শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ৬:০২
Home / প্রতিদিন / মাহমুদুর রহমানের রিমান্ড ও জামিনের আবেদন নামঞ্জুর

মাহমুদুর রহমানের রিমান্ড ও জামিনের আবেদন নামঞ্জুর

charmanঅনলাইন ডেস্ক :: দৈনিক আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে শাহবাগ থানার একটি বিস্ফোরণ আইনের মামলায় পুলিশের রিমান্ড আবেদন এবং মাহমুদুর রহমানের আইনজীবীদের জামিনের আবেদন উভয়ই না-মঞ্জুর করেছেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট আদালত। তবে মামলার প্রয়োজনে ৫ দিনের মধ্যে জেল গেটে মাহমুুদুর রহমানকে জিজ্ঞাসাবাদ করা যাবে বলে আদেশে উল্লেখ করা হয়।

মাহমুদুর রহমান ৭০টি মামলার সবক’টিতে জামিন লাভের পর পুলিশ শাহবাগ থানার একটি মামলায় গত ১৪ ফেব্রুয়ারি শ্যোন অ্যারেস্ট দেখিয়ে তার মুক্তি আটকে দেয়। ২০১৩ সালের ২৮ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ সংলগ্ন মোকাররম হোসেন ভবনের সামনে বিস্ফোরণ সংঘটিত হওয়ার ঘটনায় এ মামলাটি হয়েছিল। মামলার এজাহারে ৪৪ জন আসামীর মধ্যে মাহমুদুর রহমানের নাম ছিল না। তবুও পুলিশ এ মামলায় তাকে শ্যোন অ্যারেস্ট দেখিয়ে ৭ দিনের রিমান্ড আবেদন করে। তাতে বলা হয়, “মাহমুদুর রহমানের লেখা ও বক্তব্যে উৎসাহিত হয়ে আসামীরা বিস্ফোরণ ঘটাতে পারে। তাই তাকে জিজ্ঞাসাবাদ করা হলে প্রকৃত দোষীদের ব্যাপারে জানা যাবে।”
সোমবার মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট মোঃ মারুফ হোসেনের আদালতে মামলার শুনানির দিন ধার্য্য ছিল। আমার দেশ-এর সম্পাদক মাহমুদুর রহমানের পক্ষে মামলায় শুনানি করেন ঢাকা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, সাবেক সভাপতি অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোরশেদ মিয়া আলম, অ্যাডভোকেট জয়নাল আবেদিন মেজবাহ, অ্যাডভোকেট সুলতান মাহমুদ, অ্যাডভোকেট পারভেজসহ বিপুল সংখ্যক আইনজীবী। সরকার পক্ষে অতিরিক্তি পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট শাহ আলম তালুকদার উপস্থিত ছিলেন। আদালতে অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার ও অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া বলেন, তদন্তকারী কর্মকর্তা গত ১৪ ফেব্রুয়ারি মাহমুদুর রহমানকে শ্যোন অ্যারেস্ট দেখানোর আবেদনে উল্লেখ করেন যে,মাহমুুদুর রহমান ২০(১২)/১২ মামলায় জেল হাজতে আটক আছেন। কিন্তু প্রকৃত তথ্য হচ্ছে বিগত ২৫ জানুয়ারি মহামান্য হাইকোর্ট এ মামলায় মাহমুুদর রহমানকে জামিন প্রদান করেন এবং হাইকোর্টের আদেশ অনুযায়ী বিগত ৪ ফেব্রুয়ারি জামিননামাও যথারীতি ম্যাজিষ্ট্রেট কোর্ট হয়ে কারাগারে পৌঁছেছে। তাই তার বিরুদ্ধে পুলিশের আবেদন অবৈধ ও বেআইনি। সকল মামলায় জামিন লাভের পর একটি জামিনপ্রাপ্ত মামলায় পিডব্লিউ প্রত্যাহার না করে তাকে অন্যায়ভাবে জেলহাজতে আটক রাখা হয়েছে। মহামান্য সুপ্রিমকোর্টের আপিল বিভাগ থেকে তেজগাঁও থানার ২০ (১২)/১২ মামলার হাইকোর্টের জামিন বহাল রাখার আদেশ জানারও পরও এ মামলায় মাহমুুদুর রহমানকে শ্যোন অ্যারেস্ট দেখানো আইন বহির্ভূত এবং মানবাধিকারের চরম লঙ্ঘন। শুনানি শেষে মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট রিমান্ড ও জামিনের আবেদন উভয়ই নাকচ করেন।
আমার দেশ এর নির্বাহী সম্পাদক সৈয়দ আবদাল আহমদ,বার্তা সম্পাদক জাহেদ চৌধুরী, ইউনিট চিফ বাছির জামাল, ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম রিজুসহ আমার দেশ পরিবারের সদস্য ও পেশজীবীরা শুনানিকালে আদালতে উপস্থিত ছিলেন। ।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...