শনিবার, ২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ দুপুর ১:২৩
Home / অনুসন্ধান / মিয়ানমারে পাড়ি দিচ্ছে বাংলাদেশি অনেক পাহাড়ি পরিবার!

মিয়ানমারে পাড়ি দিচ্ছে বাংলাদেশি অনেক পাহাড়ি পরিবার!

আমিন মুনশি::

পুনর্বাসনের প্রলোভনে বান্দরবানের দুর্গম এলাকা থেকে অনেক পাহাড়ি পরিবার মিয়ানমারে পাড়ি দিচ্ছেন বলে খবর পাওয়া গেছে। একটি দালাল চক্রের খপ্পরে গত এক বছরে পাঁচ শতাধিক মারমা, ম্রো, ত্রিপুরাসহ কয়েকটি সম্প্রদায়ের পরিবার মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু জেলায় রোহিঙ্গাদের ফেলে আসা জায়গায় আশ্রয় নিয়েছে বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, বান্দরবানের মিয়ানমার সীমান্ত লাগোয়া থানছি, আলীকদম ও নাইক্ষ্যংছড়ি উপজেলার বিভিন্ন জায়গা থেকে গরীব অসহায় পরিবারগুলো প্রলোভনে পড়ে মিয়ানমারে যাচ্ছেন। গত বছর থেকে পরিবারগুলো মিয়ানমারে যাওয়া শুরু করলেও এ বছরের শুরু থেকে এই সংখ্যা বেড়ে গেছে। রাখাইন রাজ্যের মংডু জেলার বিভিন্ন জায়গায় পরিবারগুলোকে আশ্রয় দিচ্ছে মিয়ানমার সরকার।

প্রলোভনে পড়ে পাহাড়ি পরিবারগুলো মিয়ানমারে চলে যাচ্ছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানালেও মিয়ানমারের গণমাধ্যমগুলো বলছে, বাংলাদেশে নির্যাতন-নিপীড়ন ও খাদ্য সংকটের কারণে পরিবারগুলো সেদেশে আশ্রয় নিচ্ছে!

বিজিবির বান্দরবান সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল ইকবাল হোসেন জানান, দুর্গমতার কারণে পুরো সীমান্ত এলাকা নজরে রাখা কষ্টকর। ইতোমধ্যে অনেক পরিবার চলে গেছে। নতুন করে যাতে আর কোনো পরিবার না যায় সেজন্য বিজিবির ক্যাম্পগুলো থেকে পাহাড়ে পাহাড়ে গিয়ে সচেতনামূলক কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

সমকামিতা একটি জাতীয় অভিশাপ!

আবুল হুসাইন আলেগাজী: কওমে লূতের কাজের স্বাস্থ্য/জীবন বিনাশী দিক ব্যাপারটা বুঝা একেবারে সহজ৷ একটি স্বভাবিক #পরিচ্ছন্ন রাস্তা ...