মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সন্ধ্যা ৭:৪০
Home / আন্তর্জাতিক / ইসরাইল বিরোধী পাঁচ নিন্দা প্রস্তাব

ইসরাইল বিরোধী পাঁচ নিন্দা প্রস্তাব

অনলাইন ডেস্ক : জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল (ইউএনএইচআরসি) ইসরায়েলের বিরুদ্ধে পাঁচটি নিন্দা প্রস্তাব পাস করেছে। এর মধ্যে ফিলিস্তিনিদের অধিকার লঙ্ঘনের জন্য চারটি এবং সিরিয়ার গোলান মালভূমি দখল করে রাখার জন্য একটি নিন্দা প্রস্তাব আনা হয়।

এ সম্পর্কে ফিলিস্তিনের পররাষ্ট্র দফতরের জাতিসংঘ বিভাগের পরিচালক ওমর আওয়াদ তুর্কি সংবাদমাধ্যম আদাদোলু-কে জানান, ‘কাউন্সিল স্বতস্ফূর্তভাবে আমাদের পক্ষে চারটি প্রস্তাব পাস করেছে।’

ফিলিস্তিনের ভূখণ্ড দখল করে অবৈধ ইসরায়েলি বসতি বির্মাণ, ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণের অধিকার, দখল করা ভূখণ্ডে ফিলিস্তিনিদের মানবাধিকার এবং আন্তর্জাতিক আইনের লঙ্ঘন প্রসঙ্গে চারটি নিন্দা প্রস্তাব আনা হয়।

মানবাধিকার কাউন্সিলে যুক্তরাষ্ট্র ও টোগো ওই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। অপরদিকে, ৪৭টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। সোমবার শুরু হওয়া কাউন্সিলের সেশন বয়কট করেছে যুক্তরাষ্ট্র। ব্রিটেন ইউএনএইচআরসি-কে ‘ইসরায়েল-বিরোধী’ অবস্থান নেওয়ার জন্য অভিযোগ করে। ভবিষ্যতে জায়নবাদী রাষ্ট্রের বিষয়ে এমন প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেওয়ার বিষয়েও সতর্ক করেছে তারা। তবে এবার ব্রিটেন ওই প্রস্তাবে ভোট দানে বিরত থাকে।

আওয়াদ জানান, আন্তর্জাতিক প্রতিবেদনের ওপর নির্ভর করে ওই প্রস্তাব পাস করে কাউন্সিল। তিনি আরও বলেন, এর মধ্য দিয়ে দখল করা ভূখণ্ডে ইসরায়েলি বসতি নির্মাণ যে অবৈধ, তা প্রকাশ পায়। প্রস্তাবে ইসরায়েলের প্রতি সম্প্রসারণ বন্ধেরও আহ্বান জানানো হয়।

ফিলিস্তিন কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এই প্রস্তাব সমর্থন করে এবং ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে মিলিতভাবে কাজ করতে আগ্রহী।

সূত্র : মিডল ইস্ট মনিটর

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

সীমান্তে অভিবাসী শিশুদের তাড়াতেও কাঁদানে গ্যাস!

কমাশিসা: কাঁদানে গ্যাসের ধোঁয়ায় ঢেকে গিয়েছে চারদিক। আতঙ্কে ছুটোছুটি করছে অনেকগুলি পরিবার। শিশুদের জাপটে ধরেছেন ...