বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১১:৩১
Home / প্রতিদিন / কওমী হিফজ মাদরাসা শিক্ষা বোর্ড গঠন

কওমী হিফজ মাদরাসা শিক্ষা বোর্ড গঠন

হাফেজ ক্বারী আব্দুল হক সভাপতি, হাফেজ ক্বারী নেছার আহমাদ আন নাছিরী মহা-সচিব নির্বাচিত

hifz_bord-500x280২৯ অক্টোবর বাদ মাগরিব মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মিলনায়তনে ‘কওমী হিফজ শিক্ষা বোর্ড বাংলাদেশ’ এর আহ্বানে হিফজ মাদরাসাসমূহের শিক্ষা কার্যক্রম উন্নতি করার লক্ষ্যে আয়োজিত মুক্ত আলোচনা সভা হাফেজ ক্বারী আব্দুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন জাতীয় মসজিদ বায়তুল মুকাররম এর ভারপ্রাপ্ত খতিব মুফতি মিযানুর রহমান ক্বাসেমী, জামিয়া ফরিদাবাদ মারসার মুহাদ্দিস হাফেজ মাওলানা মুফতি ইমাদুদ্দীন, বিশিষ্ট টিভি ব্যক্তিত্ত্ব আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বক্তা ক্বারী হাবিবুল্লাহ বেলালী, জামিয়া এমদাদিয়ার প্রিন্সিপাল আল্লামা শাহ আবু তাহের জিহাদী, প্রাইভেট মাদরাসা এসোসিয়েশন বাংলাদেশের মহাসচিব মুফতি নিয়ামতুল্লাহ আমিন, হুফ্ফাজুল কুরআন ফাউন্ডেশন বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক হাফেজ মাওলানা রুহুল আমিন, জামিয়া দারুল আরকাম বি.বাড়িয়ার নায়েবে মুহতামিম আলি আযম, এসো কুরআন শিখি ফাউন্ডেশনের চেয়ারম্যান মাওলানা ক্বারী সেলিম, আল্লামা শাহ আহমদ শফি সাহেব হুজুরের খলিফা জামিয়াতুল আনওয়ারের প্রিন্সিপাল মুফতি কামাল উদ্দীন শিহাব কাসেমী, হেফাজতে ইসলামের যাত্রাবাড়ীর সেক্রেটারি মাওলানা এ.বি.এম শরিফুল্লাহ, জামিয়া রাহমানিয়া দারুল ইসলামের প্রিন্সিপাল মুফতি উজায়ির আমিন, মারকাজুল ইলমী ঢাকার পরিচালক মুফতি মিজানুর রহমান [খুলনার হুজুর], মাহা’দুল কুরআনিল কারীমের শাখা পরিচালক ক্বারী হাফেজ সালাহ উদ্দীন, নূরুল কুরআনের পরিচালক হাফেজ ক্বারী জসিম উদ্দীন মক্কী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বক্তা খন্দকার মাহবুব আলম, আন্তর্জাতিক পুরষ্কারপ্রাপ্ত ক্বারী মাওলানা হারিসুল ইসলামসহ দেশের বিভিন্ন বিভাগ, জেলা ও অঞ্চল থেকে আগত দেশবরেণ্য আলেমে দ্বীন ও বিভিন্ন মাদরাসার প্রিন্সিপাল ও তাদের প্রতিনিধিগণ। এছাড়াও মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার বিভিন্ন বিভাগের শাখা পরিচালকগণ উপস্থিত ছিলেন।

মুফতি আবদুল বাছির নোমানীর উপস্থাপনায় উদ্বোধনী তেলাওয়াত করেন হাফেজা আদিবা তাসনিম। অনুষ্ঠানে বক্তারা বলেন, নিজ অধিকার ও দাবি আদায়ের জন্য সমাজের সকল শ্রেণি-পেশার সংগঠন রয়েছে এবং শিক্ষা কর্যক্রমের ক্ষেত্রে আলাদা স্বতন্ত্র বোর্ড আছে; কিন্তু হিফজ মাদরাসাসমূহের স্বতন্ত্র বোর্ডের প্রয়োজনীয়তা থাকা সত্ত্বেও এর কোন উদ্দ্যোগ ছিল না। হাফেজ ক্বারী নেছার আহমাদ আন-নাছিরী-এর প্রচেষ্টায় শায়েখ হাফেজ ক্বারী আব্দুল হক সাহেবের পরামর্শক্রমে শীর্ষস্থানীয় উলামায়ে কেরামের সমন্বয়ে বোর্ড গঠন করা হয়। হিফজ শিক্ষাকে সময়োপযোগী শিক্ষার সাথে এগিয়ে নিতে বেফাক ও হুফ্ফাজুল কুরআনের পাশাপাশি কওমী হিফজ শিক্ষা বোর্ড বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বক্তারা আশা ব্যক্ত করেন।

সভায় হাফেজে কুরআনদের সরকারি স্বীকৃতি আদায়ের দাবি উপস্থাপন করা হয়। অনুষ্ঠান শেষে বোর্ডের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। হিফজ বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক মাদরাসাগুলোকে নিবন্ধন ফরম পূরণ করার জন্য এই নাম্বারে ০১৭০৫০৬৮৮৮৫ যোগাযোগ করার জন্য আহ্বান করা হয়।

About Abul Kalam Azad

mm

এটাও পড়তে পারেন

জাগতিক ও ইসলামী শিক্ষা

#জাগতিক_ও_ইসলামী_শিক্ষা মানুষের খুদি বা রূহকে উন্নতিসাধনের প্রচেষ্টার নামই হলো শিক্ষা, কথাটি আল্লামা ইকবালের। রবীন্দ্রনাথের মতে, ...