Monday 6th May 2024
Komashisha familyAdvertisementContact । Time: সকাল ১১:৪৮
Home / Science-Tech / ভাঁজ করা স্মার্টফোনে স্যামসাংয়ের চমক!

ভাঁজ করা স্মার্টফোনে স্যামসাংয়ের চমক!

samsung mobকমাশিসা ডেস্ক: গ্যালাক্সি এজ নামে ইতিমধ্যে বাঁকানো ডিসপ্লেযুক্ত স্মার্টফোন বাজারে ছেড়ে চমক দিয়েছে স্যামসাং। এবারে ভাঁজ করার সুবিধাযুক্ত স্মার্টফোন বাজারে এনে চমকে দিতে চায় তারা। ইতিমধ্যে প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে স্যামসাংয়ের এই নতুন স্মার্টফোনের তথ্য প্রকাশিত হয়েছে।
প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক টুর এক প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের কল্পনায় থাকা ডিভাইসগুলো বাস্তব হতে চলেছে। স্যামসাং এ ধরনের একটি যন্ত্র শিগগিরই বাজারে ছাড়তে যাচ্ছে।  প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট স্যামমোবাইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, সহজে ভাঁজ করার সুবিধাযুক্ত প্লাস্টিকের ডিসপ্লে নির্ভর স্মার্টফোন তৈরিতে কাজ শুরু করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। চীনের স্যামসাং ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, স্যামসাংয়ের এই প্রকল্পটির নাম ‘প্রজেক্ট ভ্যালি’। দুটি কনফিগারেশনে এই ভাঁজ করা স্মার্টফোন নিয়ে পরীক্ষা করছে স্যামসাং। এর একটিতে থাকছে স্ন্যাপড্রাগন ৬২০ ও অন্যটিতে স্ন্যাপড্রাগন ৮২০ চিপসেট।

২০১৬ সালের জানুয়ারি মাসেই এই স্মার্টফোন বাজারে ছাড়তে পারে স্যামসাং। এতে মাইক্রোএসডি স্লট, তিন জিবি র‍্যাম সুবিধা থাকবে। এর ব্যাটারি খোলা যাবে না।
নতুন চমক হিসেবে ভাঁজ করার সুবিধাযুক্ত স্মার্টফোনটির পাশাপাশি গ্যালাক্সি এস ৭ স্মার্টফোন উন্মুক্ত করতে পারে স্যামসাং। গ্যালাক্সি এস ৭ স্মার্টফোনে থাকবে শক্তিশালী স্ন্যাপড্রাগন ৮২০ চিপ। এ ছাড়াও এক্সিনোজ ৮৮৯০ চিপ সেট দিয়ে নতুন আরেকটি সংস্করণের এস ৭ বাজারে ছাড়তে পারে প্রতিষ্ঠানটি। বাজার বিশ্লেষকেরা বলছেন, স্যামসাং কর্তৃপক্ষ সম্প্রতি স্মার্টফোন নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা করছে। গ্যালাক্সি এজ ও এজ প্লাস নামে বাঁকানো ডিসপ্লের ফোন এনেছেন তারা। এ ছাড়াও দুই ডিসপ্লে সুবিধার ফ্লিপ ফোনও এনেছে। তবে এক সময়ে স্মার্টফোনের বাজারের শীর্ষস্থানে যে স্বস্তিতে স্যামসাং ছিল, তা এখন আর নেই। চীনের বিভিন্ন ব্র্যান্ডের সাশ্রয়ী স্মার্টফোনগুলো বাজারে জনপ্রিয়তা পাচ্ছে। কম দামে উন্নত যন্ত্রাংশ দিয়ে স্মার্টফোন বাজারে ছাড়ছে তারা। স্যামসাংকে তাই প্রথাগত স্মার্টফোনের বাইরে নতুন ‘চমক’ নিয়ে ভাবতে হচ্ছে। নতুন এই ভাঁজ করার স্মার্টফোন সে লক্ষ্যেই তৈরি করছে প্রতিষ্ঠানটি।
ভাঁজ করা স্মার্টফোনের কনসেপ্ট ভিডিওর লিংক https://www.youtube.com/watch?v=MKG7XRsG9KQ

সুত্র: প্রথম আলো

Check Also

origins_26

The Origins of Islamic Science

by:  Muhammad Abdul Jabbar Beg In the following well documented article Dr Muhammad Abdul Jabbar ...