শনিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১১:১১
Home / আন্তর্জাতিক / এই লোকটাকে ভুল বুঝবেন না প্লীজ!

এই লোকটাকে ভুল বুঝবেন না প্লীজ!

আকিব জাবেদ::

তুরস্কের এরদোগান একজন বাস্তববাদী লিডার। বিশ্বটা কি ওয়ার্লড অর্ডারে চলে তা অনেকেই না বুঝে কমেন্ট করেন বা অন্যের প্রপাগান্ডার স্বীকার হন। এরদোগানের ফরেন পলিসি সব সময় ব্যালেন্স করে চলে। ২০০২ এ সে ক্ষমতায় এলে এক ভঙ্গুর অর্থনীতিকে চাঙ্গা করে প্রায় ১ ট্রিলিয়ন ডলারে উন্নিত করে। ২০১০ এর পর লোকাল অস্র উৎপাদনে হাত দেয়। বর্তমানে তুরস্কের বিমান বাহিনীতে ব্যবহার করতে কোন বোমা বা ক্ষেপনাস্র বাইরে থেকে কিনতে হয়না। ড্রোন থেকে ক্ষেপনাস্র মারার প্রযুক্তি রাশিয়া এখনো আয়ত্ব করতে পারেনি। কিন্তু তুরস্ক তা করেছে, হেলিকাপ্টার থেকে ট্যাংক সবই বানাচ্ছে নিজেরা। বিমান বানানো আর বিমানবাহী রনতরী বানানোতেও হাত দিয়েছে। রাশিয়া থেকে S-400 শুধু কিনছে না, কিভাবে বানায় তাও জানবে আর নিজেরা তৈরী করে আরো উন্নত করবে।

তুরস্কের মূল এক্সপোর্ট অর্থনিতি হলো ম্যানুফেকচার আর কৃষিজাত পণ্য। ম্যানুফেকচার এর জিনিস গুলো এক্সপোর্ট হয় ইউরোপ আর আমেরিকায় আর কৃষিজাত পণ্য এক্সপোর্ট হয় বেশী রাশিয়াতে।
তাই এরদোগানের পশ্চিমাদের ও দরকার আছে আবার রাশিয়াকেও তার দরকার আছে। পশ্চিমাদের ও আবার তুরস্কের মতো একটা দেশ তাদের দরকার আছে আবার রাশিয়াকে ও তুরস্কের খুব দরকার তার বসফরাস সমুদ্র পথের জন্যে।

কম্যুনিস্ট নাস্তিক পিকেকে আর YPG এর জন্য আমেরিকার বিমান তুরস্কের ইনযারলিক বিমান ঘাটি থেকে উড়ে এসে সাহায্য করে, আবার তুরস্ক তাদের বিরুদ্ধেই সিরিয়ায় যুদ্ধ করে। আর এরদোগান খুবই জাদরেল পাবলিক, তাকে নিয়ে আরো লিখবো। জানি তার অনেক দোষ ত্রুটি আছে, কিন্তু এই লোকটা ছাড়া মুসলিম বিশ্বে আশার আলো আর কিছুই দেখছিনা। নাই মামার চেয়ে কানা মামা ভালো। তুরস্কের এরদোগান একজন বাস্তববাদী লিডার।

আর এরদোগান সহ তার একেপি পার্টি হলো খুবই আন্তরিক, তারা মুসলিম বিশ্বকে সাহায্য করে যেখানেই তারা বিপদে পড়ে। ৩০ লাখের ও বেশী সিরিয়া এবং ইরাকের শরনার্থীকে তুরস্কে আশ্রয় দিয়েছে। বিশ্বের সবচেয়ে বেশী যেই দেশে শরনার্থী আছে তা হলো তুরস্ক। বিশ্বে দ্বিতীয় অবস্থানে আছে তুরস্ক দানশীলতার দিক দিয়ে। এই ইরান বা রাশিয়া এর কিন্তু একটা সিরিয়ান বা ইরাকি শরনার্থীকে নেয় নাই, ইরান ও রাশিয়া রোহিঙাদের বিরুদ্ধে ভোট দিয়েছে জাতিসংঘে। এসব কি ভুলে গেছে সবাই?

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

ইতিহাসে আল্লামা আহমদ শফী

–ফরহাদ মজহার বাংলাদেশে দ্বীনি ইসলামের দেওবন্দী ধারার বর্ষীয়ান মুরুব্বি আল্লামা শাহ আহমদ শফী ইন্তেকাল করেছেন। ...