শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ৬:০১
Home / খোলা জানালা / নিউ ইয়ার সেলিব্রেশনে অভিনব থিওরী; সওয়াবের নৌকা উজানে যায়!

নিউ ইয়ার সেলিব্রেশনে অভিনব থিওরী; সওয়াবের নৌকা উজানে যায়!

রশীদ জামীল :

”আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।
আমি আজ আপনাদের সামনে একটি ম্যাসেজ শেয়ার করতে চাচ্ছি। সেটি হল, ২০১৬ সালের শেষ মুহূর্তে এবং ২০১৭ সাল শুরু। এই মুহূর্তে বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আমার এই ম্যাসেজ শুনতেছেন, তাদের উদ্দেশ্যেই বলছি, সেটি হল, থার্টি ফাস্ট নাইটে আমরা অনেকেই ভুল সিদ্ধান্ত নিয়ে থাকি। এবং এই রাত্র যাপনের উদ্দেশ্যে আমরা অনেক কিছুই করে থাকি যেটা ইসলাম সমর্থিত নয়। অতএব, আমরা যদি এই ষোল সাল শেষ হতে যাচ্ছে, সতেরো শুরু হতে যাচ্ছে। এই মুহূর্তটা, ২০১৬ যে শেষ হবে, ১২টা বাজার ২ মিনিট আগে ২ রাকাত নামাজ শুরু করি এবং নামাজটা দির্ঘায়িত করে ১২ টা ২মিনিট বা ৩/৪ মিনিটে যদি শেষ করি, তাহলে আমাদের উভয় বছরের শেষ এবং শুরু নামাজের মধ্যে হয়ে গেল। এবং আল্লাহ রেকর্ড এটাই করবেন যে, আমার এই বান্দা আমার এই বান্দী বছরের শেষ মুহূর্তে সেজদারত ছিল এবং বছরের শুরুর মুহূর্তটাও সেজদারত ছিল। যার ফলাফল আমরা মৃত্যুর পর কিয়ামতের দিন দেখতে পাবো।
এটাই আমার উদ্দেশ্য আজকে শ্রোতাদের কাছে বলা যে, আমাদের এই বছরের শেষ এবং আগামী বছরের শুরুটা নামাজের মধ্যে কাটুক, সেজদার মধ্যে কাটুক। এবং নামাজের পরে আমরা ভাইবোনদের জন্য দোয়া করব যে আল্লাহ যেনো আমাদেরকে গোনাহ থেকে বাঁচিয়ে তাঁর সন্তুষ্টিকে অর্জন করার জন্য তৌফিক দান করেন।
ওয়া আখিরু দা’ওয়ানা আনিলহামদু লিল্লাহি রাব্বিল আলামিন।
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।”

……… উপরের পুরোটাই একটা শ্রুতিলিখন। নিউ ইয়ার সেলিব্রেশনের মহামূল্যবান এই টিপসটি আমরা পেয়েছি নিউ ইয়র্কের প্রতিষ্ঠিত একটি মাদরাসার প্রিন্সিপাল মহোদয়ের দেয়া একটি ভিডিও বার্তার মাধ্যমে। বিশ্ব মুসলিমের উদ্দেশ্যে দেয়া নিউ ইয়ার সেলিব্রেশনে হযরতের এই অদ্ভুদ বার্তাটি শোনার পর থেকে অনেকগুলো হিসাব মিলাতে চেষ্টা করছি। মিলছে না। দারুল উলুম দেওবন্দ থেকে ফারিগ নিউ ইয়র্কের দু’জন সিনিয়ার মুহাদ্দিসের সাথেও যোগাযোগ করলাম। হিসাব যদি মিলে। তাঁরা যদি পারেন। তাঁরাও পারলেন না। কারণ, এমন এদ্ভুদ ইবাদতের কথা তারাও কোথাও খুঁজে পাননি। না মিলা হিসাবগুলো হচ্ছে,

