শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ৭:৪১
Home / আন্তর্জাতিক / ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দিচ্ছে যুক্তরাষ্ট্র

এক তরফাভাবেই জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন এক ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসি।

ওই কর্মকর্তা আরও জানিয়েছেন এখনই তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরাবেন না ট্রাম্প। ট্রাম্পের বেশ কিছু বিবৃতি থেকে এ তথ্য সামনে এসেছে। বুধবার এই বিষয়ে ট্রাম্পের বক্তব্য দেওয়ার কথা। ট্রাম্প প্রশাসনই প্রথম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী বলে স্বীকৃতি দিতে যাচ্ছে।

তবে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধানে সতর্ক করেছে আরব দেশগুলো। যুক্তরাষ্ট্র যদি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়; তাহলে এর পরিণতি বিপজ্জনক হবে বলে এর আগে ওয়াশিংটনকে সতর্ক করেছে জর্ডান।

জেরুজালেম ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের কাছে একটি পবিত্র স্থান। এ নিয়ে দু’দেশের মধ্যে বহুদিন ধরেই বিতর্ক চলে আসছে। ইসরায়েল সব সময়ই জেরুজালেমকে তাদের রাজধানী বলে স্বীকৃতি দিয়ে আসছে। অপরদিকে ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে জেরুজালেমের পূর্বাঞ্চলকে দেখতে চায় ফিলিস্তিনিরা।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

ইদলিবের মাধ্যমেই সিরিয়ার বিজয় সুচিত হবে ইনশাআল্লাহ!

ইদলিবে শিয়া মুনাফেক রুশ কাফেরদের এক কথায় তুলাধুনা চলবে……. প্রস্তুত তুরস্কের নৌবাহিনী সেনাবাহিনী বিমানবাহিনী। ইতিমধ্যেই ...