মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ২:০২
Home / খুৎবা / দাড়ির গুরুত্ব

দাড়ির গুরুত্ব

কমাশিসা। দাড়িহুসাইন আহমদ মিসবাহ ::

গত পর্বে দাড়ি কর্তনের ৭ টি ভয়াবহ পরিণাম নিয়ে সংক্ষেপে আলোকপাত করা হয়ে। চলমান পর্বে অবিশ্বাস্য হলেও দাড়ি রাখার ৬টি বৈজ্ঞানিক উপকারিতা নিয়ে অলোকপাত করবো। অনেকে ভাবেন দাড়ি রাখা নিচক সুন্নত, রাখলে সাওয়াব পাওয়া যায়, কথা সত্য। কিন্তু দাড়ির স্বাস্থ্যগত উপকারিতা ও প্রার্থিব কল্যাণকর দিক আমাদের অনেকেরই অজানা। আসুন সেদিকে দৃষ্টি ফেরাই-

১. অ্যালার্জি থেকে দূরে রাখে :
পুরুষদের মধ্যে যাদের ধুলো ময়লা এবং রোদে অ্যালার্জি রয়েছে তাদের জন্য দাড়ি রাখা অনেক উপকারী। এতে করে মুখের ত্বক সরাসরি ধুলো-বালি এবং রোদের সংস্পর্শে আসে না। সুতরাং অ্যালার্জি সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

২. শেভিং র‍্যাশ থেকে মুক্তি :
অনেকের ত্বক খুব সেনসিটিভ হয়ে থাকে। তারা যদি বারবার শেভ করেন তাহলে ত্বকের সেনসিটিভিটির কারণে শেভিং র‍্যাশের সৃষ্টি হয়। দাড়ি রাখার অভ্যাস এই সমস্যা থেকে মুক্তি দেবে।

৩. স্কিন ক্যান্সারের ঝুঁকি কমায় :
সরাসরি রোদ ত্বকে লাগা, শেভ করার সময় ও শেভ করার পর নানা ধরণের কেমিক্যাল জাতীয় প্রোডাক্ট ব্যবহার করা ইত্যাদি স্কিন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দেয়। তাই পুরুষদের ক্ষেত্রে ডারম্যাটোলজিস্টগণ স্কিন ক্যান্সার থেকে রক্ষা পেতে দাড়ি রাখার পরামর্শ দিয়ে থাকেন।

৪. ব্রণের ঝামেলা থেকে মুক্তি :
পুরুষের ত্বকেও ব্রণ ওঠে থাকে। শেভ করার প্রোডাক্ট ও ধুলো-বালি এই সমস্যা আরও বাড়িয়ে তোলে। যারা দাড়ি রাখেন তারা নিয়মিত দাড়ির যত্ন নিলে এই ধরণের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন খুব সহজেই।

৫. ত্বকে বয়সের ছাপ ধীরে পড়ে :
যারা দাড়ি রাখেন তাদের ত্বকে বয়সের ছাপ ধীরে পড়ে। ডারম্যাটোলজিস্ট ডঃ অ্যাডাম ফ্রাইডম্যান বলেন, ‘মুখের ত্বক দাড়ি দিয়ে ঢাকা থাকার ফলে সূর্যের আলোর মারাত্মক ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত থাকা সম্ভব হয়। এতে ত্বকের ক্ষতি কম হয়, রিংকেল পড়ে অনেক দেরিতে। সুতরাং ত্বকে বয়সের ছাপ পড়তে দেরি হয়’।

৬. অ্যাজমার প্রকোপ কমায় :
গবেষণায় দেখা যায় দাড়ি রাখা নাকে মুখে ক্ষতিকর ধুলো-বালি ঢুকতে বাঁধা প্রদান করে। ফলে ডাস্ট মাইট যার ফলে অ্যাজমার প্রকোপ বৃদ্ধি পায় তা অনেকাংশে কমে আসে। এতে করে অ্যাজমা সংক্রান্ত ঝামেলা থেকেও মুক্ত থাকা সম্ভব হয়।

About Abul Kalam Azad

এটাও পড়তে পারেন

মহানবী সা.’র অজানা শিক্ষা

কমাশিসা : মহানবী হযরত মুহাম্মদ সা. বর্ণিত জীবনাদর্শ কখনোই ইসলামিক স্টেটের (আইএস) খ্রিস্টান নিপীড়নের নীতিকে ...