১. এই বছরে নামাজ শুরু, ওই বছরে শেষ, নামাজকে টেনে নিয়ে যাওয়া—সেটা কি নামাজ হবে নাকি অন্যকিছু হবে? নামাজে কনসেনট্রেশনটাই বেশি জরুরি। এক্ষেত্রে তো কনসেনট্রেশন থেকে একসাইটমেন্টই বেশি কাজ করবে।
২. এভাবে বিশেষ নামাজের রেওয়াজ পালন করাকে ইসলাম কি অ্যালাউ করে? তাহলে আগামীতে কি আরো কোনো নামাজ লঞ্চ হবে?
৩. মুসলমানকে গোনাহ থেকে বাঁচাতে এভাবে বিশেষ ইবাদতের রেওয়াজ চালু করার সুযোগ কি ইসলামে দেয়া আছে?
৪. দিবস পালনের বৈধতার যুগ যদি শুরু হয়ে গিয়ে থাকে, তাহলে এমন বার্তা পহেলা মুহাররামে কোথায় ছিল?
৫. দিবস পালন যদি ইসলামসম্মত না হয়, তাহলে নিউ ইয়ার সেলিব্রেশনের আহবান… ব্যাখ্যা কী?
কেউ যেনো দয়াকরে এই ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা না করেন যে, কথাগুলো ভালো এবং নেক নিয়তেই বলা। ভাল কাজ নেক নিয়তে করলেও বিদআত হয় যদি সেটা হয় মনগড়া। খারাপ কাজ কিছু করলে সেটাকে আর যাই বলা হোক, বিদআত বলা হয় না।
বিদআত যারা করে, ভাল নিয়তেই করে। তারা সওয়াবের জন্যই করে। ইবাদত ভেবেই করে। তবুও সেটা পরিত্যাজ্য কেনো? কারণ, নিজের খেয়াল-খুশিমত ইবাদত আবিস্কার করে আল্লাহকে হেল্প করার কোনোই দরকার নেই, ইসলামে সুযোগও রাখা হয়নি।

দুই বছর জুড়ে নামাজ ধরে টান দেওয়ার অদ্ভুদ এই থিওরী যদি সাধারণ কোনো মুসলমানের কাছ থেকে আসত, তাহলে এটা নিয়ে খুব কিছু বলার থাকত না। কিন্তু বার্তাটি দিয়েছেন একজন পরিচিত আলেম। আর উনার এই ম্যাসেজটিকে ব্যক্তিগত ম্যাসেজ হিশেবে নেওয়ারও সুযোগ রাখেননি তিনি। আচানক ইজতেহাদি এই বার্তার শুরুতেই তিনি তাঁর প্রাতিষ্ঠানিক পরিচয় সামনে তুলে ধরেছেন। বলেছেন,
আমি মুহাম্মাদ———–(অমুক)——- হোসাইন।
প্রিন্সিপাল —————————(অমুক মাদরাসা)
সেই মাদরাসাটিও আবার নামকাওয়াস্তে-মার্কা নয়। রীতিমত দাওরায়ে হাদিস একটি মাদরাসা! নিউ ইয়র্কের অনেক আলেমই উনার সাথে যোগাযোগ করেছেন বলে জেনেছি। তাঁকে অনুরোধ জানিয়েছেন বক্তব্যটি ফিরিয়ে নেয়ার জন্য। কিন্তু ৫ দিন হয়ে এলো, আজ অব্দি উনার পক্ষ থেকে কোনো সংশোধনি বার্তা আমাদের নজরে পড়েনি। আমি জানি এই লেখাটি তিনি দেখবেন। না দেখলে তাঁকে দেখানো হবে। বিনয়ের সাথে অনুরোধ করতে চাই, প্লিজ, দয়াকরে বিভ্রান্তিকর বক্তব্যটি ফিরিয়ে নিন। আলেম-উলামা নবী নন। ভুল-চুক হতেই পারে। ভুল স্বীকার করায় লজ্জা নেই।

আর যদি, আপনাদের কারো (যে যত বড় মাপের হযরতই হোন না কেনো) মনগড়া এবং পরিত্যাজ্য কথাবার্তা দ্বারা মানুষকে বিভ্রান্ত করা অব্যাহত থাকে, আর আমরা যদি উলামায়ে কেরামের কাছ থেকে নিশ্চিত হই এটা আসলেই মনগড়া কাহাওত, খোদার কসম ছেড়ে কথা বলা হবে না!

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...