বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ দুপুর ১:১৬
Home / আন্তর্জাতিক / ট্রাম্পের সৌদি সফর, প্রথম দিনেই ১১০ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি স্বাক্ষরিত

ট্রাম্পের সৌদি সফর, প্রথম দিনেই ১১০ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি স্বাক্ষরিত

এই চুক্তির আওতায় থাকছে প্রতিরক্ষা সরঞ্জামাদি এবং সেবা যা সৌদী আরবের নিরাপত্তার সুরক্ষা এবং গাল্ফ অঞ্চলে ইরানের হুমকী থেকে রক্ষায় কাজে লাগানো হবে। এসব ঐ অঞ্চলে সন্ত্রাস প্রতিরোধ কার্যকর হবে বলে জানানো হয়েছে হোয়াইট হাউজের এক বিবৃতিতে।

এর আগে কিং আব্দুলাজিজ আল সাউদ পদক দিয়ে সৌদী আরবের সর্বোচ্চ অসামরিক সম্মান দেয়া হয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে। শনিবার রাজধানী রিয়াদের রয়্যাল কোর্টে সৌদী বাদশা সালমান বিন আব্দুলাজিজ প্রেসিডেন্ট ট্রাম্পকে এই পদক দেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর প্রথম আন্তর্জাতিক সফর কর্মসূচী শুরু করেন সৌদী আরব সফরের মধ্যে দিয়ে। শনিবার ফার্ষ্ট লেডী মেলানিয়াকে সঙ্গে নিয়ে তিনি রিয়াদ বিমানবন্দরে পৌঁছালে সৌদী বাদশা সালমান তাঁদেরকে স্বাগত জানান। বাদশা সালমান ও প্রেসিডেন্ট ট্রাম্প বিমানবন্দরের রয়্যাল হল টার্মিনালে লাল কার্পেটের ওপর দিয়ে মটর শোভাযাত্রায় যান এবং মরুভূমির ভেতর দিয়ে রিয়াদে পৌঁছান।

শসস্ত্র সেনা প্রহরাসহ রিয়াদ জুড়ে নেয়া হয় নজীরবিহিন নিরাপত্তা ব্যাবস্থা।

আমেরিকা ফার্ষ্ট নীতির প্রবর্তক প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনী প্রচারণায় মুসলমান বিরোধী কথাবার্তা এবং পরে ৬টি মুসলিম প্রধান দেশের যাত্রীদেরকে যুক্তরাষ্ট্রে প্রবেশে বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞা আরোপ করে নির্বাহী আদেশ জারি করার পর হঠাৎ সৌদী আরব সফর দিয়ে তাঁর আন্তর্জাতিক সফর কর্মসূচীকে অনেককে অবাক করেছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘ সময় ধরে জ্বালানী ও প্রতিরক্ষা বিষয়ক চুক্তি রয়েছে সৌদী আরবের। আর ঐ মুসলিম প্রধান দেশের যাত্রী প্রবেশ নিষেধাজ্ঞা বিষয়ক নির্বাহী আদেশেও সৌদী আরবের নাম নেই।

মধ্যপ্রাচ্যে দুইদিনের সফরে প্রেসিডেন্ট ট্রাম্প কমপক্ষে ১০ হাজার কোটি ডলারের অস্ত্র বানিজ্য চুক্তি করবেন বলে জানা গেছে। সৌদী কর্তৃপক্ষ বিশ্বের বিভিন্ন মুসলিম প্রধান দেশের নের্তৃবৃন্দকে সৌদী আরবে আমন্ত্রন জানিয়েছেন।

শনিবার রাজ পরিবারের সদস্যদের সঙ্গেই বেশিরভাগ সময় কাটছে প্রেসিডেন্ট ট্রাম্পের। সন্ত্রাস প্রতিরোধের বিষয় নিয়ে রবিবার কয়েক ডজন আরব ও মুসলিম দেশের নেতাদের সঙ্গে একটি আঞ্চলিক সম্মেলন নিয়ে বৈঠক করবেন তিনি।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

১০ দিনের ভিতর আল জাজিরা বন্ধ করতে হবে …!

কমাশিসা নিউজ ডেস্ক: বিশ্বের অন্যতম জনপ্রিয় আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা টেলিভিশনের সম্প্রচার বন্ধসহ ১৩ দফা দাবি ...