শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ১০:৫৯
Home / আন্তর্জাতিক / মারণাস্ত্রের যুদ্ধ না করেও জিহাদের পরিপূর্ণ সওয়াব লাভের উপায়

মারণাস্ত্রের যুদ্ধ না করেও জিহাদের পরিপূর্ণ সওয়াব লাভের উপায়

13874721_508715089339505_384769668_n
একজন ইমাম কাসেম। বিশ্বটাকে বদলে দেয়া যার প্রত্যয়। ভালবাসা আর মমতায়।

আবুল হোসাইন আলে গাজী:

মারণাস্ত্রের যুদ্ধ না করেও জিহাদের পরিপূর্ণ সওয়াব লাভের দুইটি উপায়
طريقتان لحصول كامل ثواب الجهاد فى سبيل الله بدون حرب

জিহাদের মাঝে ‘হিরোইজম’র সুগন্ধি থাকায় যুবকদের অনেকে জিহাদ নিয়ে কল্পনা ও কল্পনাবিলাসে ভোগে। তবে বর্তমান নোংরা বিশ্বরাজনীতি, অশুভ অস্ত্র ব্যবসা, ধর্ম নিয়ে অনৈতিক বাণিজ্য ও নিষ্ঠুর গোয়েন্দা সংস্কৃতির যুগে জিহাদের সঠিক ক্ষেত্র নির্ণয় করা অনেক কঠিন ব্যাপার। তাই সশস্ত্র জিহাদের ক্ষেত্র নিয়ে দ্বিধাগ্রস্ত ও তাতে অংশগ্রহণে অপারগদের মধ্যে যারা দেশে থেকেই জিহাদের সওয়াব অর্জন করতে উদগ্রীব, তাদের জন্য আমি ছহীহ বোখারী ও ছহীহ মুসলিম থেকে এমন দুইটি হাদীছ তুলে ধরলাম, যাতে অস্ত্রের যুদ্ধ ছাড়াই জিহাদের পূর্ণ সওয়াব লাভের উপায় নির্দেশিত হয়েছে।
عن أبي هريرة رضي الله عنه،
عن النبي صَلّى اللهُ عَلَيْهِ وسَلَّم قال : « السَّاعِي علَى الأَرْمَلَةِ وَالمِسْكِينِ كَالمُجاهِدِ في سبيلِ اللَّه » وأَحْسُبهُ قال : « وَكَالْقائِمِ الَّذي لا يَفْتُرُ ، وَكَالصَّائِمِ لا يُفْطِرِ» أخرجه البخارى (5/2047 ، رقم 5038) ، ومسلم (4/2286 ، رقم 2982) .
অর্থঃ হযরত আবু হুরাইরা رضي الله عنه থেকে বর্ণিত। রসূলুল্লাহ صلى الله عليه وآله وسلم বলেছেন, “বিধবা ও মিসকীনের (অসহায় দরিদ্র) উপকারার্থে চেষ্টাকারী আল্লাহর পথের মুজাহিদের মত।” বর্ণনাকারী বলেন, আমার মনে হচ্ছে তিনি (নবীজি ছঃ) একথাও বলেছেন, “সে ওই নামাজীর মত যে ক্লান্ত হয় না এবং ওই রোজাদারের ন্যায়, যে লাগাতার রোজা রাখে।” (ছহীহ বোখারী, হাদীছ নম্বরঃ ৫০৩৮ ও ছহীহ মুসলিম, হাদীছ নম্বরঃ ২৯৮২)

শিক্ষাঃ আল্লাহু আকবর। আজকের মুসলমানেরা মানবসেবার কথা ভুলে গেছে। ফলে এ শূণ্যতা পূরণ করতে এগিয়ে এসেছে পশ্চিমের খ্রিষ্টান মিশনারী ও এনজিওগুলো। ওরা সেবার বিনিময়ে মানুষকে তাদের দলে ভিড়াচ্ছে। দুঃখের বিষয়, আজ ভিন্নমতের মুসলমানদের উপর আত্মঘাতী হামলা করার জন্য যুবক পাওয়া যায়, কিন্তু খ্রিষ্টানদের ন্যায় নীরবে সেবার মাধ্যমে মানুষকে ইসলামে দৃঢ়পদ ও দীক্ষিত করার জন্য যুবকদের পাওয়া কঠিন। তো ওদের জানা উচিত, জান্নাত এতো সহজ নয় যে, এভাবে পরের টাকায় ব্লাক মার্কেট থেকে অস্ত্র কিনে ভিন্নমতের মানুষদের হত্যা করলেই তা অনায়াসে পাওয়া যাবে।

