সবক পড়িয়ে দিয়ো। তখন আমি আপনার নিকট সবক গ্রহণ করেছিলাম।

৩. শায়খের এলাকার মানুষের প্রতি হযরতের শ্রদ্ধাবোধ
থানাভবনের জনৈক ব্যক্তির আহলে ইলমের সাথে গভীর মুহাব্বত ছিল। তিনি বলেন, একবার আমি দেওবন্দে হযরত কাসিম নানুতবির মজলিসে বসা ছিলাম। আলোচনা শেষে মাওলানা আমাকে জিজ্ঞেস করলেন, কোত্থেকে গিয়েছি আমি। বললাম থানাভবন থেকে। একথা শোনামাত্রই তিনি কেঁপে উঠলেন। আর আমাকে বললেন, হযরত! বেআদবী হয়ে গেছে। আপনি তো আমার পীর ও মুর্শিদের এলাকার মানুষ। আসুন আমার সাথে। দয়া করে বেআদবী মাফ করবেন।

৪. সীমাহীন আদব ও শিষ্টাচার
হযরত হাজ্জী ইমদাদুল্লাহ মুহাজিরে মক্কি রহ,ও কাসিম নানুতুবি রহ,এর আদব ইহতিরামের বর্ণনা করেছেন। তিনি বলেন, আমি আমার একটি কিতাব মাওলানা কাসিমকে অনুলিপি তৈরী করতে দিলাম। কিতাবের এক স্থানে হস্তলিখনে কিছু ভুল ছিল। মাওলানা পুরো কিতাবের অনুলিপি তৈরী করে নিয়ে আসলেন। তবে সেই স্থানটি খালি রেখে দিলেন। সহী করেও কিছু লেখেন নি সেখানে। কারণ তাহলে তা হবে শায়খের কথার সংশোধন। আবার কোন ভুলও লেখেননি। কারণ এটা তো ইলমের ক্ষেত্রে বহুত বড় খেয়ানত।
কিতাবটি দিতে এসে তিনি আমাকে বললেন, হযরত! এই স্থানটা পড়তে পারিনি। কিন্তু ভুল হয়েছে-একথা বললেন না। যাতে আমি সে জায়গা নিজে সংশোধন করে দিই। এভাবে আমি নিজে সেই জায়গা সহী করে লিখে দিলাম।

৫. তাওয়াজ্জুহের আছর
হযরত মাওলানা আশরাফ আলী থানভী রহ, কাসিম নানুতুবি রহ,এর গভীর ইলমের বিষয়ে একটি ঘটনা উল্লেখ করেন। তিনি বলেন, একবার ফজর নামাজে আমি সুরা মুযাম্মিল তেলোয়াত করছিলাম। এমন সময় অকস্মাৎ আমার কলবের ভেতরে উলুমের এত ঢল নামল যে, আমি সহ্য করতে পারলাম না। মনে হচ্ছিল এখুনি বুঝি রুহ বের হয়ে যাবে। কিন্তু কিছুক্ষণের মাঝে সেই ঢল যেভাবে নেমেছিল সেভাবেই আবার উধাও হয়ে গেল। নামাজের পর অনেক চিন্তা ভাবনা করে বের করলাম, সে সময় হযরত কাসিম নানুতুবি রহ, মিরাঠে বসে আমার প্রতি কলবি তাওয়াজ্জুহ প্রদান করছিলেন। সেই আছরে করবে ইলমের জোয়াড় উঠেছিল।
এরপর হাকিমুল উম্মাত বললেন, আল্লাহু আকবার যে মানুষটার তাওয়াজ্জুহের কারণে দীলের ইলম দরিয়ায় এমন মৌজ সৃষ্টি হয় যা তাহাম্মুল করা কষ্টকর হয়ে পড়ে না জানি সেই মহান ব্যক্তির দীলে ইলমের কত বড় সমুদ্র ও অসীম আকাশ লুকিয়ে আছে!

৬. হযরত নানুতুবির হাইবাত
একবার হযরত নানুতুবি রহ, মনে করলেন, হযরত থানভী রহ, কোন একটি কিতাবের নাম ভুলে গিয়েছেন। তখন অবিলম্বে তিনি আরেক প্রসঙ্গে আলোচনা শুরু করলেন। যাতে থানভীর উপর হাইবাতের কোন আছর না পড়ে। এবং থানভীর তবিয়ত স্বাভাবিক থাকে।
হযরত নানুতুবি বললেন, এক হল ইলম অর্জন করা। আরেকটি বিষয় হল রুসুক ফিল ইলম। ইলমের ক্ষেত্রে গভীরতা অর্জন করা। শুধু পাঠ করাই যথেষ্ট নয়। বরং রুসুখ ফিল ইলম হাসিল করা জরুরি। এরপর তিনি একটি উদাহরণ দিলেন। এক ব্যক্তি ছিলেন হাফিজে হেদায়া। গোটা হেদায়া তার মুখস্ত ছিল। কিন্তু বুঝে পড়েনি সে। আরেকজন আলেম ছিলেন যিনি হেদায়ার হাফিজ ছিলেন না, তবে পুরো কিতাব বুঝে বুঝে পড়েছিলেন।
একবার হাফিজে হেদায়াকে দ্বিতীয় লোকটি বলল হেদায়াতে অমুক মাসআলাটি আছে। হাফিজে হেদায়া বলল, না, হেদায়াতে এমন কোন মাসআলা নেই। আমি হেদায়ার হাফেজ। আমি জানি তো। এরপর দুজনে কিতাব খুলল। তখন যে হাফেজ ছিল না সে নির্দিষ্ট স্থান খুলে ইসতিমবাত করে মাসআলাটি বুঝিয়ে দিল। হেদায়ার হাফেজ বিস্ময়াভূত হয়ে গেল। এই কিসসা শুনিয়ে নানুতুবি রহ, থানভীকে বললেন, এই হল সাধারণ পাঠ ও গভীর অধ্যয়নের মাঝে পার্থক্য। কোন একটি বিষয় বা কিতাবকে গভীর মনযোগের সাথে পড়ে আত্মস্থ করার নামই হল রুসুখ ফিল ইলম।

০৪/০৩/২০১৬
জামেয়া ইসলামিয়া ফরিদাবাদ সিলেট।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

পুলিশি নির্যাতনে হত্যার বিচার চাইবেন কার কাছে?

ডক্টর তুহিন মালিক: (১) মাত্র ১০ হাজার টাকার জন্য সিলেটে পুলিশ ফাঁড়িতে যুবককে রাতভর নির্যাতন ...