বুধবার, ১৬ই অক্টোবর, ২০১৯ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১:০৩
Home / অনুসন্ধান / ডাক্তার থেকে মাওলানা!

ডাক্তার থেকে মাওলানা!

12814605_643898699100830_2443791820362087491_nতারিক জামিল ছিলেন হার্ট সার্জন, কিন্তু যেভাবে হলেন উম্মতের রুহের চিকিৎসক?

তার নাম শুনেনি এমন মানুষের সংখ্যা পৃথিবীতে খুবই নগন্য। তার বয়ান শুনে কাঁদেন নি এমন মানুষ খোঁজে পাওয়া দুস্কর। পৃথিবীর কত বিখ্যাত আর অখ্যাত মানুষের তিনি হেদায়তের চেরাগ তা আল্লাহই ভাল জানেন।কোন জয়েন কাঠির স্পর্শে তিনি এমন হলেন। কিভাবে বদলে গেল তার জীবনের বাঁক।

আজ আপনাদের সে গল্প শোনাব। সেই বিনা মালিক, মমতা কুলকানী, জুনায়েদ জমশেদ, সাঈদ আনোয়ার, ইউসুফ ইউহানার মত হলিউড বলিউড, ঢালিউড আর দিনুয়াখ্যাত কত মানুষ উম্মাহর দরদী এই আলেমের দাওয়াত আর হৃদয়স্পর্শি বয়ান শুনে দ্বীন আর দ্বীনের মেহনত কে জীবনের একমাত্র ব্রত হিসেবে বেছে নিয়েছেন।

কে এই তারিক জামিল…? কি তার পরিচয়। বর্তমান পৃথিবীর শীর্ষ আলেম হিসাবে সর্ব মহলে ব্যাপক জনপ্রিয় ও সমাদৃত এই বরেণ্য দা’য়ীর জন্ম পাকিস্তানের পান্জাব শহরে।

ধনাঢ্য বাবা মায়ের সন্তান হিসাবে সোনার চামচ মূখে দিয়ে জন্ম তার। বাবা মায়ের স্বপ্ন ছিল ছেলেকে ডাক্তার বানানো। ছিলেন তুখোর মেধাবী। বাবা মায়ের সে সখকে তিনি পুরন করেছিলেন।

করাচি মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ও এপসিপিএস শেষ করেন। হার্ট সার্জন হিসাবে বেশ জনপ্রিয়তাও পেয়েছিলেন। . কিন্তু কিভাবে। কেমন করে। কোন যাদু মন্ত্রে তার জীবনের মোড় ঘুরে গেল। সে এক ইতিহাস….!!

করাচিতে তাদের মেডিকেল কলেজে ৪র্থ বর্ষে তাকাকালিন একবার বাংলাদেশ থেকে এক জামাত গেল। জামাতের সাথীরা তাদের ক্যাম্পাসে গাশত করে তাদের মসজিদে নিয়ে এল। কিন্তু কার বয়ান শোনে নয়। জামাতের সাথী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. নাঈমের নামাজ দেখে তার চেতনা বদলে গেল।

তিনি একটা ধাক্কা খেলেন। আশ্চর্য মানুষ এতো সুন্দর তার রবের প্রার্থনা করতে পারে। তার পর নগদ তিনদিনে চলে যান রবের সুন্দর প্রার্থনা শিখার জন্য।

ফাইনাল পরিক্ষা শেষ করে চিল্লায় গেলেন। তার পর মাকে বললেন, আম্মা তোমার ছেলে শুধু করাচির মানুষের হার্টের ডাক্তার থাকতে চায়না, পুরো উম্মতে রুহের ডাক্তার হতে চায়। তার পর পরিবারের অমতেই ভর্তি হলেন মাদরাসায়….!

হযরতজি হাজি আব্দুল ওয়াহাব ছাবের সোহবতে নিজেকে অমূলে বদলে দিলেন…!!

দাওরায়ে হাদীস পাশের পর ইফতা তাফসির হাদীস নিয়ে আরো পড়া লেখা করলেন। রায়বেন্ড মার্কাজ, নিজের প্রতিষ্টিত মাদরাসা আর দুনিয়ার কোনায় কোনায় হেদায়তের মশাল নিয়ে ছুটে চলা উম্মাহর এক সিপাহসালার মাওলানা তারিক জামিল দাঃবাঃ।

সমকালিন পৃথিবীতে তার হাতেই হয়তো সবচেয়ে বেশি মানুষ ইসলাম কবুল করেছেন…!

আল্লাহ আমাদের মাথার উপর তার ছায়াকে আরো দীর্ঘ কর। আমিন। সংগৃহীত।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

আদর্শ দাম্পত্য জীবনের উপমা

মাওলানা আবু তাহের মেসবাহ শিক্ষক ও লেখক কিছু দিন আগে আমার এক প্রিয় তালিবে ইলম দেখা করতে ...