শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সন্ধ্যা ৭:১৬
Home / অনুসন্ধান / ১৮ বছরে প্রথমআলো! প্রথম আলোর ফটোশপের কারসাজি আর ধর্মীয় উস্কানি!

১৮ বছরে প্রথমআলো! প্রথম আলোর ফটোশপের কারসাজি আর ধর্মীয় উস্কানি!

prothom-aloআজকে সন্ধ্যায় ফেসবুকে একটা ছবিতে চোখ আটকে গেল। ছবিটার ভাষা সত্যিই করুণ এবং আবেগি ছিল। হঠাৎ, মনে পড়ল কোথায় যেন দেখেছি!
জ্বি। ছবিটা পুরনো। হঠাৎ করেই ছবিটাকে সাম্প্রতিক মন্দিরে হামলার ঘটনাকে কেন্দ্র করে প্রচারনায় নিয়ে আসা হয়েছে।

ছবিটা অনেক পুরনো এবং এটি নিয়ে বিতর্ক আছে। ভারতের আনন্দবাজারের খবর ছিল। কয়েকবছর আগে প্রথমআলো এই ছবিটাতে সিঁদুর দিয়ে প্রচার করে সমালোচিত হয়েছিল। কারণ, ছবিটির মহিলার মাথায় প্রথমআলো সিঁদুর যুক্ত করে প্রকাশ করেছিল।

গত ৭ জানুয়ারি ২০১৪ দৈনিক প্রথম আলোতে ফটোশপে সিঁদুরযুক্ত প্রকাশিত ভুয়া ছবি দেখা যাবে http://epaper.prothom-alo.com/view/dhaka/2014-01-07/1 এই ঠিকানায়।

একই ছবি তৎকালীন ভারতের বিখ্যাত বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকায় প্রকাশ হয়। কিন্তু সেখানে সিঁদুর ছিলনা!
https://web.archive.org/…/htt…//anandabazar.com/9bdesh1.html

এর আগে সর্বশেষ এক বছর আগে ঠিক একই দিনে (৭ জানুয়ারি ২০১৪) সিঁদুরবিহীন নারীদের ফটোশপের মাধ্যমে প্রথম আলো পত্রিকার সিঁদুর লাগিয়ে প্রকাশ করে বিতর্কিত হয়। কিন্তু প্রথম আলো কর্তৃপক্ষ ‘পাঠকের প্রতি’ শিরোনামে তা পুরোপুরি অস্বীকার করে। কিন্তু ফটোশপ বিশেষজ্ঞদের মতে দৈনিকটির দাবি সত্য নয়। পরবর্তী প্রথম আলো পত্রিকায় ৭ জানুয়ারি প্রকাশিত ছবিতে ফটোশপের বিষয়টি ধরা পড়ে আনন্দবাজারে প্রকাশিত একই ছবি থেকে। বিষয়টি বুঝতে পেরে কিছুদিন পর প্রথম আলো কর্তৃপক্ষ তাদের অনলাইন সংস্করণ থেকে ছবিটি সরিয়ে ফেললেও এখন পর্যন্ত দৈনিকটির হুবহু সংস্করণে ছবিটি বহাল দেখা গেছে।

আবার একই দিনে তারা বিতর্কিত নির্বাচনের কয়েকটি ছবি প্রকাশ করে যেখানে অনেকগুলো ছবিতে তারা ভোটারদের মাথায় সিঁদুর পরিয়ে প্রকাশ করেছিল।

ভারতের দৃষ্টি আকর্ষনের জন্য কিনা জানা নেই। তবে, সেই ছবিগুলো নিয়েও সমালোচনা হয়েছিল।

একটি ছবি নিয়ে এক নাস্তিক ব্লগার সচালায়তনে ক্ষুদ্র পরীক্ষা প্রকাশ করেছিলঃ http://www.sachalayatan.com/udash/51139

প্রথম আলো হিন্দুদের ছবি সব থেকে বেশি প্রচার করেছে নির্বাচনের সময়।
এই বিষয়টি নিয়ে নিহত নাস্তিক ব্লগার অভিজিৎ তার মুত্রমনা ব্লগে একটি লেখা প্রকাশ করেছিলঃ  https://blog.mukto-mona.com/2014/01/07/39042/

এদিকে সিঁদুরযুক্ত ফটোশপ ছবি প্রকাশের পরদিন ৮ জানুয়ারি ২০১৪ ‘পাঠকদের প্রতি’ শিরোনামে প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদকের বরাত দিয়ে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, পাঠকদের জ্ঞাতার্থে আমরা জানাচ্ছি যে,

গত ৫ জানুয়ারি ২০১৪ অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ঢাকার বিভিন্ন ভোটকেন্দ্রের ১৪টি ছবি ‘প্রথম আলো’র অনলাইনে প্রকাশিত হয়। লালবাগ ভোটকেন্দ্রের ছবি ছিল সেগুলোর একটি। (http://www.sachalayatan.com/udash/51139) ছবিটি শুধু অনলাইন সংস্করণেই প্রকাশিত হয়েছে, দৈনিক পত্রিকায় নয়।

খবরের জন্য আমাদের তোলা ও প্রকাশিত আলোকচিত্রে কোনো কিছু সংযোজন বা বর্জন করা ‘প্রথম আলো’র সাংবাদিকতা-সংক্রান্ত নীতিমালা সমর্থন করে না। ‘প্রথম আলো’র সম্পাদকীয় নীতিমালায় স্পষ্টভাবে ঘোষণা করা হয়েছে, ‘গণতন্ত্র, অসাম্প্রদায়িকতা, মুক্তিযুদ্ধের চেতনা ও উন্নয়নমুখিতায় “প্রথম আলো” অবিচল।’ ‘প্রথম আলো’ এ নীতিতে অবিচল রয়েছে, ভবিষ্যতেও থাকবে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি দেখা যাবে http://goo.gl/UcC1YU এই ঠিকানায়।

প্রথম আলোর এইরকম আরও অনেকগুলো ফটোশপকারসাজি নিয়ে আরও একটি লেখা পড়তে পারেনঃ
http://www.bdface.net/…/blogde…/detail/1692/newswatch/60398…
http://www.priyo.com/2015/01/12/127872.html

সংগৃহীত পোস্ট

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...