সোমবার, ১০ই আগস্ট, ২০২০ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১০:৩৮
Home / দেশ-বিদেশ / উগ্রবাদীদের জিহাদি বলে মিডিয়া পুরস্কৃত করছে : জাপানে ফরীদ মাসঊদ

উগ্রবাদীদের জিহাদি বলে মিডিয়া পুরস্কৃত করছে : জাপানে ফরীদ মাসঊদ

কমাশিসা : মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ বলেছেন, উগ্রবাদীদের কোনো ধর্ম নেই । রাজনৈতিক ও ব্যক্তি স্বার্থের জন্য ইসলামকে নিজের মতো ব্যাখ্যা করে ফায়দা লুটছে তারা। জাপানে এক কর্মশালায় অংশগ্রহণ করে তিনি এসব কথা বলেন।

এশিয়ার সাত দেশের প্রতিনিধি ও জাতিসংঘের সংস্থা ইউএনডিপির অংশগ্রহণে বৃহস্পতিবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‘এশিয়ায় সন্ত্রাস ও উগ্রবাদ দমন’ বিষয়ক কর্মশালায় তিনি অংশগ্রহণ করেন।

তিনি আরও বলেন, “জিহাদ পবিত্র শব্দ। কুরআনে যে জিহাদের কথা বলা হয়েছে তার সঙ্গে উগ্রবাদীদের সম্পর্ক নেই। বরং গণমাধ্যমে তাদের জিহাদি উল্লেখ করে পুরস্কৃত করা হচ্ছে।”

 মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ বলেন, “জিহাদ তাকে বলে, যা আল্লাহর দেওয়া কুরআনের যুক্তি-তর্ক উপস্থাপন করে নিজের নফসের (আত্মার) সাথে যুদ্ধ করে। খারাপ কাজ থেকে দূরে রাখে।”

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “ইসলামের সঠিক জ্ঞানের অভাবে জঙ্গিবাদের মতো বিষ বিশ্বব্যাপী ছড়াচ্ছে। ধর্মকে নিজের সম্পদ ভেবে ভুল ব্যাখ্যা দিয়ে মানুষকে বিভ্রান্ত করছে। আর তার পিছনে রয়েছে ব্যক্তিগত ও রাজনৈতিক স্বার্থ।”

বুধবার টোকিওতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক জঙ্গি ও অপরাধ দমন বিভাগের আয়োজনে শুরু হওয়া এই কর্মশালায় বাংলাদেশ ছাড়াও ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ফিলিপিন্স ও মিয়ানমারের ধর্মীয় নেতা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা অংশ নিয়েছেন। কর্মশালায় বাংলাদেশ থেকে মাওলানা ফরিদ উদ্দিন মাসউদকে অতিথি বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়।

দ্বিতীয় দিনে সকাল ৯টা থেকে সন্ধ্যা অবধি চলা কর্মশালায় প্রায় ঘণ্টাব্যাপী বক্তব্য দেন মাওলানা মাসউদ।কর্মশালায় মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ জঙ্গিবাদ দমনে চারটি প্রস্তাব তুলে ধরেন।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

শবে বরাত মানে লাইলাতুন নিস্ফি মিন শা‘বান!

শবে বরাত সম্পর্কে কোনো সহিহ হাদিস নেই? Mohiuddin Kashemi সাহেবের ওয়াল থেকে: অজ্ঞ, নির্বোধ কিংবা ...