বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ সকাল ৬:১৪
Home / আন্তর্জাতিক / কাতারের সঙ্গে যে কারণে আলোচনায় বসতে চায় না সৌদি আরব

কাতারের সঙ্গে যে কারণে আলোচনায় বসতে চায় না সৌদি আরব

পারস্য উপসাগরে সৌদি আরব এবং কাতারের মধ্যে চলমান সংকট নিরসনে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তিনি বলেন, সৌদি আরব তার মধ্যস্ততায় এখনো কোনো সাড়া দিচ্ছে না। খবর পারস্য টিভি।

সৌদি আরব সফর শেষে টিলারসন কাতার সফরে গেছেন। সেখানে তিনি কাতারের কর্মকর্তাদেরকে বলেছেন, কিছু আরব রাষ্ট্র এবং কাতারের মধ্যে কয়েক মাস ব্যাপী যে কূটনৈতিক টানাপড়েন চলে আসছে তা অবসানের লক্ষ্যে দোহার সঙ্গে আলোচনা শুরু করতে সৌদি আরব প্রস্তুত নয়।

রবিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেইখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আলে সানির সঙ্গে দোহায় এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, সৌদি আরব সফরে গিয়ে তিনি লক্ষ্য করেছেন, আলোচনার মাধ্যমে দোহার সঙ্গে মতপার্থক্য নিরসনের ব্যাপারে রিয়াদের মধ্যে কোনো আগ্রহ নেই।

টিলারসন বলেন, “সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকে আমি তাকে দোহার সঙ্গে সংকট নিরসনের জন্য আলোচনায় বসার অনুরোধ করলাম। কিন্তু তার কাছ থেকে এমন কোনো জোরালো ইঙ্গিত পেলাম না যে সৌদি জোটগুলো আলোচনার জন্য প্রস্তুত আছে।”

সংবাদ সম্মেলনে কাতারের পররাষ্ট্রমন্ত্রীকে রেক্স টিলারসন বলেন, “আলোচনা শুরু করতে আগ্রহী নয় এমন কোনো দেশের ওপর আমরা বল প্রয়োগ করতে পারি না।”  কাতারের সঙ্গে  আরব রাষ্ট্রগুলোর  চলমান সংকট নিরসনে আলোচনার পথ বেছে নেয়ার জন্য দোহা বার বার আহ্বান জানালেও এতে সাড়া দিচ্ছে না রিয়াদ।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

আদর্শ দাম্পত্য জীবনের উপমা

মাওলানা আবু তাহের মেসবাহ শিক্ষক ও লেখক কিছু দিন আগে আমার এক প্রিয় তালিবে ইলম দেখা করতে ...