عن أبي هريرة رضي الله عنه، أن النبي صلى الله عليه وسلم قال: ألا أدلكم على ما يمحو الله به الخطايا ويرفع به الدرجات، قالوا: بلى يا رسول الله، قال: إِسْبَاغُ الْوُضُوءِ عَلَى الْمَكَارِهِ , وَكَثْرَةُ الْخُطَا إِلَى الْمَسَاجِدِ , وَانْتِظَارُ الصَّلاةِ بَعْدَ الصَّلاةِ , فَذَلِكُمْ الرِّبَاطُ , فَذَلِكُمْ الرِّبَاطُ . أخرجه مسلم (رقم ٣٧٤).

قال النووي في شرح مسلم نقلاً عن القاضي: “فذالكم الرباط” أي الرباط المرغب فيه، وأصل الرباط الحبس على الشيء كأنه حبس نفسه على هذه الطاعة، قيل: ويحتمل أنه أفضل الرباط كما قيل: الجهاد جهاد النفس، ويحتمل أنه الرباط المتيسر الممكن أي أنه من أنواع الرباط. انتهى
অর্থঃ হযরত আবু হুরাইরা رضي الله عنه থেকে বর্ণিত। রসূলুল্লাহ صلى الله عليه وآله وسلم বলেছেন, “আমি কি তোমাদেরকে এমন কাজের সংবাদ দিবো না, যা দ্বারা আল্লাহ তোমাদের পাপসমূহ মোচন করবেন এবং তোমাদের মর্যাদা বাড়িয়ে দিবন?” ছাহাবীগণ বললেন, জ্বি অবশ্যই। বললেন, “কষ্টকর হওয়া সত্ত্বেও ভালোভাবে ওজু করা, মসজিদে অধিক হারে গমন করা ও এক নামাজের পর আরেক নামাজের জন্য অপেক্ষায় থাকা। আর তাই হলো রিবাত (আল্লাহর রাস্তায় পাহারা)। আর তাই হলো রিবাত।” (ছহীহ মুসলিম, হাদীছ নম্বরঃ ৩৭৪)

ব্যাখ্যাঃ ইমাম নবভী তাঁর রচিত ছহীহ মুসলিমের ব্যাখ্যাগ্রন্থে ইমাম কাজী আয়াজ থেকে বর্ণনা করেছেন, এখানে রিবাত থেকে উদ্দেশ্য হলো, উৎসাহকৃত তথা ফজিলতপূর্ণ রিবাত। আর রিবাতের মূল অর্থ হলো, কোনো কিছুকে আটকে রাখা। তো ওই ব্যক্তি যেন এ ইবাদতে (নামাজে) নিজেকে আটকে রেখেছে। আরো বলা হয়েছে, এখানে রিবাত থেকে উদ্দেশ্য সর্বশ্রেষ্ঠ রিবাত। যেমন বলা হয়েছে, আসল জিহাদ হলো নফসের বিরোধিতার জিহাদ। আর হতে পারে এটি সহজলভ্য রিবাত অথবা রিবাতের প্রকার সমূহের একটি।

ছহীহ মুসলিমের আরেকটি হাদীছে (নম্বরঃ ১৯০৯) বলা হয়েছে, যে ব্যক্তি আল্লাহর কাছে হ্রদয় থেকে শাহাদতের সৌভাগ্য কামনা করবে, বিছানায় মারা গেলেও আল্লাহ তাকে শহীদের মর্যাদাসমূহ দান করবেন।

আল্লাহ সুবহানাহু ওয়াতাআলা আমাদেরকে সঠিক সময় উত্তম সিদ্ধান্ত গ্রহণ করে পথচলার তৌফীক দান করুন।

আবুল হুসাই আলেগাজী
২৬.০৭.২০১৬, মঙ্গলবার

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...