মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১১:২৮
Home / আমেরিকা / যুক্তরাষ্ট্রে মুসলমানদের শরণার্থী ঠেকাতে কংগ্রেসে বিল পাশ

যুক্তরাষ্ট্রে মুসলমানদের শরণার্থী ঠেকাতে কংগ্রেসে বিল পাশ

images-1-150x150কমাশিসা ডেস্ক ::

ডোনাল্ড ট্রাম্পের বহুল সমালোচিত মন্তব্যের রেশ কাটতে না কাটতেই এবার মুসলমানদের যুক্তরাষ্ট্রে শরণার্থী হওয়া ঠেকাতে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন করেছেন রিপাবলিকান দলের আরেক মনোনয়নপ্রত্যাশী এবং কেন্টাকি অঙ্গরাজ্যের সিনেটর র‌্যান্ডপল।

উত্থাপিত বিলে তিনি ৩২টি দেশকে ‘অতি ঝুঁকিপূর্ণ’ আখ্যায়িত করে এসব দেশ থেকে উদ্বাস্তু গ্রহণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে বলেছেন। অবশ্য এই ৩২টি দেশের তালিকায় দুনিয়ার প্রায় সকল মুসলিম-প্রধান দেশের পাশাপাশি রাশিয়ার নামও রয়েছে। আর দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ হিসেবে বাংলাদেশের নাম তো আছেই। রিপাবলিকান আধিক্যের মার্কিন কংগ্রেসে এই বিল পাস হলে বাংলাদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় লাভ কঠিন হয়ে পড়বে। “উদ্বাস্তু আগমন আইনের আওতায় জঙ্গিদের আগমন বন্ধ করুন” শিরোনামের এই বিলে সিনেটর র‌্যান্ডপল তার তৈরিকৃত তালিকার ৩২টি দেশ থেকে উদ্বাস্তু বাছাই প্রক্রিয়ায় কড়াকড়ি নিশ্চিত করতে ৬টি বিশেষ শর্তারোপের প্রস্তাব করেছেন। এসব শর্তের মধ্যে রয়েছে আশ্রয়প্রার্থীর ব্যক্তিগত ইতিহাস পর্যালোচনা, তার কর্মকাণ্ডের নিবিড় পর্যবেক্ষণ ইত্যাদি।

রিপাবলিকান মনোনয়ন দৌড়ে খানিকটা পিছিয়ে থাকা এই সিনেটর দাবি করেছেন যে, যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর সম্ভাব্য সন্ত্রাসী হামলা এড়াতে প্রয়োজনীয় পূর্ব- প্রস্তুতি নিশ্চিত করতেই তিনি বিলটি উত্থাপন করেছেন।

এদিকে, আগের যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের বিতর্কিত মন্তব্যের বিরুদ্ধে দুনিয়াজুড়ে সমালোচনার ঝড়ের মধ্যেই গতকাল যুক্তরাজ্যের মুসলমানদের বিরুদ্ধে নতুন কামান দেগেছেন ডোনাল্ড ট্রাম্প।

এদিন তিনি বলেছেন, যুক্তরাজ্যে গুরুতর মুসলিম সমস্যা রয়েছে। সেখানকার মুসলমানরা সেনাবাহিনীতে যোগদানের চেয়ে আইএসে যোগ দেয় বেশি।

অপরদিকে, এ ধরনের বিতর্কিত কথাবার্তার প্রতিবাদ জানাতে গতকাল নিউ ইয়র্কের ম্যানহাটনে ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন ট্রাম্প টাওয়ারের সামনে বিপুলসংখ্যক প্রতিবাদী মানুষ সমাবেশ করে। তারা ট্রাম্পের বিরুদ্ধে বিভিন্ন রকম প্ল্যাকার্ড প্রদর্শন করে এবং স্লোগান দেয়।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

কওমি মাদরাসা কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ

খতিব তাজুল ইসলাম ট্রাস্টের প্রয়োজনীয়তাঃ কওমি অংগন একটি স্বীকৃত ও তৃণমূল প্লাটফর্ম। দেশ ও জাতির ...