শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ রাত ১:৩৪
Home / আন্তর্জাতিক / তুরস্ক কাতারে সেনা মোতায়েন করবে

তুরস্ক কাতারে সেনা মোতায়েন করবে

কমাশিসা আন্তর্জাতিক নিউজ ডেস্ক: কাতারের সহায়তায় সেখানে সেনা মোতায়েন করছে তুরস্ক। এ বিষয়ে একটি প্রস্তাব পাস করেছে তুরস্কের পার্লামেন্ট। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

এতে বলা হয়, কাতারে রয়েছে তুরস্কের সেনা ঘাঁটি। কাতার যখন কূটনৈতিক ও বাণিজ্যিকভাবে একঘরে হয়ে পড়ছে তখন তাদেরকে সহায়তার জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। এ বিষয়ে আগে থেকেই একটি খসড়া প্রস্তাব প্রণয়ন করা হয়েছিল মে মাসে। বুধবার এ প্রস্তাবের ওপর ভোট হয় তুরস্কের পার্লামেন্টে।

এর পক্ষে পড়ে ২৪০ ভোট। এতে সমর্থন দেয় ক্ষমতাসীন একে পার্টি ও বিরোধী জাতীয়তাবাদী এমএইচপি। উল্লেখ্য, কাতার হলো তুরস্কের ঘনিষ্ঠ মিত্র। সেখানে তারা একটি সামরিক ঘাঁটি স্থাপন করছে। এ ছাড়া কাতারে রয়েছে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বিমান ঘাঁটি।

গত সোমবার এ দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মালদ্বীপ। পাশাপাশি বন্ধ করে দেয়া হয় সব বাণিজ্যিক ফ্লাইট। তাদের অভিযোগ কাতার সন্ত্রাসী গ্রুপগুলোকে আর্থিক সহায়তা দিচ্ছে। এ অভিযোগ বার বার অস্বীকার করছে কাতার।

আরব রাষ্ট্রগুলোর এমন অবস্থানের সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

তিনি বলেছেন, কাতারকে একঘরে করে রাখা ও তার বিরুদ্ধে অবরোধ দেয়ায় কোনো সমস্যার সমাধান হবে না। তবে সঙ্কট সমাধানে যেকোন রকম সহায়তা দেবে আঙ্কারা।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

হাটহাজারী মাদরাসায় হাইআতুল উলয়ার বৈঠক অনুষ্ঠিত

সম্মিলিত কওমি শিক্ষাবোর্ড আল-হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ-এর আইনী খসড়া চূড়ান্ত এবং কয়েকটি অমিমাংসিত ...