মঙ্গলবার, ২০শে এপ্রিল, ২০২১ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৫:০৮
Home / আর্ট-ক্যালিগ্রাফি / ১৮ বছরের চেষ্টায় ইরানে তৈরি হলো সবচেয়ে অলঙ্কৃত ও সুসজ্জিত কুরআন

১৮ বছরের চেষ্টায় ইরানে তৈরি হলো সবচেয়ে অলঙ্কৃত ও সুসজ্জিত কুরআন

quranইরানের একদল শিল্পী দীর্ঘ ১৮ বছরের চেষ্টায় পবিত্র কুরআনের সবচেয়ে সুসজ্জিত ও অলঙ্কৃত একটি সংকলনের কাজ শেষ করেছেন। এ সংকলনটি তৈরির কাজে ব্যয় হয়েছে ইরানি মুদ্রায় ৬০ বিলিয়ন রিয়াল (সাড়ে ১৩ কোটি টাকা)।

ইস্ফাহানের জানফাজা পরিবার এককভাবে এই বিপুল পরিমাণ অর্থ ব্যয় করেছে। ওই পরিবারের বড় পুত্র মেহেদি জানফাজা এ প্রকল্পের ব্যবস্থাপক হিসেবে কাজ করেন। মেহেদি জানফাজা তার বাবার ইচ্ছা অনুযায়ী এই মহৎ কাজটি সম্পন্ন করেছেন বলে খবর দিয়েছে ইরানের ইংরেজি দৈনিক তেহরান টাইমস।

ইরানের খ্যাতিমান খোদাই শিল্পী রেজা কাদেরান ও মোহাম্মদ আলী সায়েই, আলোকচিত্রী মাজিদ সাদেকজাদেহ এবং ক্যালিগ্রাফার গোলামরেজা মাহুরিসহ বিখ্যাত শিল্পীরা গত ১৮ বছর ধরে কুরআনটির সংকলনে নিজেদের মেধা ও দক্ষতা ব্যয় করেছেন। কুরআনটির সংকলনে হাতে তৈরি সোনালি কাগজ ব্যবহার করা হয়েছে।  এতে ব্যবহার করা হয়েছে ১৪শ’ মণিমুক্তা। ৫৭ সেন্টিমিটার দৈর্ঘ্য এবং ৪২ প্রন্থ আকারের এ পবিত্র কুরআনটির পৃষ্ঠা সংখ্যা ১৭৫টি। যার প্রতিটি পৃষ্ঠা আলাদাভাবে সুসজ্জিত ও অনন্য নকশায় উদ্ভাসিত হয়ে উঠেছে।

আগামী ১৩ থেকে ২৮ জুন তেহরানে অনুষ্ঠেয় আন্তর্জাতিক পবিত্র কুরআন প্রদর্শনীতে এ কুরআন শরীফটি প্রদর্শিত হবে। এ কুরআনটি বিক্রি করে যে অর্থ পাওয়া যাবে তা দিয়ে একটি এতিমখানা প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছে জানফাজা পরিবার।#

সৌজন্যে : তেহরান রেডিও

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

‘দেওবন্দের মূলনীতির ওপর ভিত্তি করেই স্বীকৃতি বাস্তবায়ন হচ্ছে’

কমাশিসা ডেস্ক: বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সহকারী মহাসচিব ও জামিয়া রাহমানিয়া মাদরাসার শাইখুল হাদিস মাওলানা ...