মঙ্গলবার, ২০শে নভেম্বর, ২০১৮ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সন্ধ্যা ৭:২৪
Home / কওমি অঙ্গন / চলতি সংসদ অধিবেশনে কওমি সনদ পাশের সম্ভাবনা!

চলতি সংসদ অধিবেশনে কওমি সনদ পাশের সম্ভাবনা!

আবদুল্লাহ তামিম: কওমি মাদরাসা সমূহের দাওরায়ে হাদিস (তাকমীল)-এর সনদকে আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল ২০১৮’ জাতীয় সংসদে উত্তাপন করা হয়েছে।

জাতীয় সংসদের ২২তম অধিবেশনের দ্বিতীয় দিন সোমবার রাত সাড়ে ৮ টায় বিলটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে বিলটি উত্থাপনের পর পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয় এবং আগামী সাত কার্যদিবসের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

বিলটির বিষয়ে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, কওমি মাদরাসার ১৫ লক্ষ শিক্ষার্থীকে স্বীকৃতি দিয়ে তাদের শিক্ষার মান নিশ্চিত করার লক্ষ্যে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে সংসদে এ বিল উত্থাপন করা হলে সময় সল্পতার কারণে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম এর বিরোধিতা করেন। তিনি বলেন, মাত্র ১০ মিনিট আগে আমরা বিলটি হাতে পেয়েছি যা তিন দিন আগে পাওয়ার কথা ছিল।

এ সময় মাননীয় স্পীকারের বিশেষ পাওয়ারে এ অধিবেশনেই তিন স্তর পার করে তা শিক্ষামন্ত্রণালয়ে পাঠানোর অনুমতি দেন।

গত ১৩ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে কওমি মাদরাসা সনদের আইনটি চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। তখন থেকে আলেমগণ সরকারকে অভিনন্দন জানানোর পাশাপাশি সংসদে উত্থাপন করে তা পাসের দাবি জানিয়ে আসছিলেন।

কওমি মাদরাসা সদনের সরকারি স্বীকৃতির জন্য দীর্ঘ আন্দোলনের পর ২০১৭ সালের ১১ এপ্রিলে গণভবনে এই স্বীকৃতি দেয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুত্র: আওয়ার ইসলাম

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

ইদলিবের মাধ্যমেই সিরিয়ার বিজয় সুচিত হবে ইনশাআল্লাহ!

ইদলিবে শিয়া মুনাফেক রুশ কাফেরদের এক কথায় তুলাধুনা চলবে……. প্রস্তুত তুরস্কের নৌবাহিনী সেনাবাহিনী বিমানবাহিনী। ইতিমধ্যেই ...