সোমবার, ১১ই ডিসেম্বর, ২০১৭ ইং
কমাশিসা পরিবারবিজ্ঞাপন কর্নারযোগাযোগ । সময়ঃ বিকাল ৩:১৭
Home / আকাবির-আসলাফ / নিভে গেলো আরেক আলোর পিদিম!

নিভে গেলো আরেক আলোর পিদিম!

মুহাম্মাদ নাজমুল ইসলাম, দেওবন্দ থেকে::

কোনো কোনো মানুষ সবার প্রিয় হয়েও বাস করেন নিভৃতে। কোনো কোনো মানুষ সবার মান্য হয়েও বাস করেন নিঃশব্দে। তারা আল্লাহর দুনিয়ায় এসে আল্লাহর দীনের কাজে ডুবে থাকেন। নিজের চেষ্টা, শ্রম-সাধনা বিলিয়ে যান অকাতরে। আর সেটা দেওয়াটাই থাকে তাদের কাজ। নির্দিষ্ট সময় এলে আবার আল্লাহর হুকুমে দুনিয়া ছেড়ে আল্লাহর কাছে চলে যান। দুনিয়ার মানুষ তাকে হারিয়ে বুঝতে পারে-তিনি কতো বড়ো আশ্রয় ছিলেন। কতো বড়ো ঠিকানা ছিলেন। কতো বড়ো মনীষী ছিলেন। তখন মানুষ শোকে-কেদে বুক ভাসায় তার বিয়োগ ব্যথায়। কারণ, জীবনের সূচনালগ্ন থেকেই তারা আমরণ সাধনা করেন। তাদের লক্ষ্য থাকে অনেক বড় হওয়া। ধ্যানে জ্ঞানে পরমে থাকে ডানা মেলে আকাশে উড়বার অদম্য বাসনা। তাদের অনেকে বড়ও হন একদিন। যশ-খ্যাতি তাদের গলায় ফুলের মালা পরিয়ে দেয়। সবাই তাদের চেনে। শ্রদ্ধা করে। বরণ করে। তারা নন্দিত। কিন্তু আরও গুরুত্বপূর্ণ কিছু মানুষ আমাদের সবার আড়ালে থেকে জীবনযাপন করে এ দুনিয়া থেকে চির বিদায় নিয়ে চলে যান। যারা নীরবে নিরালায় সবার অজান্তে মানুষের জন্য, সমাজের কল্যাণে, দেশের হিতে এবং বিশ্ব মানবতার সেবায় তিলতিল করে আপন অস্তিত্ব বিকিয়ে দিয়ে চলেছেন। জীবনের উষালগ্ন থেকে তারা ব্রতী হোন উন্নত ভবিষ্যৎ বিনির্মাণে, আদর্শ জাতি গঠনে এবং বিশ্ব সংসারের কুশল কামনায়। সাফল্য ও কর্মবৈচিত্রের এই পড়ন্ত বেলায়ও তারা নিরন্তর সাধনা করে চলেছেন অবিরাম। তাদের ভুলে যাওয়া বড় অন্যায়। বরং তারাইতো বেশী শ্রদ্ধার পাত্র। তাদের প্রতি শ্রদ্ধা আসে অন্তরের গহীন থেকে। তাদের গলায় সাফল্যের মালা দান হয় ভালোবাসার টানে, আত্মার শক্তিতে। তাদের মহানুভবতা আকাশসম বরং তারও ওপরে। এমনি একজন মানুষ,সর্বজনমান্য আল্লাহর ওলী,উস্তাদুল আসাতিযা,মুস্তাজাবুদ দাওয়াত, তারানায়ে দারুল উলূমের স্রষ্টা, আল্লামা রিয়াসত আলি বিজনৌরি( রহ.)

আহ! আজই চলে গেলেন সেই উস্তাদে মুহতারাম। বিদায় নিলেন এ নশ্বর ধরণী থেকে। মিলিত হলেন রফীক্বে আ’লার সাথে। এতোদিন বলেছি আদামাল্লাহ,হায়্যাহুল্লাহ আর এখন বলতে হচ্ছে রাহিমাহুল্লাহ।

হুজুর ছিলেন আমাদের হৃদয়ের স্পন্দন। আত্মার খোরাক,মনের শান্তি,চোখের শীতলতা,ক্লান্তির অবসান,আমাদের একটু পেরেশানীর হাজারো শান্তনার ক্ষেন্দ্রবিন্দু।

দোয়া করি, মাওলা যেনো আমার উস্তাদে মুহতারামকে জান্নাতের সুউচ্চ মাকাম দান করেন।

About Islam Tajul

mm

এটাও পড়তে পারেন

ওয়াজের জন্য চুক্তি করে টাকা নেওয়া জায়েজ নেই

মুফতি আবুল হাসান শামসাবাদী :: ওয়াজ হচ্ছে সাময়িক দ্বীনী দাওয়াত ও নসিহতের অন্তর্ভুক্ত বিষয়। দ্বীনী ...