শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ৪:৫৯
Home / আন্তর্জাতিক / ১২০ বছরের পুরনো ‘দ্য ইনডিপেনডেন্ট’ পত্রিকা বন্ধ হয়ে যাচ্ছে!

১২০ বছরের পুরনো ‘দ্য ইনডিপেনডেন্ট’ পত্রিকা বন্ধ হয়ে যাচ্ছে!

াআ্কমাশিসা অনলাইন ::

ব্রিটেনে ৩০ বছরের পুরনো সংবাদপত্র দ্য ইনডিপেনডেন্ট আজ শনিবার তার সর্বশেষ প্রিন্ট সংস্করণ বাজারে ছেড়েছে। এখন থেকে পত্রিকাটি শুধু অনলাইনেই প্রকাশিত হবে। এটিই ব্রিটেনে মূলধারার প্রথম কোনো পত্রিকা যারা নিজেদেরকে মুদ্রণযন্ত্রে ছাপা থেকে অনলাইনে রূপান্তর ঘটাল। এই দৈনিক পত্রিকাটি ১৯৮৬ সাল থেকে প্রকাশিত হয়ে আসছিল। পত্রিকাটির সবশেষ প্রিন্ট এডিশনের প্রথম পাতায় এক্সক্লুসিভ একটি প্রতিবেদন ছাপা হয়েছে যেখানে একজন সৌদি বাদশাহকে হত্যার ষড়যন্ত্রে ব্রিটিশ যোগাযোগের কথা বলা হয়েছে।

সাফল্যও পেয়েছিল ইনডিপেন্ডেন্ট। পরে তার সঙ্গে যুক্ত হয় সানডে এডিশন বা রবিবারের সংস্করণ এবং একটি ট্যাবলয়েড পত্রিকাও। পত্রিকাটির প্রচার সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে কমে যায়। ইনডিপেনডেন্ট যখন জনপ্রিয়তার তুঙ্গে ছিল তখন দৈনিক এর প্রচার সংখ্যা ছিল চার লাখের মতো। কিন্তু পত্রিকাটির ছাপার সংস্করণ বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত তা কমে এসেছিল মাত্র ৪০ হাজারে।

তবে এর অনলাইন সংস্করণটি ইতিমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে। পত্রিকাটির বর্তমান মালিক এভগেনি লেবেদেফ বলেছেন, প্রিন্ট থেকে ডিজিটালে ঐতিহাসিক এই রূপান্তর ঘটানোর এখনই প্রকৃষ্ট সময়। পত্রিকাটির সম্পাদকীয়তে লেখা হয়েছে : আজ এই পত্রিকাটির প্রেস বন্ধ হয়ে গেল, কালি শুকিয়ে গেছে, পত্রিকাটিতে আর কোনো ভাঁজ পড়বে না। কিন্তু একটি অধ্যায় যেমন সমাপ্ত হলো তেমনি শুরু হলো আরেক অধ্যায়ের। দ্য ইনডিপেনডেন্ট পত্রিকার যে লক্ষ্য ও উদ্দেশ্য সেটা অব্যাহত থাকবে। সূত্র : বিবিসি

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...